পুরনো সম্পর্কহীন ছবি সাম্প্রতিক কৃষক বিক্ষোভের দৃশ্য বলে ভাইরাল

বুম দেখে কৃষক আন্দোলন বলে ভাইরাল ছবিগুলি পুরনো, সাম্প্রতিক বিক্ষোভের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই।

বিভিন্ন রাজ্যে আগে নানা সময়ে ঘটে যাওয়া কৃষক বিক্ষোভের ছবি ও ভিডিও ভাইরাল করে দাবি করা হচ্ছে, এগুলি সাম্প্রতিক বিক্ষোভেরই দৃশ্য।

কেন্দ্রীয় সরকারের পাশ করা দুটি কৃষি বিলের প্রতিবাদে গোটা দেশ জুড়ে বিভিন্ন কৃষক সংগঠন বিক্ষোভ দেখাচ্ছেl চাষিদের আশঙ্কা, এই নতুন আইন বলবত্ হওয়ায় তারা উত্পাদিত ফসলের জন্য ন্যূনতম সহায়ক মূল্য আর পাবে না এবং বিভিন্ন কর্পোরেশনের সঙ্গে দরকষাকষির সুযোগও তাদের কমে যাবে। বিরোধী দলগুলির আপত্তি অগ্রাহ্য করে সংসদে অত্যাবশ্যক পণ্য সংশোধনী আইন, কৃষিপণ্যের কেনাবেচা সংক্রান্ত বিল (যা এপিএমসি বাইপাস বিল নামে পরিচিত) এবং কৃষকদের ক্ষমতায়ন ও সুরক্ষার জন্য ফসলের দরদাম সংক্রান্ত নিশ্চয়তাসূচক বিল সরকার পাশ করিয়েছে। কেন্দ্রীয় খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রকের ভারপ্রাপ্ত মন্ত্রী এবং শিরোমণি অকালি দলের সাংসদ হরসিমরত সিং কাউর বাদল বিলগুলির প্রতিবাদে মন্ত্রিসভা থেকে ইস্তফা দিয়েছেন।
ভাইরাল হওয়া পোস্টগুলিতে একদল লোকের হেঁটে যাওয়ার দৃশ্য রয়েছে এবং অন্যান্য প্রতিবাদ-বিক্ষোভের ছবিও কোলাজ করা হয়েছে। হিন্দি ক্যাপশনে লেখা হয়েছেঃ ''পানিপথে কৃষকদের এই প্লাবন দেখিয়ে দিচ্ছে, বিজেপি সরকারের অন্তিম বিসর্জনের সময় এসে গিয়েছে l অচিরেই আমরা দিল্লি অভিমুখে মার্চ করব এবং সরকার হাজার চেষ্টাতেও আমাদের থামাতে পারবে না" l
এই পোস্টটির আর্কাইভ বয়ান এখানে দেখতে পারেন।
অনেক উঁচু থেকে তোলা অন্য একটি ভিডিওতে একটি রাস্তা দিয়ে প্রচুর লোকের মিছিল দেখিয়ে বলা হয়েছে, এটি ২৫ সেপ্টেম্বর দিল্লির বারাখাম্বা রোডে কৃষক বিক্ষোভের ছবিঃ
এই পোস্টটির আর্কাইভ বয়ান দেখুন এখানেl
তথ্য যাচাই
বুম দেখলো, এই ছবিগুলির সঙ্গে কেন্দ্রের পাশ করা আইনের বিরুদ্ধে দেশব্যাপী কৃষক বিক্ষোভের কোনও সম্পর্কই নেই।
ভিডিও নং ১
বুম এই ভিডিওটিকে কয়েকটি মূল ফ্রেমে ভেঙে নিয়ে অনুসন্ধান করে দেখেছে, এটি ২০১৯ সালের ২১ ফেব্রুয়ারি জি-নিউজ প্রকাশিত একটি প্রতিবেদনের দিকে নির্দেশ করছে, যাতে কৃষকদের মুম্বই থেকে নাসিক পর্যন্ত লং মার্চের ছবি দেখা যাচ্ছে।
প্রতিবেদনে সিপিআই-এম দলের সরকারি অ্যাকাউন্ট থেকে প্রচারিত একটি টুইটও অন্তর্ভুক্ত হয়েছে, যাতে ভাইরাল ভিডিওর একই ছবি দেখানো হয়েছে।


