মেক্সিকোর সংসদে রাজনীতিকের বেআব্রু প্রতিবাদের ছবি ফের জিইয়ে উঠল

বুম দেখে ২০১৩ সালে মেক্সিকোর রাজনীতিক অ্যান্টনিও গার্সিয়া কনেজোর এনার্জি বিল পাশের বিরুদ্ধে বেআব্রু হয়ে প্রতিবাদ করেন।

Claim

মেক্সিকোর রাজনীতিক অ্যান্টনিও গার্সিয়া কনেজোর সংসদে অন্তর্বাস পরিহিত অবস্থায় ২০১৩ সালে বক্তব্য রাখার পুরনো ছবি বিভ্রান্তিকর দাবিসহ সোশাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে। ছবিটি ফেসবুকে শেয়ার করে তার ক্যাপশনে লেখা হয়েছে, "ছবিটি দেখে চমকে উঠলেন, তাই তো? ইনি ম্যাক্সিকো পার্লামেন্টের একজন সদস্য। সংসদে ডিবেটে অংশগ্রহণ করার সময় শরীরে সব কাপড় খুলে ফেলেন। তার যুক্তি, আপনারা আমাকে দেখে লজ্জা পাচ্ছেন, তাই না? লজ্জা তখন পান না যখন রাস্তায় কোন গরীব অসহায় ক্ষুধার্ত মানুষ পয়সার অভাবে খালি পায়ে অর্ধনগ্ন হয়ে ঘুরে বেড়ায়, আর আপনি তাদের দেখে অবলীলায় পাশ কাটান অথচ ওদেরই শোষন করে আমি আপনি আজ সংসদের সদস্য। অভিনব প্রতিবাদকে স্যালুট"

Fact

বুম রিভার্স ইমেজ সার্চ করে দেখে মেক্সিকোর বামপন্থী নেতা অ্যান্টনিও গার্সিয়া কনেজোর ২০১৩ সালে সংসদে নগ্ন হয়ে প্রতিবাদ জানান। বিবিসি ও ওয়াল স্ট্রিট জার্নালের ২০১৩ সালের প্রতিবেদন এই ঘটনার উল্লেখ রয়েছে। ছবিটির সঙ্গে যে ভাইরাল বার্তাটি লেখা হয়েছে অ্যান্টনিও গার্সিয়া কনেজোর সংসদে অবশ্য সে কথাগুলি বলেননি। ১২ ডিসেম্বর ২০১৩ প্রকাশিত ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন থেকে জানা যায় মেক্সিকোর কংগ্রেস একটি এনার্জি বিল পাশ করার পক্ষে ভোট দিলে এই নাটকীয় ঘটনাটি ঘটে। এনার্জি বিল এর ফলে রাষ্ট্রায়ত্ত সংস্থা পেমেক্স (পেট্রোলিয়াম মেক্সিক্যানোস)-এর ৭৫ বছর ধরে চলা একচেটিয়া অধিকার শেষ হয়। বামপন্থী নেতা অ্যান্টনিও গার্সিয়া কনেজোর এই বিলের বিরোধিতা করতে নিজের জামাকাপড় খুলে ফেলে বলেছিলেন, "ঠিক এভাবেই আপনারা দেশকে নগ্ন করছেন, তার শরীরের হাড় দেখা যাচ্ছে"। ২০২০ সালে অক্টোবর মাসে বিভ্রান্তিকর দাবি সহ ছবিটি ভাইরাল হলে বুম সেটির তথ্য যাচাই করেছিল।

To Read Full Story, click here
Updated On: 2021-07-27T17:39:30+05:30
Claim Review :   গরীব মানুষ পয়সার অভাবে খালি পায়ে অর্ধনগ্ন হয়ে ঘুরে বেড়ায় তাই শরীরে সব কাপড় খুলে ফেলেন ম্যাক্সিকো পার্লামেন্টের একজন সদস্য
Claimed By :  Facebook Post
Fact Check :  Misleading
Show Full Article
Next Story