"আমি এটাও বলিনি": তাঁর নামে চলা ভুয়ো উদ্ধৃতি অস্বীকার করলেন রতন টাটা

রতন টাটা ভারতের ভুয়ো খবরের কারবারিদের প্রিয়পাত্র, তাঁর নামে বহু প্রেরাণাদায়ী কাল্পনিক উদ্ধৃতি আগেও ভাইরাল হয়েছে। এই উদ্ধৃতিটিও সত্য নয়।

কোভিড-১৯ সঙ্কট নিয়ে একটি মন্তব্য ভাইরাল হয়েছিল, যাতে দাবি করা হয়েছিল যে উক্তিটি রতন টাটার। রবিবার রতন টাটা টুইটারের মাধ্যমে এই উদ্ধৃতি অস্বীকার করেন। তিনি জানান যে এই মন্তব্য তিনি করেননি। ভাইরাল হওয়া বার্তায় দাবি করা হয়েছে টাটা সন্স'-এর এমিরেটাস চেয়ারম্যান মন্তব্য করেছেন, "২০২০ শুধু বেঁচে থাকার বছর, লাভ ক্ষতির কথা ভেবো না।"
রতন টাটা চিরকালই ভুয়ো খবরের কারবারিদের প্রিয়পাত্র। আগেও তাঁর নামে বহু অনুপ্রেরণাদায়ক ভুয়ো উদ্ধৃতি ভাইরাল হয়েছে। এবার তিনি লিখলেন, তিনি 'ভুয়ো খবর চিহ্নিত করে দেওয়ার চেষ্টা করবেন।' তিনি মানুষকে যে কোনও খবরের উৎস জেনে নিতে বলেছেন।
তিনি জানিয়েছেন, "আমার ছবির সঙ্গে একটা উদ্ধৃতি দেওয়া হয়েছে মানেই যে সেটি আমার বলা, তা কিন্তু নয়। আরও অনেকেই এই সমস্যার মুখোমুখি হন।"
আরও পড়ুন: বিজেপি জিতলে ৬০০০ কোটি বিনিয়োগ, রতন টাটার পুরনো ভুয়ো বক্তব্য ফিরে এল

সোশাল মিডিয়ায় এই বার্তাটি একটি এক কলমের খবরের আকারে ছড়িয়েছে। জামশেদপুরের ডেটলাইন সমেত এই স্ক্রিনশটে কোনও সংবাদসংস্থা বা সংবাদপত্রের নাম নেই।

প্রতিবেদনটির শিরোনামে লেখা হয়েছে, '২০২০ শুধু বেঁচে থাকার বছর, লাভ ক্ষতির কথা ভেবো না।' সঙ্গে লেখা 'রতন টাটার বার্তা'।

স্ক্রিনশটে লেখা হয়েছে, "ব্যবসায়ীদের জন্য রতন টাটা স্বল্প কথায় একটি বার্তা দিয়েছেন। তিনি তাঁর বার্তায় ব্যবসায়ী ও শিল্পপতিদের প্রেরণা দেওয়ার চেষ্টা করেছেন। তাঁর এই ছোট বার্তাটিতে রতন টাটা বলেছেন, 'আমার ব্যবসায়িক ক্ষেত্রের বন্ধুরা মনে রেখো, ২০২০ শুধু বেঁচে থাকার বছর। এই বছর লাভ ক্ষতির কথা ভেবো না। এখন নিজেদের ভবিষ্যৎ পরিকল্পনা বা স্বপ্ন নিয়েও ভেবো না। এ বছরের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল নিজেকে টিকিয়ে রাখা। টিকে থাকাটাই লাভের সমান।"

বার্তাটি ফেসবুকের বিভিন্ন পেজ থেকে এবং টুইটার হ্যান্ডেল থেকে শেয়ার করা হয়েছে।


এর আগেও রতন টাটার নাম করে ভুয়ো উদ্ধৃতি প্রচার করা হয়েছে। এর মধ্যে একটি প্রেরণামূলক মেসেজে টাটার নাম করে বলা হয়েছিল, করোনাভাইরাসের প্রকোপ কমে গেলে ভারতীয় অর্থনীতি আবার ঘুরে দাঁড়াবে। বুম আগেই এই দাবির সত্যতা যাচাই করেছে এবং এটিকে মথ্যে প্রমাণ করেছে।
Claim Review :   রতন টাটা বলেছেন, “২০২০ শুধু বেঁচে থাকার বছর, লাভ অথবা ক্ষতি নিয়ে ভাবনার নয়”
Claimed By :  Social Media
Fact Check :  False
Show Full Article
Next Story