১ নং ছবি
অনুসন্ধান করে দেখা গেছে, ২০১৮ সালের ১৩ মার্চ মহারাষ্ট্র জুড়ে কৃষকদের মুম্বই অভিযানের ছবিটি ইয়োর স্টোরি-তে ছাপা হয়। অন্য কোণ থেকে ওকই জমায়েতের তোলা ছবি আমরা স্ক্রোল.ইন এবং ইন্ডিয়ান এক্সপ্রেস সংবাদ-মাধ্যমেও দেখতে পাই। ইন্ডিয়ান এক্সপ্রেসের ছবির ক্যাপশনে কেবল বলা হয়, কৃষকদের এই পদযাত্রাটি মুলুন্দ থেকে সিওন পর্যন্ত সংগঠিত করা হয়েছিল।
ভাইরাল হওয়া ছবির সঙ্গে স্ক্রোল-এ প্রকাশিত ছবির বেশ কিছু মিলও বুম দেখেছে। স্ক্রোল-এ প্রকাশিত ছবিটি যে ১২ মার্চ ১টা ২৮ মিনিটে তোলা, সেটাও স্পষ্ট বোঝা যাচ্ছে।
ঘটনাটি ২০১৮ সালের, যখন কৃষকরা সার্বিক ঋণ মকুব এবং স্বামীনাথন কমিশনের সুপারিশ কার্যকর করার দাবিতে বিধানসভা ঘেরাও কর্মসূচিতে নাসিক থেকে মুম্বই অভিযান করে নিখিল ভারত কিসান সভার নেতৃত্বে। এ বিষয়ে আরও পড়তে এখানে ক্লিক করুন।
২ নং ছবি
বুম দেখেছে, এই ছবিটি ২০১৭ সালের যখন রাজস্থানের কৃষকরা ঋণ মকুবের দাবিতে আন্দোলনে নামে। ওই বছরেরই ১১ সেপ্টেম্বর সবরঙ ইন্ডিয়া
-য় প্রকাশিত একটি প্রতিবেদনে জানানো হয়, রাজস্থানের চাষিরা ঋণ মকুব ছাড়াও পেনশনের দাবিতেও পথে নেমেছিল।
আমরা এই একই ছবি দ্য ওয়্যার ওয়েব-পোর্টালেও দেখতে পাই, যারা উইকিমিডিয়া কমনস থেকে ছবিটি সংগ্রহ করেছিল। বুম উইকিমিডিয়া কমনস-এর আর্কাইভেও মূল ছবিটি দেখতে পেয়েছে, যেটি তোলা হয়েছিল রাজস্থানের শিখরে, ৩ সেপ্টেম্বর।
ভিডিওনং ২
এই ভিডিওটির ফ্রেম বিশ্লেষণ করে খোঁজ লাগিয়ে বুম দিল্লিতে ঘটা কৃষক বিক্ষোভের বেশ কয়েকটি প্রতিবেদন খুঁজে পেয়েছে। সংবাদসংস্থা এএনআই প্রচারিত একটি ভিডিও প্রতিবেদনে ২০১৮ সালের এই বিক্ষোভে কৃষি-ঋণ হ্রাস, আরও ভাল ন্যূনতম সহায়ক মূল্য ইত্যাদি দাবি তোলা হয়েছিল।


Updated On: 2020-09-27T10:47:19+05:30
Claim :   ছবির দাবি সরকারি কৃষি সংস্কার আইনে পাশের বিরুদ্ধে কৃষকের প্রতিবাদ
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.