উত্তরপ্রদেশে ‘জয় শ্রী রাম’ না বলায় এক মুসলিম যুবকের গায়ে আগুন ধরিয়ে দেওয়ার খবরটি ভুয়ো

বুম যাচাই করে দেখেছে ভাইরাল ওই ফেসবুক পোস্টটির ছবিটি পুরনো এবং খবরটি অসত্য।

ভাইরাল হওয়া ফেসবুক পোস্টে অপ্রাসঙ্গিক পুরনো ছবি সহ ভুয়ো দাবি করা হয়েছে যে উত্তরপ্রদেশে জয় শ্রীরাম না বলায় মুসলিম যুবকের গায়ে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে। আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি রয়েছে সে। ছবিতে দেখা যাচ্ছে এক ব্যক্তির গায়ে আগুন ধরিয়ে দেওয়া হচ্ছে। কাছা কাছি দাড়িয়ে রয়েছে বেশ কয়েকজন লোক।

পোস্টটিতে ক্যাপশান লেখা হয়েছে, ‘‘ভারতের উত্তরপ্রদেশে আবারো জয় শ্রীরাম না বলায় মুসলিম যুবককে গায়ে আগুন ধরিয়ে দিলো সাভারকারের সন্ত্রাসীরা৷ ছি.ছি.ছি. সাভারকার কি শিক্ষা দিলে ***ভক্তগুলিকে৷ ভাইটি এখন হসপিটালে মৃত্যুর সাথে লড়াই করছে, তার শরীরের ৬০% আগুনে পুড়ে গেছে।’’

এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত ১৮১ জন শেয়ার ও ১০৯ জন লাইক করেছেন পোস্টটি। পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখেছ এই ধরনের কোনও প্রতিবেদন গণমাধ্যমে প্রকাশিত হয়নি। সাম্প্রতিক সময়ে উত্তরপ্রদেশে ‘জয় শ্রী রাম’ না বলায় কোনও মুসলিম যুবকের গায়ে আগুন লাগিয়ে দেওয়ার ঘটনা ঘটেনি।

বুম রিভার্স সার্চ করে জেনেছে ছবিটি ২০১৫ সাল থেকে বিভিন্ন ভারতীয় ও বিদেশী গণমাধ্যমে প্রকাশিত হয়ে চলেছে ২০১৫ সাল থেকে।

আইবি টাইমস ১৪ মে ২০১৫ তাদের একটি প্রতিবেদনে সৌজন্য ছবি ব্যবহার করেছে এই ছবি। এছাড়া ২০১৫ সালের ২১ অক্টোবর আওয়াজ দ্যা ভয়েস নামের একটি ব্লগের প্রতিবেদনে ব্যবহার করা হয়েছে ছবিটি। ছবিটি পুরনো হওয়ায় বুমের পক্ষে নির্দিষ্ট করে ছবিটিকে চিহ্নিত করা সম্ভব হয়নি।

Claim Review :   উত্তরপ্রদেশে ‘জয় শ্রী রাম’ না বলায় এক মুসলিম যুবকের গায়ে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে
Claimed By :  FACEBOOK POST
Fact Check :  MISLEADING
Show Full Article
Next Story