শিবসেনার নতুন "ধর্মনিরপেক্ষ" প্রতীক? ভাইরাল হল ব্যঙ্গাত্মক ছবি

সবুজ রঙে বদলে যাওয়া শিবসেনার দলীয় প্রতীক সহ দাঁড়িয়ে আছেন উদ্ধব ঠাকরে, এইরকম একটি সম্পাদিত ছবি সঞ্জয় রাউতের একটি ব্যঙ্গাত্মক অ্যাকাউন্ট থেকে টুইট করা হয়েছে।

সবুজ জামা পরে শিবসেনার দলীয় প্রতীক সহ একটি সবুজ পাতাকার সামনে দাঁড়ানো শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরের একটি ফোটোশপ করা ছবি সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এই দাবি সহ যে, এটাই এরপর থেকে শিবসেনার দলীয় প্রচারে ব্যবহৃত হবে l মহারাষ্ট্র থেকে নির্বাচিত শিবসেনারই সাংসদ সঞ্জয় রাউতের নামে চালানো একটি ভুয়ো ব্যঙ্গাত্মক অ্যাকাউন্ট থেকে এই সম্পাদনা করা ছবিটি ভাইরাল করা হয়েছে।

মাত্র তিন দিনের জন্য মুখ্যমন্ত্রী থাকার পর বিজেপির দেবেন্দ্র ফড়নবিশ পদত্যাগ করলে ঠাকরে পরিবার থেকে এই প্রথম মুখ্যমন্ত্রী হিসেবে উদ্ধব ঠাকরে শপথ নিলেনl ২৬ নভেম্বর ফড়নবিশের ইস্তফার পরেই তাঁকে মুখ্যমন্ত্রী পদের জন্য নির্বাচিত করে রাজ্যের নতুন তৈরি হওয়া শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট।

ভাইরাল হওয়া টুইট অনুযায়ী, সম্পাদনা করা এই নতুন ছবিটাই ধর্মনিরপেক্ষ শিবসেনার প্রতীক হতে চলেছে l গেরুয়া রঙের সঙ্গে সমার্থক শিবসেনা মহারাষ্ট্রে তার আগ্রাসী হিন্দুত্বের মতাদর্শের জন্য সুপরিচিত। ক্ষুব্ধ বিজেপি সমর্থকরা বিজেপিকে পরিত্যাগ করে তার আদর্শগত প্রতিপক্ষ কংগ্রেসের সঙ্গে শিবসেনার এই গাঁটছড়া বাঁধার ঘটনাকে 'বিশ্বাসঘাতকতা' বলে মনে করছে।


টুইটটি আর্কাইভ করা আছে এখানে

ফেসবুকেও এই ছবিটাই ভাইরাল করা হয়েছে এবং সেখানে দাবি করা হয়েছে, যে-শিবসেনা মহারাষ্ট্রে এত কাল মারাঠি খণ্ডজাতীয়তার সঙ্গে উগ্র হিন্দু জাতীয়তাকে মিশিয়ে দিয়েছিল, তারাই এখন ধর্মনিরপেক্ষ রূপ ধারণ করতে চাইছে। নইলে শিবসেনার যে আদি দলীয় প্রতীক তির-ধনুক, তার রঙ সবুজ নয়, গেরুয়া।

বুম দেখেছে, টুইটটি শিবসেনার সাংসদ সঞ্জয় রাউতের নিজস্ব অ্যাকাউন্ট থেকে নয়, তার অ্যাকাউন্টের ব্যঙ্গাত্মক, @geelanai নকল একটি অ্যাকাউন্ট থেকে ছাড়া হয়েছে। নেটিজেনরা লক্ষ্য করেছেন, এটি মোটেই সঞ্জয় রাউতের নিজস্ব অ্যাকাউন্ট নয়, তার নাম দিয়ে চালানো একটি ব্যঙ্গাত্মক নকল অ্যাকাউন্ট। অতীতে এটাই বিচ্ছিন্নতাবাদী কাশ্মীরি হুরিয়ত নেতা সৈয়দ আলি শাহ গিলানির ট্রোল অ্যাকাউন্ট হিসাবে ব্যবহৃত হয়েছে।

আসল ছবিটির পটভূমির রঙ গেরুয়াই, এবং সেটি শিবসেনার সরকারি প্রচার ভিডিওতে সুস্পষ্টভাবেই দেখা যাচ্ছে।



Updated On: 2019-11-29T19:34:41+05:30
Claim :   শিবসেনার নতুন ধর্মনিরপেক্ষ লোগো সবুজ রঙের
Claimed By :  Twitter User
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.