বিদেশী পুরুষ আইসল্যান্ডের নারীকে বিবাহ করলে প্রতি মাসে ৫০০০ ডলার উপহার পাবে?

পুরুষের সংখ্যা মহিলাদের নিরিখে কমে গেছে এই তথ্যটির কোনও সারবত্তা নেই। ২০১৫ সালে আইসল্যান্ডে ১০০০ জন মহিলা পিছু পুরুষ ছিল ১০০৭ জন।

সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া পোস্টে মিথ্যে দাবি করা হয়েছে, আইসল্যান্ডের সরকার ঘোষনা করেছে যে বিদেশী পুরুষরা মাসে ৫০০০ ডলার উপহার পাবে যদি তারা আইসল্যান্ডে নারীদের বিবাহ করে। কারণ হিসেবে ওই পোস্টে ভুয়ো দাবি করা হয়েছে আইসল্যান্ডে নারীর তুলনায় পুরুষের সংখ্যা নাকি বহুগুন কমে গেছে।

মিশর ও কেনিয়াস্থিত আইসল্যান্ডের উভয় দূতাবাস জানিয়েছে খবরটি ভিত্তিহীন গুজব।

ভাইরাল ফেসবুক পোস্টিতে লেখা হয়েছে, ‘‘আইসল্যান্ডে নারীর তুলনায় পুরুষের সংখ্যা বহুগুন কমে গেছে। যে করানে সেখানকার সরকার ঘোষনা করেছে যে, যদি কোনও বিদেশী পুরুষ আইসল্যান্ডের কোনও নারীকে বিবাহ করে তাহলে আইসল্যান্ড সরকার সেই পুরুষকে প্রতি মাসে ৫০০০ ডলার উপহার দেবেন।’’

পোস্টটি ফেসবুকে ব্যাপকভাবে ভাইরাল হয়েছে।

পোস্টটির স্ক্রিনশট।

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

ভাইরাল পোস্টটিতে অবশ্য তথ্য দেওয়া নেই কবে আইসল্যান্ডের সরকার ওই নির্দেশ দিয়েছেন। বুম খুঁজে দেখেছে ২০১৬ সাল থেকে এই গুজবটি বার বার ঘুরে ফিরে আসছে। ইন্টারনেটে জনপ্রিয় হওয়া ভুয়ো খবর গুলির মধ্যে এটি অন্যতম।

বুম যাচাই করে দেখেছে এই ভুয়ো খবরটির উৎস হল দ্য স্পিরিট হুইস্পার নামের একটি ওয়েবসাইট। সেখানে প্রকাশ করা ভুয়ো খবরে দাবি করা হয়েছিল পুরুষের সংখ্যা কম হয়ে যাওয়ায় আইসল্যান্ডে থাকা প্রাবাসীরা যদি সে দেশের মেয়েদের বিয়ে করেন তাহলে ৫০০০ টাকা করে প্রতিমাসে পাবেন। প্রতিবেদনটি প্রকাশিত হওয়া দ্য স্পিরিট হুইস্পার এর ডোমেইন রেজিস্ট্রেশনের মেয়াদ অবশ্য শেষ হয়ে গেছে। আর্কাইভ হওয়া প্রতিবেদনটি দেখা যাবে এখানে


দ্য স্পিরিট হুইস্পারের ভুয়ো খবরটি

২০১৫ সালের প্রকাশিত জনগণনা সংক্রান্ত প্রতিবেদন অনুযায়ী আইসল্যন্ডের ১০০০ জন মহিলা পিছু পুরুষ ছিল ১০০৭ জন।

সুতরাং ওই ওয়েবসাইটে দাবি করা পুরুষের সংখ্যা মহিলাদের নিরিখে কমে গেছে এই তথ্যটির কোনও সারবত্তা নেই।

অগ্রণী আন্তর্জাতিক তথ্য যচাইকারী সংস্থা স্নপস মিশরের কায়রোতে অবস্থিত ডেনমার্কের দূতাবাসের কার্যালয়ের ফেসবুক পোস্টকে উদ্ধৃত করে ২০১৬ সালের সেপ্টেম্বর মাসে তাদের প্রতিবেদনে জানায়, আইসল্যান্ডের সরকার এই ধরনের কোনও ঘোষনা করেনি। মিশরে আইসল্যান্ডে যাওয়ার ভিসা সংক্রান্ত ব্যাপার দেখাশোনা করে ডেনমার্ক দূতাবাস। কায়রো অবস্থিত ওই রাষ্ট্রদূতের কার্যালয় সাফ সাফ জানিয়ে দেয় ভাইরাল হওয়া ৫০০০ ডলার দেওয়ার খবরটি অসত্য।

রাষ্ট্রদূতের কার্যালয়ের ফেসবুক পোস্ট। সৌজন্য: স্নপস

কেনিয়াস্থিত আইসল্যান্ডের দূতাবাসও ২০১৯ সালের জুলাই মাসে অফ্রিকা ফ্যাক্টচেককে জনায় যে, এই ঘবরটি ভুয়ো।

Claim Review :  বিদেশী পুরুষরা মাসে ৫০০০ ডলার করে মূল্য উপহার পাবে যদি তারা আইসল্যান্ডে নারীদের বিবাহ করে
Claimed By :  FACEBOOK POST
Fact Check :  FALSE
Show Full Article
Next Story