আমেথির লড়াইঃ রাহুল গান্ধীর সংসদীয় ভূমিকা স্মৃতি ইরানির তুলনায় অনেক ম্রিয়মাণ

সংসদে রাহুল ও ইরানির যোগদান এবং বিরোধী পক্ষের সদস্য হিসাবে তাঁদের ভূমিকার তুলনামূলক বিচার করে লেখা একটি ফেসবুক পোস্ট বুম খতিয়ে দেখেছে।

সংসদে রাহুল গান্ধী ও স্মৃতি ইরানির অংশগ্রহণের হিসাব তুলনা করে একটি ফেসবুক পোস্ট দেখিয়েছে, কংগ্রেস সভাপতি এ ব্যাপারে বস্ত্রমন্ত্রীর অনেক পিছনে পড়ে আছেন l রাহুল এবং স্মৃতি উভয়েই উত্তরপ্রদেশের আমেথি লোকসভা কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন, যে কেন্দ্রটি রাহুল ২০০৪ সালে তাঁর ভোটে যোগদানের সময় থেকে পর-পর তিনবার জিতে এসেছেন ।

বুম দেখেছে, ছবিতে যে হিসাবগুলি দেওয়া হয়েছে, সেগুলি পিআরএস লেজিসলেটিভ নামে একটি সংস্থার থেকে নেওয়া, তবে দুজনের সংসদীয় কার্যকলাপের তুলনার জন্য বেছে নেওয়া সময়পর্বটি এক ও অভিন্ন নয় ।

রাহুলের বেলায় সময়পর্বটি হল ২০১৪-র ১ জুন থেকে ২০১৯-এর ১৩ ফেব্রুয়ারি । আর স্মৃতি ইরানির অংশগ্রহণ ও হাজিরার হিসাবের জন্য বেছে নেওয়া হয়েছে ২০০৯-এর ১ জুন থেকে ২০১৪-র ২১ ফেব্রুয়ারি ।

বুম তথ্য জানার অধিকার আইনে আরটিআই-এর কাছে এ ব্যাপারে প্রশ্ন করে জানতে পারে, স্পিকার, ডেপুটি স্পিকার, প্রধানমন্ত্রী এবং অন্যান্য মন্ত্রীদের সংসদে হাজিরা ও অংশগ্রহণের হিসাব রাখা হয় না ।তাই হয়তো ২০১৪-র মে থেকে স্মৃতি ইরানির অংশগ্রহণের কোনও হিসাব নেই, কেননা ওই সময় থেকেই তিনি এনডিএ সরকারের মন্ত্রী হয়ে যান ।

বিরোধী পক্ষে থাকা কালে—

যেহেতু বিজেপি ২০১৪-র মে মাসে ক্ষমতায় আসে, তাই তার আগের সময়পর্বে ইরানির হাজিরার হিসাব বিরোধী পক্ষে থাকা কালে তাঁর অংশগ্রহণের ছবিই তুলে ধরতে পারে । একই ভাবে ২০১৪-র জুন থেকে রাহুলের সংসদীয় অংশগ্রহণের হিসাবও কেবল বিরোধী পক্ষের নেতা হিসাবে তাঁর হাজিরা ও যোগদানেরই পরিচয় দিতে পারে, যেহেতু ২০১৪-র জুনে কংগ্রেস লোকসভা নির্বাচনে ক্ষমতাচ্যুত হয় ।

এই ভিত্তিতে দুই সাংসদের হাজিরা ও অংশগ্রহণের তুলনা অতএব বিরোধী পক্ষের সদস্য হিসাবে উভয়ের তুলনাকে মান্যতা দেয় ।

বুম পিআরএস লেজিসলেটিভ থেকে পাওয়া সেই হিসাব ডাউনলোড করে শতাংশের হিসাবে উভয় সাংসদের কাজের তুলনা করেছে l হিসাবটি এমনভাবে করা হয়েছে যাতে অন্যান্য সদস্যদের সঙ্গেও তাদের কাজকর্মের একটা তুল্যমূল্য বিচার করা সম্ভব হয় l যেমন কারও পার্সেন্টাইল স্কোর যদি হয় ৩০, তাহলে ৩০ শতাংশের চেয়ে তাঁর কাজকর্ম ভাল, আবার ৭০ শতাংশের তুলনায় খারাপ ।

রাহুল গান্ধীর সংসদীয় অংশগ্রহণ

বিতর্কে যোগদান এবং সংসদে হাজিরার পার্সেন্টাইল স্কোর রাহুল গান্ধীর বেশ খারাপ, যথাক্রমে ২৭.৩ ও ৫.২, আর প্রশ্ন তোলার ক্ষেত্রে তাঁর স্কোর সকলের নীচে, কারণ তিনি একটা প্রশ্নও করেননি।

স্মৃতি ইরানির সংসদীয় অংশগ্রহণ

রাহুল যেখানে বিরোধী পক্ষের সাংসদ হিসাবে লোকসভায় একটাও প্রশ্ন করেননি, স্মৃতি ইরানি কিন্তু রাজ্যসভার সদস্য হিসাবে ৩৪০টি প্রশ্ন করে ৭২ পার্সেন্টাইল অর্জন করেছেন । বিতর্কে যোগদানের ক্ষেত্রেও তাঁর ভূমিকা উল্লেখযোগ্য— ৫২টি বিতর্কে যোগ দিয়ে তিনি ৭১ পার্সেন্টাইল অর্জন করেছেন ।হাজিরার ক্ষেত্রেও ইরানির পার্সেন্টাইল ২৭, রাহুলের মাত্রই ৫ ।

তাই বুম-এর অভিমত হলো, ভিন্ন-ভিন্ন সময়পর্বের হিসাব হলেও রাহুল ও ইরানির বিরোধী পক্ষের সাংসদ হিসাবে পার্লামেন্টে ভূমিকা সহজেই তুলনা করা যায় এবং সেই তুলনায় রাহুল ইরানির অনেক পিছনেই পড়ে থাকবেন ।

Claim Review :   সংসদে রাহুল গান্ধী ও স্মৃতি ইরানির অংশগ্রহণের হিসাব তুলনা করা হয়েছে
Claimed By :  ফেসবুক পোস্ট
Fact Check :  PARTlY TRUE
Show Full Article
Next Story