ভুয়ো গ্রাফিক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর খাওয়া খরচ আরটিআই রিপোর্টে পাওয়া তথ্য

বুম যাচাই করে দেখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ওয়েবসাইটে খাওয়া খরচ বাবদ আরটিআই জাবাবের তথ্য প্রকাশের বিষয়ে উল্লেখ নেই।

Claim

সোশাল মিডিয়ায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর খাবারের খরচ নিয়ে মনগড়া পরিসংখ্যান তথ্যের অধিকার আইনে পাওয়া তথ্য বলে ভুয়ো দাবি করা হচ্ছে। ফেসবুক পোস্টে ভাইরাল হওয়া গ্রাফিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কার্টুন সহ লেখা হয়েছে, ''মূল্যস্ফীতি এত বেড়েছে বাজারে জিনিসের দাম আগুন তবে ফকির আসলে একাই 7 বছরে 100 কোটি খাবার খেয়েছে। RTI এর তথ্য অনুযায়ী প্রতিমাসে প্রায় 1 কোটি 25 লাখ টাকার ভোজন অর্থাৎ প্রায় প্রায় প্রতিদিন 4 লাখ খাবার খেয়েছে এই ফকির!''

Fact

বুম প্রধানমন্ত্রীর দফ্তরের ওয়েবসাইটে প্রদত্ত তথ্যের অধিকার আইন মারফত জানানো বিভিন্ন তথ্যের তালিকা খুঁজে দেখে সেখানে প্রধানমন্ত্রীর খাবারের খরচ বাবদ আরটিআই মারফত তথ্য প্রকাশের উল্লেখ নেই। ২০১৫ সালে একটি আরটিআই আবেদনে জানতে চাওয়া হয় ২০১৪ সালের অক্টোবর মাসে প্রধানমন্ত্রী কি ধরণের, কতগুলো গ্যাস সিলিন্ডার ব্যবহার করেছেন। ২০১৫ সালের মে মাসে একই তথ্য জানতে চেয়ে সিলিন্ডার খরচের পরিমাণ ও বিলের প্রতিলিপি চাওয়া হয়। সঙ্গে জানতে চাওয়া হয় ওই মাসে প্রধানমন্ত্রীর জন্য কেনা মশলা ও সবজি খরচের বিল। সংশ্লিষ্ট এই সব তথ্যের ক্ষেত্রে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়, প্রধানমন্ত্রীর রান্না ঘরের ঘরচ ব্যক্তিগত বিষয় তা সরকারের ব্যায়ের সঙ্গে সম্পর্কিত নয় বলে এই বিষয়ে কোনও তথ্য প্রদান করা সম্ভব নয়। ২৫ ডিসেম্বর, ২০১৫ আরটিআই জবাব না মেলা নিয়ে দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস একটি প্রতিবেদন প্রকাশ করে। একই ধরণের ভুয়ো দাবি সহ গ্রাফিক ২০২১ সালের জুন মাসে ভাইরাল হলে বুম সেটির তথ্য যাচাই করে।

To Read Full Story, click here
Claim :   আরটিআই তথ্যে জানা গেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মাসিক খাওয়া খরচ ১ কোটি ২৫ লাখ টাকা
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.