ভারতে ব্রিটিশ সাংবাদিকের অ্যাকাউন্ট বলে চালানো একটি ভুয়ো অ্যাকাউন্টের পর্দাফাঁস

অ্যাকাউন্টের প্রোফাইলের ছবিটির খোঁজখবর করে দেখা গেছে, সেটি ৬১ বছর বয়স্ক স্কটিশ নাগরিক জর্জ মিলস-এর ছবি, যিনি দক্ষিণ আফ্রিকার কেপটাউনে এক নৌকা দুর্ঘটনায় মারা যান

একটি ভুয়ো টুইটার অ্যাকাউন্ট ভারতে আসন্ন নির্বাচন রিপোর্ট করতে আসা ব্রিটিশ সাংবাদিকের বলে চালানো হচ্ছিল । বেশ কয়েকজন টুইটার ব্যবহারকারী সেই অ্যাকাউন্টটিকে ভুয়ো বলে শনাক্ত করেছেন এটা জানতে পারার পর যে, অ্যাকাউন্টে যাঁর ছবি দেওয়া রয়েছে, তিনি ২০১৬ সালেই কেপটাউনে এক নৌ-দুর্ঘটনায় নিহত হয়েছেন ।

অ্যাকাউন্টে দেওয়া ছবিটির খোঁজখবর নিয়ে জানা যায়, এটি ৬১ বছর বয়স্ক স্কটল্যান্ডের নাগরিক জর্জ মিলস -এর ছবি, যিনি ২০১৬ সালে দক্ষিণ আফ্রিকার কেপটাউনে এক নৌ-দুর্ঘটনায় মারা যান । দ্য টাইমস পত্রিকার এক প্রতিবেদনেও ছবিটি প্রকাশিত হয়েছিল ।

ভুয়ো অ্যাকাউন্টটিতে মূল ছবির অভিমুখ সামান্য পাল্টে দেওয়া হয়, যাতে সার্চ ইঞ্জিনে অ্যাকাউন্টটি ধরা না পড়ে ।

'ব্যান্ডন ডেভিস' ওরফে ব্যবহার করে ভুয়ো হ্যান্ডেলটি তৈরি করা হয় ২০১৯-এর ৩০ মার্চ । পরিচিতিতে দাবি করা হয়, ইনি একজন ব্রিটিশ জাতীয়তাবাদী, যিনি ভারতের লোকসভা নির্বাচন সরেজমিনে দেখতে এসেছেন । বলা হয়, ইংল্যান্ডে তিনি ব্রেক্সিট অর্থাৎ ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের ভেঙে বেরিয়ে আসার প্রস্তাবের সপক্ষেও ভোট দিয়েছেন ।

এই লেখার সময় পর্যন্ত অ্যাকাউন্টটির অনুগামীর সংখ্যা ছিল মাত্রই ৯০০ জন । কিন্তু কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর সমালোচনা করে রচিত একটি টুইটের কারণে এটি নজরে পড়ে । আর সেই টুইটটি ১১৭০০ লাইক পেয়ে যায় ।

সেটি পুনরায় টুইট করেন ভারতীয় জনতা পার্টির দিল্লির মুখপাত্র তেজিন্দর বাগ্গা, টুইটারে যাঁর অনুগামীর সংখ্যা ৫ লক্ষ ।

টুইটটির একটি স্ক্রিনশট ফেসবুকেও শেয়ার হয়, আর সেখানে ১৫০০ জন সেটি পত্রপাঠ শেয়ার করেন ।

অ্যাকাউন্টটি বর্তমানে ভারতীয় রাজনীতিকদের, দক্ষিণপন্থী টুইটার হ্যান্ডেলগুলিকে এবং কিছু বামপন্থী ব্যঙ্গাত্মক হ্যান্ডেলকে অনুসরণ করছে ।

অ্যাকাউন্টটি যে ভুয়ো, তার আর একটা লক্ষণ হলো, ব্রিটেনের কোনও একজন ব্যক্তির অ্যাকাউন্টও সে অনুসরণ করে না l যে কটি মাত্র ব্রিটিশ অ্যাকাউন্টের সে অনুগামী, তারা হলো, @কেনসিংটনরয়াল১০ , @ডাউনিং স্ট্রিট এবং @রয়ালফ্যামিলি

ভুয়ো অ্যাকাউন্টটি বর্তমানে তার প্রোফাইলের ছবিটা পাল্টে ফেলেছে এবং ৬২ বছর বয়স্ক নাইজেল অ্যাডিসন-এর একটি ছবি সেখানে বসিয়েছে, যাঁর প্রোফাইলের ছবি এর আগেও চুরি করে ব্রিটেনের বিভিন্ন অ্যাকাউন্ট ট্রোল করার জন্য অপব্যবহার করেছে ।

Updated On: 2020-09-14T14:46:28+05:30
Show Full Article
Next Story