২০১৫-র খালিস্তানপন্থী মিছিলের ভিডিও কৃষক বিক্ষোভের সঙ্গে জুড়ে ভাইরাল

বুম দেখে অক্টোবর ২০১৫ তে পঞ্জাবে শিখ ধর্মগ্রন্থের অবমাননার বিরুদ্ধে কাশ্মীরি শিখদের প্রতিবাদ মিছিলের ভিডিওটি এটি।

পাঁচ বছর আগে, শিখ ধর্মগ্রন্থ গুরু গ্রন্থ সাহিব-কে অপমান করার প্রতিবাদে, জম্মু ও কাশ্মীরের বারামুল্লায় একটি প্রতিবাদ মিছিলে, খালিস্তান ও পাকিস্তানপন্থী স্লোগান দেওয়া হয়। পাঁচ বছর আগের সেই ঘটনার একটি ভিডিও বর্তমান কৃষক বিক্ষোভের বলে শেয়ার করা হচ্ছে।

উল্লেখ্য যে, উত্তর ভারতের বিশেষত পাঞ্জাব ও হরিয়ানার কৃষকরা গত সেপ্টেম্বরে লোকসভার বাদল অধিবেশনে গৃহীত তিনটি নুতন কৃষি ও খামার সংক্রান্ত আইন নিয়ে বিরোধিতা করে আসছিল, গত ২৬ নভেম্বর থেকে এই বিরোধিতা তীব্র হয়ে উঠে এবং শত-শত কৃষক সংগঠন একত্রিত হয়ে সবাই দিল্লির দিকে আসতে শুরু করে।
কৃষক ইউনিয়নের নেতারা একাধিকবার কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র তোমারের সঙ্গে বৈঠক করেছেন।
এই নিয়ে বিক্ষোবকারী কৃষক ও কেন্দ্রীয় সরকারের মধ্যে পাঁচবার বোইঠক হয়েছে কিন্তু কোনও সমাধান সূত্র বেড়িয়ে আসেনি। এই কৃষক আন্দোলনের পরিপ্রেক্ষিতে ভিডিওটি শেয়ার করা হচ্ছে।
৪৫ সেকেন্ডের ওই ক্লিপে, বিক্ষোভকারীদের খালিস্তান ও পাকিস্তানপন্থী স্লোগান দিতে শোনা যাচ্ছে। তাঁরা বলছেন, "পঞ্জাব বনেগা খালিস্তান", "কাশ্মীর বনেগা পাকিস্তান"। সেই সঙ্গে, তাঁরা জারনেইল সিং ভিন্দ্রানওয়ালের ছবি সমেত পোস্টারও ধরে আছেন।
ক্লিপটি মারাঠিতে লেখা ক্যাপশন সমেত শেয়ার করা হচ্ছে। সেটিতে বলা হয়েছে, "দেখুন, পঞ্জাবের যে তরুণ কৃষকরা কৃষি আইনের বিরোধিতা করছেন, তাঁরা কী স্লোগান দিচ্ছেন। ওই একই কৃষি আইনকে শিবসেনা, ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি ও কংগ্রেস সমর্থন করছে।"
দেখার জন্য এখানে ক্লিক করুন; আর্কাইভের জন্য এখানে
টুইটার ব্যবহারকারী 'আকাশ আরএসএস' ওই ক্লিপটি শেয়ার করেন। এই অ্যাকাউন্ট থেকে প্রচার করা মিথ্যে তথ্য বুম আগেও খন্ডন করেছে।
দেখার জন্য এখানে ক্লিক করুন; আর্কাইভের জন্য এখানে
দেখার জন্য এখানে ক্লিক করুন; আর্কাইভের জন্য এখানে
যাচাই করার জন্য ভাইরাল ক্লিপটি বুমের হোয়াটসঅ্যাপ নম্বরেও (৭৭০০৯০৬১১১) আসে।

তথ্য যাচাই
অক্টোবর ২০১৫-য়, শিখ ধর্মগ্রন্থ গুরু গ্রন্থ সাহিব অপবিত্র করার প্রতিবাদে, জম্মু ও কাশ্মীরের বারামুল্লায় একটি বিক্ষোভ মিছিলে খালিস্তান ও পাকিস্তানপন্থী স্লোগান ওঠে। ওই বিক্ষোভ চলাকালে, ভিডিওটি তোলা হয়।
'কাশ্মীর বনেগা পাকিস্তান', 'পঞ্জাব বনেগা খালিস্তান' ও 'শিখ' – এই কি-ওয়ার্ডগুলি দিয়ে আমরা ইউটিউবে সার্চ করি। তার ফলে, আমরা ভাইরাল ক্লিপটির একটি ভাইরাল সংস্করণ দেখতে পাই। ইউটিউব চ্যানেল 'কাশ্মীর পাল্স' সেটি ১৮ অক্টোবর ২০১৫-য় আপলোড করেছিল।
ভিডিওটির বিবরণে বলা হয়, শিখ ধর্মগ্রন্থ গুরু গ্রন্থ সাহিব অপবিত্র করার প্রতিবাদে, উত্তর কাশ্মীরের বারামুল্লায় শিখ বিক্ষোভকারীরা পাকিস্তানপন্থী স্লোগান তোলেন। ভিডিওটির দৃশ্য ও স্লোগান, ভাইরাল ভিডিওটির সঙ্গে মিলে যায়।

ভিডিওটিতে যে ঘটনা দেখানো হয়েছে, সেটি সম্পর্কে সার্চ করলে, ১৯ অক্টোবর ২০১৫-র একটি খবর বেরিয়ে আসে। ডেকান হেরাল্ড-এ প্রকাশিত ওই খবরে বলা হয়, প্রতিবেশি পঞ্জাবে, তাঁদের ধর্মগ্রন্থের অবমাননার প্রতিবাদে, উত্তর-পশ্চিম জম্মু ও কাশ্মীরের শহর বারামুল্লায় শিখদের একটি প্রতিবাদ মিছিলে, খালিস্তানপন্থী ও পাকিস্তানপন্থী স্লোগান দেওয়া হয়।

ঘটনাটির ওপর সংবাদ প্রতিবেদন

বর্তমানে যে কৃষক আন্দোলন চলছে, সে সম্পর্কে বেশ কিছু মিথ্যে খবর বুম ইতিমধ্যেই খন্ডন করেছে। পুরনো খালিস্তানপন্থী ছবি ও ভিডিওকে সাম্প্রতিক বলে চালিয়ে, আন্দোলনকরীদের নিশানা করা হয় সেগুলিতে।
Claim Review :   সাম্প্রতিক কৃষক বিদ্রোহের একটি মিছিলে পাকিস্তান ও খালিস্তানপন্থী স্লোগান দেওয়া হয়েছে
Claimed By :  Akash RSS, Facebook posts
Fact Check :  False
Show Full Article
Next Story