প্রধানমন্ত্রী আমপান-বিধ্বস্ত পশ্চিমবঙ্গ সফরে গেলেন, ভিডিওতে জুড়ে দেওয়া হল 'চৌকিদার চোর হ্যায়'

বুম ৫০ সেকেন্ড দৈর্ঘ্যের আসল ভিডিওটি খুঁজে পেয়েছে, যেখানে পিছনে 'জয় শ্রীরাম' ধ্বনি শোনা যাচ্ছে

একটি ভিডিও ক্লিপ ভাইরাল হয়েছে, যাতে দেখা যাচ্ছে যে সাইক্লোন-বিধ্বস্ত পশ্চিমবঙ্গে সফররত প্রধানমন্ত্রীকে দেখে জনতা 'চৌকিদার চোর হ্যায়' স্লোগান দিচ্ছে। ভিডিওটি এডিট করে তৈরি করা। বুম নিশ্চিত হয়েছে যে আসল ভিডিওটির শব্দ পাল্টে দিয়ে তাতে চৌকিদার চোর হ্যায় স্লোগান জুড়ে দেওয়া হয়েছে। আসল ভিডিওটিতে জয় শ্রীরাম ধ্বনি শোনা যাচ্ছে।

গত ২২ মে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও রাজ্যপাল জগদীপ ধনখড়ের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাজ্যে আম্পান সাইক্লোনে ক্ষতিগ্রস্ত জেলাগুলি আকাশপথে পরিদর্শন করেন। ভিডিওটি উত্তর চব্বিশ পরগনা জেলার বসিরহাট কলেজের মাঠে তোলা। আকাশপথে পরিদর্শন শেষ করে সেখানেই প্রধানমন্ত্রীর হেলিকপ্টারটি নামে।

ভাইরাল হওয়া ভিডিওটিতে দেখা যাচ্ছে, মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে প্রধানমন্ত্রী হেলিকপ্টারের দিকে হেঁটে যাচ্ছেন। তার পর হেলিকপ্টারটি টেক অফ করল। পুরো ক্ষণ শোনা যাচ্ছে চৌকিদার চোর হ্যায় (পাহারাদারই চোর) স্লোগান। রাফাল যুদ্ধবিমান ক্রয় সংক্রান্ত চুক্তিতে বিপুল দুর্নীতি হয়েছে, এই অভিযোগ করে ভারতের জাতীয় কংগ্রেস এবং রাহুল গান্ধী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে এই স্লোগানটি ব্যবহার করেছিল।

টুইটটি দেখতে এখানে ক্লিক করুন, আর্কাইভ দেখতে এখানে ক্লিক করুন।

আমরা ফেসবুকেও "চৌকিদার চোর হ্যায়" কিওয়ার্ড সার্চ করে দেখি যে এই একই এডিটেড ভিডিও সেখানেও ভাইরাল হয়েছে।


আর্কাইভ দেখার জন্য এখানে ক্লিক করুন।

ফেসবুকে ভাইরাল



তথ্য যাচাই

২২ মে তারিখে বসিরহাট কলেজের মাঠে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও রাজ্যপালের সঙ্গে প্রধানমন্ত্রী নেমেছেন, আমরা এই ঘটনার ভিডিও সার্চ করে। আমরা দেখতে পাই যে আসল ভিডিওতে 'জয় শ্রীরাম' স্লোগান শোনা যাচ্ছে, 'চৌকিদার চোর হ্যায়' নয়। এই স্লোগানটি আসল ভিডিওতে এডিট করে ঢোকানো হয়েছে, এবং সেই এডিটেড ভিডিওটিই শেয়ার করা হয়েছে।

বেঙ্গল টাইমস ২৪X৭ নামে একটি ফেসবুক পেজের ফেসবুক লাইভ-এ এই একই সময়ের ভিডিও একটি অন্য কোণ থেকে দেখা যাচ্ছে। সেই ভিডিওতে প্রধানমন্ত্রী ও রাজ্যের মুখ্যমন্ত্রীকে কলেজ ভবন থেকে বেরিয়ে আসতে দেখা যাচ্ছে, এবং তাঁরা যখন হাঁটতে হাঁটতে হেলিকপ্টারের দিকে যাচ্ছেন, তখন পিছনে জয় শ্রীরাম ধ্বনি শোনা যাচ্ছে।



যে ৫০ সেকেন্ডের ভিডিওটি এডিট করা হয়েছে, আমরা সেই আসল ভিডিওটিরও সন্ধান পাই আকাশবাণী সংবাদ কলকাতার অফিশিয়াল ফেসবুক পেজে। ভিডিওটি সেখানে ২২ মে, ২০২০ তারিখে আপলোড করা হয়েছিল। এই ভিডিওটিতে ভাইরাল ভিডিওটিতে দেখা দৃশ্য, একই অ্যাঙ্গল থেকে, দেখা যাচ্ছে, এবং পিছনে জয় শ্রীরাম স্লোগান শোনা যাচ্ছে।


ভাইরাল হওয়া ক্লিপটির সঙ্গে এই দুটি ভিডিও মিলিয়ে দেখে আমরা নিশ্চিত হই যে চৌকিদার চোর হ্যায় স্লোগানটি এডিট করে ঢোকানো হয়েছে।

এর পর আমরা ইউটিউবে 'চৌকিদার চোর হ্যায়' কিওয়ার্ড দিয়ে সার্চ করি, এবং একটি ক্লিপের সন্ধান পাই, যার সঙ্গে এডিটেড ভিডিওটিতে ব্যবহৃত চৌকিদার চোর হ্যায় স্লোগানের গলার স্বর ও স্লোগান দেওয়ার ভঙ্গি সম্পূর্ণ মিলে যায়।

এপ্রিলের ১০ তারিখে আপলোড করা এই ভিডিওটিতে দেখা যাচ্ছে, বেঙ্গালুরুতে বিজেপির একটি মিটিংয়ে কংগ্রেস সমর্থকরা চৌকিদার চোর হ্যায় স্লোগান দিচ্ছেন।


Updated On: 2020-05-24T23:18:48+05:30
Claim Review :  সাইক্লোন-বিধ্বস্ত পশ্চিমবঙ্গে সফররত প্রধানমন্ত্রীকে দেখে জনতা ‘চৌকিদার চোর হ্যায়’ স্লোগান দিচ্ছে।
Claimed By :  ফেসবুক পেজ
Fact Check :  False
Show Full Article
Next Story