‘‘সাকিবের মত খেলোয়াড় ১০ হাজার বছরে একবার জন্ম নেয়’’ সৌরভের এই মন্তব্যটি ভুয়ো

সাকিব আল হাসান সম্পর্কে সৌরভ গঙ্গোপাধ্যায় এই ধরণের কোনও মন্তব্য করেননি। ২০১৮ সালের পুরনো একটি ফেসবুক পোস্ট থেকে ছড়িয়েছে এই গুজব।

সদ্য আইসিসি দ্বারা নিষিদ্ধ হওয়া বাংলাদেশী ক্রিকেট তারকা সাকিব আল হাসান সম্পর্কে বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ের একটি ভুয়ো মন্তব্য সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। সম্প্রতি, সৌরভ গঙ্গোপাধ্যায়ের ৩৯ তম বিসিসিআই সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন।

বুকিদের কাছে থেকে পাওয়া অনৈতিক প্রস্তাব সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে গোপন করার অভিযোগে বাংলাদেশের ক্রিকেট খেলোয়াড় সাকিব আল হাসানকে ২ বছরের জন্য নিষিদ্ধ করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল। এই প্রসঙ্গে উঠে এসেছে স্পট ফিক্সিংয়ে অভিযুক্ত বুকি দীপক আগারওয়ালের নাম।

ভাইরাল হওয়া ফেসবুক পোস্টে ক্যাপশন লেখা হয়েছে, ‌‘‍‘সাকিবের মত খেলোয়াড় ১০ হাজার বছরে একবার জন্ম নেয়, বললেন সৌরভ গাঙ্গুলি’’

ফেসবুক পোস্টটি স্ক্রিনশট।

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

বুম দেখে ওই ফেসবুক পোস্টটি বিভিন্ন বাংলাদেশী পেজে ভাইরাল হয়েছে।

সেই সূত্র ধরে বুম বাংলাদেশি কয়েকটি ওয়েব পোর্টালে সৌরভ গঙ্গোপাধ্যায়ের ওই ভুয়ো মন্তব্য নিয়ে খবরের হদিস পায়।

ওই ওয়েব পের্টালগুলিতে ২০১৯ সালের জুন মাসে দাবি করা হয়েছিল সৌরভ গঙ্গোপাধ্যায় ওই মন্তব্য করেছেন। আমাদের সময়ইনকিলাবে ওই ধরনের প্রতিবেদেন লেখা হয়েছিল। যেখানে দাবি করা হয়েছিল, ‘‘সাকিব সম্পর্কে সৌরভ গাঙ্গুলি একবার বলেছিলেন, শচীন টেন্ডুলকার কিংবা জ্যাক ক্যালিসের মত খেলোয়াড় ১০০ বছরে একবার জন্ম নেয়, আর সাকিব আল হাসানের মত খেলোয়াড় দশ হাজার বছরে একবার জন্ম নেয়…।’’ কিন্তু ওয়েব পোর্টাল দুটির লেখা পড়লেই বোঝা যায় সেগুলি কোনও সংবাদ প্রতিবেদন নয়। মতামত ভিত্তিক লেখা। ফলে সৌরভ সৌরভ গঙ্গোপাধ্যায় সাকিব সম্পর্কে কবে ও কোথায় এই মন্তব্য করেছেন তার কোনও উল্লেখ নেই ওই প্রতিবেদনগুলিতে।

প্রতিবেদনগুলি আর্কাইভ করা আছে এখানেএখানে

আমাদের সময়ের প্রতিবেদন

ইনকিলাবের প্রতিবেদন

বুম সাকিব সম্পর্কে সৌরভ গঙ্গোপাধ্যায়ের এই ধরনের কোনও মন্তব্য অন্যান্য গণমাধ্যমে খুঁজে পায়নি।

ফেসবুক পোস্ট যেভাবে জন্ম দেয় ভুয়ো মন্তব্যের

বুম ফেসবুকে ক্যাপশান অনুসন্ধান করে ২০১৮ সালের ৩০ ডিসেম্বর সাকিব সম্পর্কে লেখা দুটি ফেসবুক পোস্টের হদিস পায়। ফাহাদ উদ্দিন নামে এক ফেসবুক ব্যবহারকারী সাকিব সম্পর্কে মতামত ভিত্তিক একটি ফেসবুক পোস্ট লেখেন যা আবার জাহিদ তালুকদার নামে আর একজন ফেসবুক ব্যবহারকারীর পোস্টের সঙ্গে মিলে যায়।

ফাহাদ উদ্দিন ওই পেস্টে লিখেছিলেন, ‘‘সাকিব সম্পর্কে সৌরভ গাঙ্গুলি একবার বলেছিলেন, শচীন টেন্ডুলকার কিংবা জ্যাক ক্যালিসের মত খেলোয়াড় ১০০ বছরে একবার জন্ম নেয়, আর সাকিব আল হাসানের মত খেলোয়াড় দশ হাজার বছরে একবার জন্ম নেয়।’’

ফাহাদের ফেসবুক পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

কিন্তু ওই সময়েও সৌরভ গঙ্গোপাধ্যায় এই ধরনের কোনও মন্তব্য করেনননি।

বস্তুত, সাকিব সম্পর্কে সৌরভের মন্তব্যটি ওই ফেসবুক পোস্টে অন্য বয়ানের সঙ্গে জুড়ে দেওয়া হয়। ২০১৮ সালের ১১ ডিসেম্বর জাহিদ তালুকদারের লেখা ফেসবুক পোস্টের বয়ানটিই ৩০ ডিসেম্বর লিখেছিলেন ফাহাদ উদ্দিন। উপরন্তু, ফাহাদ উদ্দিন জাহিদ তালুকদারের ফেসবুকে পোস্টের সঙ্গে জুড়ে দেন মনগড়া সৌরভ গঙ্গোপাধ্যায়ের বক্তব্য। ওই ভুয়ো মন্তব্যটি পরবর্তী সময়ে পোর্টালগুলি তাদের মতামত ভিত্তিক লেখায় ব্যবহার করে এবং দাবি করে সৌরভ গাঙ্গুলি সাকিব সম্পর্কে ওই মন্তব্য করেছেন।

জাহিদ তালুকদারের ওই ফেসবুক পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

জাহিদ তালুকদারের লেখা ফেসবুক পোস্টের বয়ান বদলান ফাহাদ উদ্দিন।
ফাহাদ উদ্দিন সাকিব সম্পর্কে সৌরভের ওই ভুয়ো মন্তব্য যোগ করেন।

Claim Review :  সৌরভ গঙ্গোপাধ্যায় বলেছেন, ‘‘সাকিবের মত খেলোয়াড় ১০ হাজার বছরে একবার জন্ম নেয়’’
Claimed By :  FACEBOOK POST AND NEWS PORTALS
Fact Check :  FALSE
Show Full Article
Next Story