নিউ ইয়র্ক টাইমস প্রধানমন্ত্রীর কান্নাকে কুমীরের সাথে তুলনার ছবি ছাপেনি

বুম দেখে ছবিটি সম্পাদিত এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রোদনের পর দ্য নিউ ইয়র্ক টাইমস প্রথম পাতায় এই ধরণের ছবি ছাপেনি।

Claim

ফেসবুক পোস্টে আমেরিকার সংবাদপত্র দ্য নিউ ইয়র্ক টাইমসের-এর একটি ফোটোশপ করা ছবি পোস্ট করে মিথ্যে দাবি করা হচ্ছে ওই কাগজের প্রথম পাতায় কুম্ভীরাশ্রুর সঙ্গে তুলনা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কান্নাকে ব্যাঙ্গ করা হয়েছে। ২০২১ সালের মে মাসে উত্তরপ্রদেশের বারাণসীতে কোভিড-১৯ মোকাবিলায় তৎপর স্বাস্থ্যকর্মীদের উদ্দেশে তাঁর ভাষণে প্রধানমন্ত্রী আবেগাপ্লুত হয়ে পড়ার প্রেক্ষিতেই মোদীকে নিয়ে এই ছবিটি ভাইরাল হয়। ফেসবুকে ভাইরাল হওয়া গ্রাফিক পোস্টটিতে লেখা হয়েছে, "আমেরিকার প্রথম সারির সংবাদপত্র 'দ্য নিউইয়র্ক টাইমস' একটি কুমিরের ছবি (চোখে জল) ছেপে হেডলাইন করেছে 'ভারতের প্রধানমন্ত্রী কাঁদলেন'! ছিঃ ছিঃ! ভারতবাসী হিসেবে এ লজ্জা আমরা রাখবো কোথায়! ভক্তেরা যদি কিছু আইডিয়া দেন!"

Fact

বুম দেখে নিউ ইয়র্ক টাইমস সংবাদপত্রের নাম ব্যবহার করা কুমীরের চোখের জলের সাথে ভারতের প্রধানমন্ত্রীর তুলনার এই ছবিটি সম্পাদিত। ভুয়ো এই ছবির উৎস হল দ্য ডেইলি নিউ ইয়র্ক টাইমস নামক একটি প্যারডি টুইটার অ্যাকাউন্ট। এটি প্রথম প্রকাশের সময় স্পষ্টভাবে জানানো হয় এটি একটি বিদ্রুপাত্মক টুইট। অন্যদিকে, ২১ মে তারিখের নিউ ইয়র্ক টাইমসের আন্তর্জাতিক সংস্করণ খুললে স্পষ্ট দেখা যায় পত্রিকাটির প্রথম পৃষ্ঠায় ছাপা ছবি ও শিরোনাম ভাইরাল হওয়া এই ছবি থেকে সম্পূর্ণ আলাদা। বুম ২০২১ সালের মে মাসে একই ভুয়ো দাবিতে ভাইরাল হওয়া ভুয়ো ছবিটির তথ্য-যাচাই করেছিল।

To Read Full Story, click here
Updated On: 2021-06-17T16:01:04+05:30
Claim Review :   দ্য নিউ ইয়র্ক টাইমস কুমিরের কান্নার ছবি ব্যবহার করেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ব্যাঙ্গ করতে
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story