শিবসেনা মহারাষ্ট্রের মসনদ দখলের পর ঠাকরে পরিবার দরগা সফরে গেলেন?

বুম দেখে ছবিগুলি অন্য সময়ের এবং উদ্ধব ঠাকরে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে শপথ নেওয়ার পরে তোলা নয়

মহারাষ্ট্রের নবনিযুক্ত মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে ও তার পুত্র আদিত্য ঠাকরে রাজস্থানের আজমির শরিফের দরগায় যাওয়ার পুরনো ছবিকে সাম্প্রতিক এবং মুখ্যমন্ত্রী হওয়ার পরেকার ছবি বলে শেয়ার করা হচ্ছে।

গত ২৮ নভেম্বর কংগ্রেস ও এনসিপির সঙ্গে মিলিতভাবে সরকার গড়ে মুখ্যমন্ত্রী পদে উদ্ধব ঠাকরের শপথ নেওয়ার পরেই এই ছবিগুলি সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।


পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

ভাইরাল হওয়া পোস্টগুলির ক্যাপশন, "আদিত্য ঠাকরে খাজা মইনুদ্দিন চিস্তির দরবারে পৌঁছলেন। তিনি মুখ্যমন্ত্রী হওয়ার প্রার্থনা জানিয়েছিলেন l খাজা তাঁর প্রার্থনা মঞ্জুর করেছেন। হিন্দুত্বের প্রশ্নে অনড় একটি দলকেও খাজা সাফল্য ও উন্নতি এনে দিয়েছেন।"

(হিন্দিতে মূল ক্যাপশন- ख़्वाजा के दरबार में पोहचे आदित्य ठाकरे । शिवसेना का मुख्य मंत्री बनने की मांगी थी मन्नत जो हुई पूरी। मेरा ख़्वाजा चाहें उसे नवाज़े ।हिंदुत्व के मुद्दों पे अडग रहने वाली पार्टी को भी अजमेर दरबार मे बुला के सल्तनत का अमीर बनाया।)

আজমির শরিফের দরগা হলো রাজস্থানের আজমিরে অবস্থিত সুফি সন্ত খাজা মৈনুদ্দিন চিস্তির কবরস্থান।

ফেসবুকেও ভাইরাল

একই ক্যাপশন সহ ভাইরাল হওয়া ফেসবুক পোস্টগুলি।

তথ্য যাচাই

আমরা ছবিগুলি পরীক্ষা করে দেখেছি, এগুলি মোটেই সাম্প্রতিক ছবি নয়, উদ্ধব ঠাকরের মুখ্যমন্ত্রী পদে শপথ নেওয়ার পরের ছবি তো নয়ই।

ছবি নং ১


খোঁজ করে দেখা গেছে, এই ছবিটি ২০১৯ সালের জুন মাসে আদিত্য ঠাকরে যখন আজমির শরিফে গিয়েছিলেন, তখন তোলা হয়। ইন্ডিয়া টিভি-র এ সংক্রান্ত প্রতিবেদনে সেই একই দৃশ্য দেখা যাচ্ছে, যা ২০১৯-এর ৯ জুন ইন্ডিয়া টিভির আপলোড করা ভাইরাল ছবিতে রয়েছে।


ছবি নং ২


এই ছবিটিতে আমরা দেখছি, শিবসেনার সর্বাধিনায়ক উদ্ধব ঠাকরে তাঁর স্ত্রী রশ্মি এবং পুত্র আদিত্যর সঙ্গে ৪২ ফুট দীর্ঘ একটি গেরুযা চাদর এক খাদিমের হাতে তুলে দিচ্ছেন, যাতে আজমির শরিফ দরগার গম্বুজ আঁকা রয়েছে l ঘটনাটি মুম্বইয়ের মাতশ্রীতে ঠাকরে পরিবারের আবাসেই তোলা হয় ২০১৭ সালের ২৮ মার্চ।

টাইমস অফ ইন্ডিয়ার ওই দিনেরই সংস্করণে একটি প্রতিবেদনেও এই একই ছবি ছাপা হয়।

২০১৭ সালে প্রকাশিত টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন

চাদরটি ২০১৭ সালের ৪ এপ্রিল অনুষ্ঠেয় হজরত খাজা মইনুদ্দিন চিস্তির বাৎসরিক উরস উৎসবে নিবেদন করার জন্য দেওয়া হয়।

ছবি নং ৩


এই ছবিটির খোঁজখবর করে আমরা দেখি, এটি ১৬ মার্চ, ২০১৮ সালে হ্যালো মুম্বই নামের একটি ওয়েবসাইটের এক প্রতিবেদনে প্রকাশিত হয়।

প্রতিবেদনটির শিরোনাম ছিল, "শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে আজমির শরিফের দরগার জন্য চাদর উৎসর্গ করছেন" এবং সেখানে আরও জানানো হয় যে, উদ্ধব ঠাকরে খাজা মইনুদ্দিন চিস্তির সমাধিস্থলে গিয়েই এই উৎসর্গ করছেন।

আমরা রাহুল এন কানালের একটি টুইটেও ১৬ মার্চ, ২০১৮ একই ছবি প্রকাশিত হতে দেখেছি। কানাল হলেন শিবসেনার যুব শাখা 'যুব সেনা'-র সদস্য।



Updated On: 2019-12-02T17:13:16+05:30
Claim Review :  উদ্ধব ঠাকরে ও আদিত্য ঠাকরে মহারাষ্ট্রে সরকার গঠনের পর দরগা সফরে গেছে
Claimed By :  Facebook Posts
Fact Check :  True
Next Story