ভারতে ব্রিটিশ সাংবাদিকের অ্যাকাউন্ট বলে চালানো একটি ভুয়ো অ্যাকাউন্টের পর্দাফাঁস

অ্যাকাউন্টের প্রোফাইলের ছবিটির খোঁজখবর করে দেখা গেছে, সেটি ৬১ বছর বয়স্ক স্কটিশ নাগরিক জর্জ মিলস-এর ছবি, যিনি দক্ষিণ আফ্রিকার কেপটাউনে এক নৌকা দুর্ঘটনায় মারা যান

একটি ভুয়ো টুইটার অ্যাকাউন্ট ভারতে আসন্ন নির্বাচন রিপোর্ট করতে আসা ব্রিটিশ সাংবাদিকের বলে চালানো হচ্ছিল । বেশ কয়েকজন টুইটার ব্যবহারকারী সেই অ্যাকাউন্টটিকে ভুয়ো বলে শনাক্ত করেছেন এটা জানতে পারার পর যে, অ্যাকাউন্টে যাঁর ছবি দেওয়া রয়েছে, তিনি ২০১৬ সালেই কেপটাউনে এক নৌ-দুর্ঘটনায় নিহত হয়েছেন ।

অ্যাকাউন্টে দেওয়া ছবিটির খোঁজখবর নিয়ে জানা যায়, এটি ৬১ বছর বয়স্ক স্কটল্যান্ডের নাগরিক জর্জ মিলস -এর ছবি, যিনি ২০১৬ সালে দক্ষিণ আফ্রিকার কেপটাউনে এক নৌ-দুর্ঘটনায় মারা যান । দ্য টাইমস পত্রিকার এক প্রতিবেদনেও ছবিটি প্রকাশিত হয়েছিল ।

ভুয়ো অ্যাকাউন্টটিতে মূল ছবির অভিমুখ সামান্য পাল্টে দেওয়া হয়, যাতে সার্চ ইঞ্জিনে অ্যাকাউন্টটি ধরা না পড়ে ।

'ব্যান্ডন ডেভিস' ওরফে ব্যবহার করে ভুয়ো হ্যান্ডেলটি তৈরি করা হয় ২০১৯-এর ৩০ মার্চ । পরিচিতিতে দাবি করা হয়, ইনি একজন ব্রিটিশ জাতীয়তাবাদী, যিনি ভারতের লোকসভা নির্বাচন সরেজমিনে দেখতে এসেছেন । বলা হয়, ইংল্যান্ডে তিনি ব্রেক্সিট অর্থাৎ ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের ভেঙে বেরিয়ে আসার প্রস্তাবের সপক্ষেও ভোট দিয়েছেন ।

এই লেখার সময় পর্যন্ত অ্যাকাউন্টটির অনুগামীর সংখ্যা ছিল মাত্রই ৯০০ জন । কিন্তু কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর সমালোচনা করে রচিত একটি টুইটের কারণে এটি নজরে পড়ে । আর সেই টুইটটি ১১৭০০ লাইক পেয়ে যায় ।

সেটি পুনরায় টুইট করেন ভারতীয় জনতা পার্টির দিল্লির মুখপাত্র তেজিন্দর বাগ্গা, টুইটারে যাঁর অনুগামীর সংখ্যা ৫ লক্ষ ।

টুইটটির একটি স্ক্রিনশট ফেসবুকেও শেয়ার হয়, আর সেখানে ১৫০০ জন সেটি পত্রপাঠ শেয়ার করেন ।

অ্যাকাউন্টটি বর্তমানে ভারতীয় রাজনীতিকদের, দক্ষিণপন্থী টুইটার হ্যান্ডেলগুলিকে এবং কিছু বামপন্থী ব্যঙ্গাত্মক হ্যান্ডেলকে অনুসরণ করছে ।

অ্যাকাউন্টটি যে ভুয়ো, তার আর একটা লক্ষণ হলো, ব্রিটেনের কোনও একজন ব্যক্তির অ্যাকাউন্টও সে অনুসরণ করে না l যে কটি মাত্র ব্রিটিশ অ্যাকাউন্টের সে অনুগামী, তারা হলো, @কেনসিংটনরয়াল১০ , @ডাউনিং স্ট্রিট এবং @রয়ালফ্যামিলি

ভুয়ো অ্যাকাউন্টটি বর্তমানে তার প্রোফাইলের ছবিটা পাল্টে ফেলেছে এবং ৬২ বছর বয়স্ক নাইজেল অ্যাডিসন-এর একটি ছবি সেখানে বসিয়েছে, যাঁর প্রোফাইলের ছবি এর আগেও চুরি করে ব্রিটেনের বিভিন্ন অ্যাকাউন্ট ট্রোল করার জন্য অপব্যবহার করেছে ।

Updated On: 2020-09-14T14:46:28+05:30
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.