শেষ কোভিড-১৯ রোগীকে সারিয়ে চিকিৎসকদের উল্লাসের এই ভিডিওটি ইতালির

বুম দেখে যে ভাইরাল হওয়া ভিডিওটি ইতালির মাতেরা শহরের কোভিড-১৯ বিভাগ বন্ধ করে চিকিৎসক ও চিকিৎসাকর্মীদের উল্লাসের দৃশ্য।

দক্ষিণ ইতালির মাতেরা শহরের কোভিড-১৯ রোগীদের সারিয়ে তুলে ওয়ার্ড বন্ধ করার আনন্দে চিকিৎসকদের উল্লাসের ভঙ্গিমায় হাসপাতাল থেকে বেরিয়ে আসার ভিডিও সোশাল মিডিয়ায় নিউজিল্যান্ডের ঘটনা বলে মিথ্যে দাবি করা হয়েছে। প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডের্ন-এর নেতৃত্বাধীন নিউজিল্যান্ড সম্প্রতি সারা বিশ্বের কাছে ভূয়সী প্রশংসা কুড়িয়েছে করোনোভাইরাসের প্রাথমিক যুদ্ধে জয় লাভ করায়। সোমবার প্রধানমন্ত্রী আর্ডের্ন ঘোষণা করেন সে দেশে আর চিকিৎসাধীন কোনও কোভিড-১৯ রোগী নেই।

ফেব্রুয়ারি মাসে নিউজিল্যান্ডে প্রথম করোনাভাইরাস সংক্রমিত রোগী ধরা পরার পর আক্রান্তের পারদ বেড়ে হয় ১৫০৪ জন। কড়াকড়ি ৭ সপ্তাহের লকডাউনে মাত্র ২২ জনের মৃত্যুর পর দেশটি আবার স্বাভাবিক ছন্দে ফেরার প্রত্যাশায় রয়েছে।

সোশাল মিডিয়াতে ভাইরাল হওয়া ৫১ সেকেন্ডের ওই ভিডিওতে দেখা যায় দুটি লাইন দিয়ে সারিবদ্ধ ভাবে বেশ কিছু নারী ও পুরুষ স্বাস্থ কর্মী পরপর মাথার টুপি ছুঁড়ে ফেলে দিতে দিতে বাইরে বেরিয়ে আসছেন। সবার শেষে ওই ওয়ার্ডের দরজা বন্ধ করে দিয়ে সকলে মিলে হাততালি দিতে থাকেন।

ভিডিওটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "নিউজিল্যান্ড কভিড মুক্ত হওয়ার পর। জানিনা এমনটা ভারতে আদৌ কোনো দিন হবে কিনা।"

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

আরেকটি ফেসবুক পোস্টে ক্যাপশন লেখা হয়েছে, "নিউজিল্যান্ড এখন করোনা মুক্ত শেষ করোনা রুগীকে সুস্থ্য করে ডাক্তার ও সহকর্মীরা দেশ থেকে করোনা কে বিদায় জানিয়ে হাসিমুখে হসপিটাল থেকে বের হচ্ছেন।"

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা এখানে

আরও পড়ুন: গুজরাতে এক কিশোরীকে প্রহারের ভিডিওকে উত্তরপ্রদেশে জাতি বিদ্বেষ বলা হল

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ভিডিওটি নিউজিল্যান্ডের ঘটনা নয়, এটি আসলে ইতালির মাতেরা শহরের ম্যাডোনা দেলে গ্রাজিয়া হাসপাতালের দৃশ্য।

বুম খেয়াল করে দেখে ভিডিওটির উপরে ডান দিকের কোণে ইংরেজিতে "visititaly" লেখা রয়েছে।

ভিডিওটির স্ক্রিনশট যেখানে ভিজিট ইতালি ওয়াটার মার্কটি দেখা যাচ্ছে

বুম ফেসবুকে 'ভিজিট ইটালি' পেজে দেখে যে, ৮ জুন ২০২০ ভিডিওটি আপলোড করে ক্যাপশন লেখা হয়েছিল, "মাতেরা হাসপাতাল শেষ করোনাভাইরাস ওয়ার্ড বন্ধ করল।" (ইংরেজিতে মূল ক্যাপশন: Matera's hospital closes last coronavirus ward) পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

মাতেরা নিউজ নামে একটি নিউজ ওয়েবসাইটের ফেসবুক পেজে ৫ জুন ২০২০ এই ভিডিওটি পোস্ট করে ক্যাপশনে বলা হয় যে ম্যাডোনা দেলে গ্রাজির করোনাভাইরাস বিভাগ বন্ধ হওয়ার ভিডিও। জরুরী সময়ে যাঁরা সর্বাগ্রে ছিলেন, তাঁদের আনন্দের মুহূর্ত। বিষয়টি নিয়ে ইতালিও ওয়েবসাইট আইভিএল২৪-তে ৫ জুন ২০২০ ও ৮ জুন ২০২০ লা গেজেটা ডেল মেজেগিয়ের্নো-তে প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

অনলাইন ট্রান্সলেটরের মাধ্যমে ইতালিয় ভাষায় লেখা আইভিএল২৪-এর প্রতিবেদনটি অনুবাদ করে জানতে যায় ভিডিওটির দৃশ্য আসলে দক্ষিণ ইতালির মাতেরা শহরের ম্যাডোনা দেলে গ্রাজিয়া হাসপাতালের। হাসপাতালটি থেকে কোভিড-১৯ ওয়ার্ড বন্ধের আনন্দে চিকিৎসক ও নার্সদের খুশি উদযাপন হচ্ছে। আমেরিকয়া স্নাতক পাশ করার ঢঙে যেরকম ছাত্রছাত্রীরা তাদের মাথার টুপি খুলে ছুঁড়ে দেয় সেভাবেই ইতালির ওই ওয়ার্ডের চিকিৎসক ও চিকিৎসাকর্মীরা প্রতীকি টুপি খুলে ছুঁড়ে দেন। আর অশুভের দরজা বন্ধ করেন তার পর। দরজাতে লেখা, "ভালো থাকুন, আর যেন এ দরজা না খুলতে হয়।"

ইতালিতে করোনাভাইরাসে এপর্যন্ত সংক্রমিত হয়েছেন ২৩,৫৭৬৩ জন, করোনাতে প্রাণ হারিয়েছেন ৩৪১১৪। এই মুহূর্তে ইতালিতে সক্রিয় কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ৩১,৭১০।

Updated On: 2020-06-16T13:03:54+05:30
Claim Review :   ভিডিওর দাবি করোনা মুক্ত নিউজিল্যান্ডে শেষ করোনা রোগীকে সুস্থ্য করে ডাক্তার ও সহকর্মীরা হাসপাতাল থেকে হাসিমুখে বেরচ্ছে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story