বাংলাদেশে আহত শিশুর পুরনো ছবি পশ্চিমবঙ্গে রাজনৈতিক হিংসা বলে চালানো হল

বুম দেখে ভাইরাল ছবি দুটি বাংলাদেশের। ২০১৯ সালে ব্রাহ্মণবেড়িয়ার কসবায় উদয়ণ-তূর্ণা নিশিতা ট্রেনের সংঘর্ষে ওই শিশু আহত হয়।

Claim

২০১৯ সালে বাংলাদেশে ট্রেন দূর্ঘটনায় আহত বাচ্চার ছবি সোশাল মিডিয়ায় ছড়িয়ে মিথ্যে দাবি করা হচ্ছে সেটি পশ্চিমবঙ্গে নির্বাচন পরবর্তী হিংসার ঘটনার সঙ্গে সম্পর্কিত। ফেসবুক পোস্টটিতে ক্যাপশন লেখা হয়েছে, “তৃণমূলের দুষ্কৃতীরা দুধের শিশু বাচ্চাদের কেউ ছেড়ে কথা বলল না বাংলায় মানসিকতা দিনের পর দিন হারিয়ে যাচ্ছে রাজ্যপালের কাছে অনুরোধ রাষ্ট্রপতি শাসন দেওয়া হোক।”

Fact

বুম দেখে বাচ্চাটির ছবি আসলে বাংলাদেশের। পশ্চিমবঙ্গের নির্বাচন পরবর্তী হিংসার সঙ্গে তার কোনও সম্পর্ক নেই। বাচ্চাটিকে মহিমা আখতার হিসেবে শনাক্ত করা হয়। ২০১৯ সালের নভেম্বর মাসে একটি ট্রেন দুর্ঘটনায় সে আহত হয়। খবরে প্রকাশ, বাংলাদেশে ব্রাহ্মণবেড়িয়ার কসবায়, উদয়ন ও তুর্ণা নিশীথ এক্সপ্রেসের মধ্যে ধাক্কা লাগলে, অনেক যাত্রী আহত হন। ওই দুর্ঘটনায়, আড়াই বছরের মহিমা তার বাবা-মার থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে। তখন বাচ্চাটির ছবি সোশাল মিডিয়ায় শেয়ার করা হয়, যাতে তার অবিভাবকের কাছে ফিরিয়ে দেওয়া যায়। পরে, সেই ছবি দেখে, মহিমার বাবা-মা হাসপাতালে এসে তাকে বাড়ি নিয়ে যান। বুম আগেও এই ছবিটির অপব্যবহার ধরিয়ে দেয়। ২০১৯ সালের ডিসেম্বর মাসে ছবিটি সংশোধিত নাগরিকত্ব আইন-বিরোধী আন্দোলন সম্পর্কিত ছবি বলে চালানো হয়েছিল।

To Read Full Story, click here
Updated On: 2021-05-18T20:07:59+05:30
Claim Review :  
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story