ইরফান পাঠানের কলকাতা সফরের ভিডিও শাহিনবাগের দৃশ্য বলে ভাইরাল হল

বুম আনুসন্ধান করে দেখেছে, গত মাসে এই প্রাক্তন ক্রিকেটারকে পশ্চিমবঙ্গের কামারহাটিতে সংবর্ধনা দিতে আমন্ত্রণ জানানো হয়েছিল।

প্রাক্তন ক্রিকেটার ইরফান পাঠানের পশ্চিমবঙ্গের কামারহাটিতে একটি স্থানীয় ক্রিকেট টুর্নামেন্টে অংশগ্রহণ করার ভিডিও মিথ্যে দাবির সঙ্গে ভাইরাল হয়েছে। ওই ভিডিওতে দাবি করা হয়েছে যে এই ক্রিকেটার শাহিনবাগে নয়া নাগরিকত্ব আইন-বিরোধী প্রতিবাদে শামিল হয়েছিলেন। ভিডিওতে দেখা যাচ্ছে, পাঠান একটি চলন্ত গাড়ি থেকে জনতার দিকে হাত নাড়ছেন।

এই ভিডিও ক্লিপটির পিছনে শাহির আলি বাগ্গার "পাকিস্তান জিন্দাবাদ" গানটি বাজছে।

ভিডিওটিতে পশ্চিমবঙ্গের প্রাক্তন ক্রীড়ামন্ত্রী ও তৃণমূল নেতা মদন মিত্রের সঙ্গে পাঠানকে দেখা গেছে। ক্লিপটির উপর একটি লোকেশন ট্যাগে দেখা যাচ্ছে যে এই ভিডিওটি নয়াদিল্লির ওখলার শাহিনবাগে তোলা হয়েছে।

দিল্লির শাহিনবাগে সম্প্রতি মহিলারা নয়া নাগরিকত্ব আইনের বিরুদ্ধে একেবারে অন্য রকম এক প্রতিবাদ করছেন। গত শনিবার এক বন্দুকবাজ, যে নিজেকে কপিল গুজ্জর বলে পরিচয় দিয়েছে প্রতিবাদীদের উপর গুলি চালায়। গুজ্জরকে পুলিশ গ্রেফতার করেছে।

ভাইরাল হওয়া পোস্টগুলি যে হিন্দি ক্যাপশনের সঙ্গে শেয়ার করা তার অনুবাদ: "শাহিনবাগে আর একজন সিংহের আবির্ভাব, তার নাম ইরফান পাঠান।"

(হিন্দিতে মূল টেক্সট: ""एक और शेर आ गया शाहीन बाग नाम है Irfan Pathan)
এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত প্রায় ৩ লক্ষ বার এই ভিডিওটি দেখা হয়েছে। ফেসবুকেও একই ক্যাপশনের সঙ্গে
এটি ভাইরাল
হয়েছে।
তথ্য যাচাই
বুম নিশ্চিত ভাবে জানতে পেরেছে যে ইরফান পাঠান মদন মিত্রের সঙ্গে শাহিনবাগের প্রতিবাদে যাননি। নীচের স্ক্রিনশটে মদন মিত্রের (চিহ্নিত) সঙ্গে পাঠানকে দেখা যাচ্ছে।

আমরা ফেসবুকে কিছু প্রাসঙ্গিক গুরুত্বপূর্ণ শব্দ দিয়ে সার্চ করে মদন মিত্রের অফিসিয়াল পেজের খোঁজ পাই এবং দেখতে পাই সেখানে এ বছর ১৪ জানুয়ারি উত্তর ২৪ পরগনার কামারহাটিতে একটি স্থানীয় ক্রিকেট টুর্নামেন্টে পাঠানের আসার কথা ঘোষনা করা হয়েছে। ক্রিকেট প্রিমিয়ার নক আউট টুর্নামেন্ট নামের এই প্রতিযোগিতায় পাঠানকে সংবর্ধনা দেওয়া হয়। পাঠান এ বছরের শুরুতে সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিয়েছেন।
ওই দিন মিত্রের অফিসিয়াল পেজ থেকে একটি ফেসবুক লাইভও প্রচার করা হয়।
পাঠানকে সেই একই লাল গাড়িতে দেখা যাচ্ছে যেটি ভাইরাল হওয়া ক্লিপে দেখা গেছে।

বাঁদিকে: ভাইরাল হওয়া ভিডিওর স্ক্রিনশট, ডানদিকে: মদন মিত্রর পেজ থেকে যে ফেসবুক লাইভ করা হয়

এ ছাড়া পাঠান একটি ছোটো ভিডিও তোলেন যাতে তাঁর ভক্তদের তাঁর উদ্দেশে চিৎকার করতে দেখা যাচ্ছে। পাঠান এই ভিডিওটি টুইটারে পোস্ট করেন।
বুম আরও দেখে যে শাহির আলি বাগ্গার 'পাকিস্তান জিন্দাবাদ' গানটি ভাইরাল হওয়া ক্লিপে আলাদা করে ঢোকানো হয়েছে। পাকিস্তানের সশস্ত্র বাহিনীর মিডিয়া শাখা ইউটিউবে পুরো গানটি আপলোড করে, তার লিঙ্কটি নীচে দেওয়া হল।

Updated On: 2020-02-09T20:44:15+05:30
Claim Review :   ভিডিওর দেখায় ইরফান পাঠান শাহিন বাগে আসছে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story