ব্রাজিলে এক দম্পতিকে নির্মমভাবে পেটানোর ভিডিও ভারত-বাংলাদেশ সীমান্তের ঘটনা বলে চালানো হচ্ছে

বুম দেখে, ঘটনাটি ব্রাজিলের উত্তর-পূর্ব অঞ্চলের, যেখানে এক দম্পতি একটি চলন্ত বাসের যাত্রীদের জিনিসপত্র ছিনতাই করতে গিয়ে ধরা পড়ে।

ব্রাজিলে একটি চলমান বাসের যাত্রীদের টাকাপয়সা ছিনতাই করতে গিয়ে ধরা পড়ে আক্রান্ত এবং প্রহৃত এক দম্পতির অস্বস্তি জাগানো ভিডিওর দৃশ্যকে ভুল ভাবে ভারত-বাংলাদেশ সীমান্তের ঘটনা বলে হোয়াটসঅ্যাপে ভাইরাল করা হচ্ছে।

ভিডিওতে দেখা যাচ্ছে, একটি লোক রক্তাক্ত অবস্থায় মাটিতে পড়ে আছে এবং আশপাশে দাঁড়ানো লোকেরা তার সঙ্গিনীকেও মারধর করছে। কয়েক সেকেন্ড পরে ভিডিও ফুটেজটির দেখা যায়, একটি লোক একটা কাঠের তক্তা দিয়ে মহিলাকে মারছে এবং অন্য আর একজন হাতে একটা বড় ছোরা নিয়ে চারপাশে ঘুরছে।

হোয়াটসঅ্যাপে ঘুরতে থাকা এই ভিডিওটির ক্যাপশন হলো, "এই ভিডিওটি ভারতে এবং বিশ্বের অন্যত্রও ছড়িয়ে দিন l আমি তো তাই করেছি। এটা একটা মহত্ কাজ হবে, কেননা এটা ভারত-বাংলাদেশ সীমান্তে তোলা হয়েছে।"

বুম-এর হোয়াটসঅ্যাপ হেল্পলাইন নম্বরেও এই ভিডিওটি তার সত্যতা যাচাইয়ের অনুরোধ সহ জমা পড়েছে।

তথ্য যাচাই

ভিডিওটি যে ভারত-বাংলাদেশ সীমান্তে তোলা নয়, সে বিষয়ে বুম সহজেই নিশ্চিত হতে পেরেছে, কেননা লোকেরা সকলেই পর্তুগিজ ভাষায় কথা বলছে।

আমরা ভিডিওটিকে মূল কয়েকটি ফ্রেমে ভেঙে নিয়ে অনুসন্ধান করে দেখেছি, এটি একটি ব্রাজিলীয় ওয়েবসাইটের টুইটার হ্যান্ডেল থেকে নভেম্বর মাসে টুইট করা হয়েছিল।



পর্তুগিজ ভাষায় লেখা ভিডিওটির ক্যাপশনটি অনুবাদ করলে দাঁড়ায়, "জোরালো দৃশ্য। এক দম্পতি ডাকাতি করার চেষ্টায় ব্যর্থ হয়ে পিটুনি খাচ্ছে।"

আরও অনুসন্ধান চালিয়ে বুম কয়েকটি সংবাদ প্রতিবেদনের খোঁজ পায়, যাতে ঘটনাটির বিবরণ বিবৃত হয়েছে।

প্রতিবেদনটি পড়ার জন্য ক্লিক করুন এখানে

ঘটনাটি অক্টোবর মাসের, যখন এক দম্পতি একটি চলন্ত মিনিবাসে ডাকাতি করতে গিয়ে যাত্রীদের দ্বারা পরাভূত হয়। যাত্রীরা উত্তর-পূর্ব ব্রাজিলের সার্জাইপ প্রদেশের সকোরো এলাকায় দম্পতির ডাকাতি করার ঘোষণা শোনার কিছুক্ষণের মধ্যেই বাস থামিয়ে তাদের টেনে নামায়। বাসটি উত্তর-পূর্ব ব্রাজিলের লারাঞ্জেইরাস থেকে আরাকাজুর দিকে যাচ্ছিল

দম্পতির কাছে একটি বড় ছোরা ছিল, তা দিয়েই তারা টিকিট কালেক্টরকে আক্রমণ করে। প্রতিবেদনে লেখা হয়েছে, এর পরেই যাত্রীরা ওদের কাবু করে ফেলে এবং পাল্টা আক্রমণ করে। লোকটিকেই প্রচণ্ড মারধর করা হয়, তার মাথায় বড় একটা ক্ষতও হয়। ইতিমধ্যে অবশ্য পুলিশও ঘটনাস্থলে পৌঁছে যায় এবং আহত ডাকাতদের প্রাথমিক চিকিৎসার পর তাদের গ্রেফতার করে থানায় নিয়ে যাওয়া হয়।

Updated On: 2020-02-27T16:44:53+05:30
Claim Review :   ভারত বাংলাদেশ সীমান্তে দম্পতিকে মারধোর করা হচ্ছে
Claimed By :  Whatsapp Message
Fact Check :  False
Show Full Article
Next Story