না, এই ছবিগুলি ব্রিটিশ মিউজিয়ামে রাখা বাবরি মসজিদের ছবি নয়

ভারতের বিভিন্ন রাজ্য, এমনকি বিদেশী মসজিদ ও সমাধি সৌধের ছবিগুলিকে বাবরি মসজিদের পুরনো ছবি বলে ভুয়ো দাবি করা হচ্ছে।

সোশাল মিডিয়ায় বিভ্রান্তিকর দাবি সহ কয়েকটি মসজিদের ছবি শেয়ার করা হচ্ছে। ভাইরাল হওয়া পোস্টগুলিতে দাবি করা হয়েছে, বাবরি মসজিদের ওই পুরনো ছবিগুলি নাকি সেগুলি ব্রিটিশ সংগ্রহশালাতে রয়েছে।

৯ নভেম্বর ২০১৯ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ-এর নেতৃত্বাধীন ৫ সদস্যের বিচারকদের এজলাস বিতর্কিত ২.৭৭ একর জায়গার ব্যাপারে অযোধ্যা মামলার ঐতিহাসিক রায় দেন। ওই রায়ে অযোধ্যাতেই মসজিদ নির্মাণের জন্য সুন্নি ওয়াকফ বোর্ডকে ৫ একর জায়গা দেওয়ার নির্দেশ দেয় মহামান্য আদালত। সুন্নি ওয়াকফ বোর্ডের হাতে ওই জায়গা হস্তান্তরের ভার দেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকার বা উত্তরপ্রদেশ রাজ্য সরকারকে। এই রায় দানের প্রেক্ষাপটেই বিভ্রান্তিকর দাবি সহ এই ছবিগুলি ছড়ানো হচ্ছে।

ফেসবুক পোস্টটিতে ক্যাপশন লেখা হয়েছে, ''ঐতিহাসিক বাবরি মসজিদের পুরো ছবি, যা হয়তো অনেকেই এখনও দেখেননি''

ভাইরাল হওয়া ফেসবুক পোস্ট

ফেসবুক পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

প্রায় একটি দাবি সহ আরও কিছু ছবি টুইটারেও ভাইরাল হয়েছে। ছবি সহ টুইটে লেখা হয়েছে, ‌''ব্রিটিশ মিউজিয়ামে থাকা বাবরি মসজিদের কিছু ছবি।'' টুইটটি আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

বুম রিভার্স সার্চ করে দেখেছে ছবিগুলি বিভিন্ন রাজ্যের এমনকি বিদেশী মসজিদ ও সমাধি সৌধের।

১ ছবি


স্পেনের করডোভা মসজিদের আদলে তৈরি কর্ণাটকের গুলবার্গ জামে মসজিদের ছবি এটি। ১৩৩৭ খ্রিস্টাব্দে এটি তৈরি করেন আলাউদ্দিন বাহমান। তৃতীয় ছবিটি একই মসজিদের ছবি তোলা হয়েছে অন্য দিক থেকে।


২ ছবি


এই ছবিটি অবশ্য বাবরি মসজিদেরই ছবি। উনবিংশ শাতাব্দীর শুরুতে ছবিটি তোলা হয়েছিল। ছবিটি দেখা যাবে এখানে। ছবিটির স্বত্ব হিসেবে ব্রিটিশ লাইব্রেরির কথা বলা হয়েছে।




৩ ছবি

মুর্শিবাদের মতিঝিল জামে মসজিদের ছবি এটি। একই ধরণের ছবি দেখা যাবে এখানে। নীচে মসজিদের একটি ভিডিও দেওয়া হল। যার প্রথম অংশে মতিঝিল জামে মসজিদের দৃশ্য রয়েছে।


দুটি তুলনা করলে মসজিদের গঠন, প্রবেশ পথ ও ফলকের মিল দেখা যায়।

গঠনের সাদৃশ্য।

৪ ছবি


তুর্কীর বু্সাতে অবস্থিত ইয়াসিল কামি (Yeşil Cami) গ্রীন মসজিদে ছবি এটি। অনলাইনে থাকা অন্য একটি গ্রীন মসজিদের ছবির সঙ্গে তুলনা করলেই সাদৃশ্য পাওয়া যায়।


৫ ছবি


ইব্রাহিম আদিল শাহ নির্মিত কর্ণাটকের বিজাপুরের ইব্রাহিম রৌজা সৌধাংশের ছবি এটি। টিমবিএইচপি নামে একটি ওয়েবসাইটে এরকমই একটি ছবি রয়েছে।




Updated On: 2019-11-29T20:31:44+05:30
Claim Review :  ব্রিটিশ মিউজিয়ামে রাখা বাবরি মসজিদের পুরনো ছবি
Claimed By :  Facebook and Twitter Users
Fact Check :  False
Show Full Article
Next Story