ভারতের পক্ষে বার্তা দেওয়া নানা দেশের রাষ্ট্রপ্রধানদের উক্তিগুলি ভুয়ো

বুম যাচাই করে দেখেছে যে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা সম্প্রতি এই ধরনের কোনও কূটনৈতিক বক্তব্য পেশ করেননি।

Claim

১৫ জুন লাদাখের গালওয়ানে ভারতের-চিন সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রন রেখায় (এলএসি) সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনা নিহত হওয়ার প্রেক্ষিতে উদ্ভূত সংকটময় পরিস্থিতিতে চিনের বিরুদ্ধে ভারতকে সমর্থন জানানো রাশিয়া, আমেরিকা, জাপান ও ইজরায়েলের রাষ্ট্রপ্রধানদের ভুয়ো মন্তব্য সহ গ্রাফিকটি আবার ফেসবুকে জিইয়ে উঠেছে।

Fact

আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, জাপানের প্রধানমন্ত্রী শিঞ্জো আবে এবং ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু—কেউই এই ধরণের মন্তব্য করেননি। বুম দেখে, ২৭ মে ২০২০ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইট করে ভারত ও চিনের সীমান্ত সমস্যা সমধানে মধ্যস্থতার প্রস্তাব দিয়ে টুইট করেন। চিন এবং ভারতের তরফে প্রস্তাবটি প্রত্যাখ্যান করা হয়। রাশিয়ার তরফে বলা হয় দু'ই দেশ পারস্পরিক সমঝোতায় সমস্যা সমাধানে সক্ষম হবে। জাপানের প্রধানমন্ত্রী শিঞ্জো আবে কিংবা ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বিষয়টি নিয়ে কোনও মন্তব্য করেনি। ২০১৮ সালের এই ভুয়ো মন্তব্যের গ্রাফিকটি গালওয়ান সংঘর্ষের পর জুন মাসে আবারও জিইয়ে উঠলে বুম সেসময় ভুয়ো মন্তব্যগুলি খণ্ডন করে।

To Read Full Story, click here
Claim Review :   গ্রাফিক পোস্টের দাবি চিনের বিরুদ্ধে ভারতের পক্ষে মন্তব্য করেছে আমেরিকা, জাপান, ইজরায়েল ও রাশিয়ার রাষ্ট্রপ্রধানেরা
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story