জিইয়ে উঠল SC-ST পড়ুয়াদের নিয়ে Partha Chatterjee এর ভুয়ো মন্তব্য

বুম যাচাই করে দেখে SC-ST পড়ুয়াদের সম্পর্কে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এই ধরণের কোনও মন্তব্য করননি।

Claim

তফশিলি জাতি ও উপজাতি (Scheduled Castes and Tribes) পড়ুয়াদের প্রতি অবমাননাকর শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের (Partha Chatterjee) একটি ভুয়ো মন্তব্য ফেসবুকে জিইয়ে উঠেছে। ভুয়ো গ্রাফিকে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের একটি ছবির পাশে লেখা হয়েছে, "SC ST সমাজের ছেলে মেয়েরা স্কুল কলেজে আসে কেবল স্টাইপেন্ডের টাকার জন্য; পড়া শোনা করতে আসেনা।"—শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, তফশিলি জাতি ও আদিবাসীদের অপমান করার প্রতিবাদে শিক্ষামন্ত্রীর পদে বসার অযোগ্য পার্থ চট্টোপাধ্যায়ের পদত্যাগ দাবি করছি।"

Fact

পার্থ চট্টোপাধ্যায়ের ফেসবুক ও টুইটার প্রোফাইলেও এই ধরণের কোনও অবমাননাকর বক্তব্য খুঁজে পায়নি বুম। বুম এই ভুয়ো গ্রাফিকের বানানে একাধিক ত্রুটি ও অসঙ্গতি দেখতে পায়। ২০১৫’র তফশিলি জাতি ও উপজাতি নির্যাতন সুরক্ষা আইন অনুযায়ী এই সম্প্রদায়ভুক্ত কোনও জীবিত ও মৃত ব্যক্তির জাতিগত নামে লিখিত, মৌখিক বিদ্বেষমূলক বক্তব্য পেশ বা অঙ্গভঙ্গি করা অপরাধ। বিদ্বেষী বক্তব্য পরিবেশন করা হলে জাতীয় তফশিলি জাতি ও উপজাতি কমশিনে অভিযোগ দায়ের করা হয়। বুম SC-ST শিক্ষার্থীদের নিয়ে পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের এই ধরণের কোনও মন্তব্য নিয়ে গণমাধ্যমে খবর খুঁজে পায়নি। বুম ২০২০ সালের জুলাই মাসে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধায়ের এই ভুয়ো মন্তব্যের তথ্য যাচাই করেছিল।

To Read Full Story, click here
Updated On: 2021-02-10T16:29:36+05:30
Claim Review :   শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেছেন এসসি, এসটি ছাত্রছাত্রীরা স্টাইপেন্ডের টাকার জন্য স্কুল-কলেজে আসে, পড়াশোনা করতে আসে না
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story