না, এটা বালুচিস্তানে বিজেপির জয় উদযাপনের ছবি নয়

জম্মু-কাশ্মীরের অনন্তনাগে সপার্ষদ বিজেপি প্রার্থীর মনোনয়ন জমা দেওয়ার ভিডিও শেয়ার করা হল বালুচিস্তানে বিজেপির জয় উদযাপনের ছবি হিসাবে।

একটি ভিডিওতে দেখানো হয়েছে যে ভারতের সাম্প্রতিক লোকসভা নির্বাচনে বিজেপির বিপুল জয় বালুচিস্তানে রীতিমত উৎসবের মেজাজে উদযাপিত হচ্ছে। এই ভিডিওটি আসলে ভুয়ো।

জম্মু-কাশ্মীরের অনন্তনাগে বিজেপি প্রার্থী সুফি ইউসুফ যখন স্থানীয় লোকেদের সঙ্গে নিয়ে তাঁর মনোনয়ন জমা দিতে যান, তখন ভিডিওটি তোলা হয়।

৩১শে মার্চ, ২০১৯-এ ‘বিজেপি জম্মু-কাশ্মীর’ নামে একটি ভেরিফায়েড হ্যান্ডেল থেকেও এই একই ভিডিও টুইট করা হয়েছিল। ট্যুইটটিতে লেখা হয়েছিল, “অনন্তনাগ কেন্দ্রে বিজেপির লোকসভা প্রার্থী সুফি ইউসুফ তাঁর মনোনয়ন জমা দিতে যান স্লোগানের মধ্যে দিয়ে। সঙ্গে ছিলেন তাঁর হাজার হাজার সমর্থক, যাঁদের মধ্যে প্রচুর মহিলাও রয়েছেন।”



এই একই মিছিলের অন্য একটি ক্লিপ ভুয়ো ক্যাপশনের সঙ্গে শেয়ার করা হচ্ছে, যাতে ব্যঙ্গ করে বলা হচ্ছে যে বিজেপি এখন পাকিস্তানেও তার শাখা খুলেছে।

এই বিভ্রান্তিকর ক্যাপশনটি অনুবাদ করলে দাঁড়ায়, “বিজেপি পাকিস্তানে তার প্রথম শাখা খুলেছে। ভারতে তো বিশ্বাসঘাতক ভারতীয়রা হরহামেশা পাকিস্তানের পতাকা ওড়ায়, কিন্তু এখন এর বিপরীত দৃশ্যটা দেখে আমি খুশি হচ্ছি”।

মূল হিন্দি পোস্টটি হল: “भाजपा की पाकिस्तान मे पहली शाखा खुल चुकी है। भारत मे तो अक्सर ग़द्दार भारतीय पाकिस्तानी झंडे लहराते रहे है पर आज तबियत ख़ुश हो गई ये दृश्य देखकर।”

পোস্টটি দেখা যাবে এখানে পোস্টটির আর্কাইভ করা আছে এখানে

ভিডিওটি ফেসবুক ও ট্যুইটারে ভাইরাল হয়েছে।

ভিডিওটি এর আগে এসএমহোয়াক্সস্লেয়ার খন্ডন করেছে।

ভাল করে লক্ষ্য করলে ভিডিওটিতে বিজেপি প্রার্থী সুফি ইউসুফকে দেখতে পাওয়া যাবে। ডান দিকের ছবিটি ইউসুফের ফেসবুক প্রোফাইলের ছবি।

ভিডিওটিতে বিজেপি প্রার্থী সুফি ইউসুফকে দেখতে পাওয়া যাবে।

দুটি ভিডিওতেই একই ব্যক্তিকে দেখা যাচ্ছে স্লোগান দিতে দিতে মিছিলের ভিড় সামলাচ্ছেন। এটা থেকে বোঝা যায় যে দুটি ভিডিওই একই দিনের।

সুফি ইউসুফ কাশ্মীরের অনন্তনাগ কেন্দ্র থেকে লোকসভা নির্বাচনে দাঁড়িয়েছিলেন এবং তিনি ন্যাশনাল কংগ্রেসের প্রাক্তন জাস্টিস হাসনেইন মাসুদির কাছে হেরে যান।

Show Full Article
Next Story