ভারতীয় গণমাধ্যমে চিনের বিমান গুলি করে নামানোর খবর অস্বীকার তাইওয়ানের

টিভি৯ ভারতবর্ষ, টাইমস নাও এবং এবিপি নিউজ-এর টুইটারে ছড়ানো ভিডিও তুলে দাবি তাইওয়ান গুলি করে নামিয়েছে চিনের জেট বিমান।

তাইওয়ানের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রক শুক্রবার অস্বীকার করেছে তাইওয়ানের আকাশ সীমা লঙ্ঘন করায় চিনের যুদ্ধ বিমানকে তারা গুলি করে নামিয়েছে।

ভারতের গণমাধ্যমে অনুমানভিত্তিক সংবাদ পরিবেশন এবং টুইটারে পুরনো যাচাই না করা ভিডিও ছড়ানোর প্রত্যুত্তরেই এই বিবৃতি প্রকাশ করা হল।

উঠে আসা একটি ভিডিওতে দেখা যায় ভেঙে পড়া একটি যুদ্ধবিমানে আগুনের শিখা, আর অন্য আরেকটি ভিডিওতে দেখা যায়, একজন আহত ব্যক্তিকে চিকিৎসায় ব্যবহার করা স্ট্রেচারে করে নিয়ে যাওয়া হচ্ছে। এটা স্পষ্ট নয় যে কোথায় এবং কখন ভিডিওগুলি তোলা হয়েছে।

তাইওয়ানের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রকের বিবৃতিতে বলা হয়, "তাইওয়ান একটি চিনের যুদ্ধ বিমানকে গুলি করে নামিয়েছে এই সম্পর্কে তথ্য সম্পূর্ণ ভুয়ো এবং এই ধরণের ভুয়ো খবর ছড়ানোর প্রবণতার তীব্র প্রতিবাদ জানায়।''

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রকের বিবৃতি (অনুদিত)

বিবৃতিটি পড়া যাবে এখানে

মন্ত্রণালয়ের যাচাই করা টুইটার হ্যান্ডেল থেকে ইংরেজিতে টুইট করে বিষয়টি অস্বীকার করা হয়।

ভারতের টুইটার ব্যবহারকারীদের জল্পনাকে ভিত্তি করে টিভি৯ ভারতবর্ষ, টাইমস নাও এবং এবিপি নিউজ দাবি করে দাবি করে চিনের যুদ্ধ বিমান নামিয়েছে তাইওয়ান।

বুম তাইওয়ান ফ্যাক্টচেক সেন্টারের সঙ্গে যোগাযোগ করলে আমাদের জানানো হয় স্থানীয় সংবাদমাধ্যমে একটি প্লেন ভেঙে পড়া আথবা চিনের যুদ্ধ বিমান গুলি করে নামানোর কোনও খবর প্রকাশ করা হয়নি। (পড়ুন তাদের তথ্য-যাচাই)

খবরের চ্যানেলে সম্প্রচার যাচাই ছাড়া ভিডিও

টিভি৯ ভারতবর্ষ দাবি করে ৫ টি যুদ্ধ বিমান তাইওয়ানের আকাশসীমা লঙ্ঘন করলে ওই জেটকে গুলি করে নামানো হয়। এই সংবাদ চ্যানেলটি বিমান ভেঙে পড়া ঘটনাস্থল দেখাতে অনলাইনে ছড়ানো যাচাই না করা ভিডিও সম্প্রচার করে। (১ মিনিট ১৪ সেকেন্ডের পর থেকে)

ওই একই ভিডিও টাইমস নাও সম্প্রচার করে দাবি করে এই ঘটনা যাচাই করা নয়। যদিও সংশ্লিষ্ট চ্যানেলটি ওই যাচাই না করা ভিডিও সম্প্রচার করেই দাবি করে বিমানটিকে গুলি করে নামানো হয়েছে।


টুইটটি দেখা যাবে এখানে। টুইটটি আর্কাইভ করা আছে এখানে

এবিপি নিউজ একটি খবরে ওই যাচাই না করা ভিডিও দেখিয়ে বলে চিনের সুখোই যুদ্ধবিমান তাইওয়ানে ভেঙে পড়া চিনের ক্ষেত্রে 'বড় পত্যাঘাত'। চ্যানেলটি আরও দাবি করে, ভিডিও অনুযায়ী যুদ্ধ বিমানটি সম্ভবত গ্রামাঞ্চলের বসতি এলকার কাছে খোলা জায়গায় ভেঙে পড়েছে।


টুইটটি দেখা যাবে এখানে। টুইটটি আর্কাইভ করা আছে এখানে

খবরে আরও উল্লেখ করা হয় অবশ্য এই নিয়ে কোনও তথ্য নেই কিভাবে ওই ভেঙে পড়ার ঘটনা ঘটেছে এবং এটি স্পষ্ট নয়, বিমানটি পড়ে যাওয়ার কারণ যান্ত্রিক ত্রুটি অথবা তাইওয়ানের সেনাবাহিনীর আক্রমণ। এসব বলেও দেখানো হয় ওই যাচাই না করা ভিডিও।

এবিপির রিপোর্ট

টুইটটি দেখা যাবে এখানে। টুইটটি আর্কাইভ করা আছে এখানে

বুম দেখে বিভিন্ন প্রতিরক্ষা বিষয়ে আগ্রহী টুইটার হ্যান্ডেল থেকে ভিডিওটি প্রথমে টুইট করা হয়।

বুম যাকে আগেও ভুয়ো তথ্য ছড়াতে দেখেছে, সেই নিউজ লাইন আইএফই দাবি করে চিনের বিমান তাইওয়ান প্রণালী দিয়ে যাওয়ার সময় গুলি করে নামানো হয়েছে।

পরে অবশ্য এটি তারা তথ্য যাচাই করে ।

টুইটটি আর্কাইভ করা আছে এখানে

টুইটটি আর্কাইভ করা আছে এখানে

প্রাক্তন সেনাকর্মী এবং ভারতীয় জনতা দলের (বিজেপি) সদস্য মেজর সুন্দর পুনিয়াও ভাইরাল ভিডিওটি টুইট করে দাবি করেন যে চিনের যুদ্ধ বিমান তাইওয়ান গুলি করে নামিয়েছে।

Updated On: 2020-09-13T13:13:49+05:30
Claim Review :   ভিডিওর দাবি তাইওয়ান চিন সেনা যুদ্ধ বিমানকে গুলি করে নামিয়েছে সীমান্ত লঙ্ঘন করায়
Claimed By :  ABP News, TV9 Bharatvarsh, Times Now
Fact Check :  False
Show Full Article
Next Story