পারমানবিক অস্ত্র নিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও ধোনির ভুয়ো টুইট বার্তা

পাকিস্তানের সাম্প্রতিক পারমানবিক শক্তি সম্পন্ন ক্ষেপনাস্ত্র গজনাভির সফল পরীক্ষার পর এই ভুয়ো টুইট ও তার প্রত্যুত্তর টুইট তৈরি করা হয়েছে।

ফেসবুকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ও ভারতীয় ক্রিকেট তারকা মহেন্দ্র সিং ধোনির ভুয়ো টুইট শেয়ার করা হচ্ছে। এমন এক সময় এই টুইট শেয়ার করা হচ্ছে যখন পাকিস্তান সম্প্রতি পারমানবিক শক্তি সম্পন্ন মিসাইল গজনাভির পরীক্ষামূলক উৎক্ষেপনে সাফল্য অর্জন করেছে।

ফেসবুক পোস্টটিতে ক্যাপশন লেখা হয়েছে, "ইমরান খানকে গজনবী মিসাইল টেস্টের জবাব দিল মাহী"

ওই পোস্টের সঙ্গে দেওয়া টুইটের ছবিতে দেখা যাচ্ছে, পাকিস্তানের প্রধানমন্ত্রীর নীল টিক দেওয়া টুইটে ইংরেজি অক্ষরে হিন্দিতে লিখেছেন, ‘‘হামসে ডরো ইন্ডিয়া বালো। গাজনভি মিশাইল কি টেস্টিং সাকসেসফুল রাহি। সারে বাদলা লিয়া জায়েঙ্গে তুমসে ইনসাল্লাহা’’

টুইটটি বঙ্গানুবাদ করলে দাঁড়ায়, ‘‘ভারতীয়ারা আমাদের থেকে ভয় পাও। গজনভি মিসাইলের পরীক্ষা সফল হয়েছে। সবরকমের বদলা তোমাদের থেকে নেওয়া হবে।’’

এই টুইটের প্রত্যুত্তরে ভারতীয় ক্রিকেট খেলোয়াড় মহেন্দ্র সিং ধোনী টুইট করেছেন, ‘‘জিতনি তেরি মিসাইল কি রাঙ্গি হ্যায় উসে লামবে তো মে ছাকককে মারতা হু..’’

(বঙ্গানুবাদ: যতটা তোর মিসাইলের ক্ষেপণ ক্ষমতা আছে ওই দৈর্ঘে তো আমি ছয় মারি)

এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত পোস্টটি ২৪৭ জন লাইক ও ২৩ জন শেয়ার করেছেন। পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

টুইট দুটোতে থাকা নীল টিক মার্ক দেখে আপাত দৃষ্টিতে ভ্রম হতে পারে। টুইট দুটোই ফটোশপ করা।

বুম যাচাই করে দেখেছে ক্রিকেট খেলোয়াড় ও ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির কোনও টুইটার অ্যাকাউন্ট নেই। অথচ ধোনি নামাঙ্কিত টুইটটি করা হয়েছে @DhagaKholDunga নামের একই ছদ্মবেশী অ্যাকাউন্ট থেকে।

আর @BhukLandAadmi পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের টুইটার অ্যাকাউন্ট নয়। তার টুইটার হ্যান্ডেল হল @ImranKhanPTI

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের টুইটার প্রোফাইল।

ভারতের জম্মু-কাশ্মীর রাজ্যের পুনর্গঠন বিল এবং ৩৭০ ও ৩৫-এ ধারা বদল নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে সাম্প্রতিক সময়ে কূটনৈতিক অস্থীরতা দেখা যাচ্ছে।

ভারতীয় নাগরিক কূলভূষণ যাদবকে পাকিস্তান চর বৃত্তির অভিযোগে আটক করার পর বিচার প্রক্রিয়ায় জল গড়িয়েছে আন্তর্জাতিক আদালত পর্যন্ত। সম্প্রতি দুই দেশের কূটনীতিকদের দেশে ফিরিয়ে নেওয়া হয়েছে।

বন্ধ হয়ছে দুদেশের পারস্পরিক রেল চলাচল। পুলওয়ামা হামলার প্রতিঘাত হিসেবে ভারতে বলাকোটে চালিয়েছে সার্জিকাল স্ট্রাইক। পাকিস্তানের বিমানপথে ভারতের প্রবেশ বন্ধ করা হয়েছে।

সম্প্রতি পাকিস্তানের সেনা মুখপাত্র জেনারেল আসিফ গফুর টুইট করে জনান পাকিস্তান গজনাভি নামক পারমানবিক শক্তিধর মিসাইলের পরীক্ষায় সফল হয়েছে। গতকাল লাহরে শিখ সম্প্রদায়দের এক অনুষ্ঠানে পাক প্রধানমন্ত্রী জানান তিনি প্রথমে পারমানবিক অস্ত্র প্রয়োগ করবেননা। ‘‘আমরা উভয়েই পারমানবিক শক্তিধর দেশ। এই অস্থিরতা যদি বৃদ্ধি পায় বিশ্ব সংকটের সম্মুখীন হবে।

Claim Review :   ইমারান খান ও মহেন্দ্র সিং ধোনির ভুয়ো টুইট
Claimed By :  FACEBOOK POST
Fact Check :  FALSE
Show Full Article
Next Story