রাজ্য পরিবেশ ভবনের দেওয়াল জুড়ে এসি মেশিন; ভুয়ো দাবি সহ ভাইরাল হল সিঙ্গাপুরের ছবি

ভাইরাল হওয়া ছবিটি সিঙ্গাপুরের একটি ইমারতের। ২০০৯ সালের ১১ ডিসেম্বর ছবিটি তোলেন রয়টার্সের চিত্রসাংবাদিক বিবেক প্রকাশ।

পশ্চিমবঙ্গের রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের কার্যালয়—পরিবেশ ভবনের দেওয়াল জুড়ে এসি মেশিন, এই দাবি সহ একটি ছবি সোশাল মিডিয়ায় শেয়ার করা হয়েছে। ভাইরাল হওয়া ছবিটিতে দেখা যাচ্ছে একটি বহুতল বাড়ির বাইরের দেওয়ালে সারি সারি এসি লাগানো রয়েছে।

বুম খুঁজে পেয়েছে মূল ছবিটি সিঙ্গাপুরের, সল্টলেক সেক্টর-৩ এ অবস্থিত রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের কার্যালয়—পরিবেশ ভবনের এর নয়।

ভাইরাল হওয়া পোস্ট গুলিতে ইংরেজিতে ক্যাপশন লেখা হয়েছে: ‘‘এটি হল পরিবেশ ভবনের (কলকাতা) দেওয়াল। তারা খুবই উদ্বিগ্ন পরিবেশ পরিবর্তন ও পরিবেশ নিয়ে।

(মূল ইংরেজিতে ক্যাপশন: This is a wall of "Paribesh Bhawan" building(Kolkata)...and they are so worried about environmental change and environment)

ফেসবুক পোস্টগুলি আর্কাইভ করা আছে এখানেএখানে

তথ্য যাচাই

বুম রিভার্স সার্চ করে ভাইরাল হওয়া ছবিটির আসল উৎস খুঁজে পেয়েছে। ছবিটি রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের কার্যালয় সল্টলেকে অবস্থিত 'পরিবেশ ভবন'-এর দেওয়ালের ছবি নয়।

মূল ছবিটি সিঙ্গাপুরের অর্থনৈতিক তালুকের। ২০০৯ সালের ১১ ডিসেম্বর এই ছবিটি তোলেন রয়টার্সের ফটোগ্রাফার। রয়টার্সের প্রতিবেদনে ছবিটি দেখা যাবে এখানে। রয়টার্সের ছবির গ্যালারিতেও ছবিটি রয়েছে, তা দেখা যাবে এখানে

রয়টার্সের প্রতিবেদনে থাকা সিঙ্গাপুরের ছবি।
রয়টার্সের ছবির গ্যালারিতে থাকা ছবি।

ছবিটিতে ক্যাপশন লেখা হয়েছে, ‌‘এয়ার কন্ডিশনারের সারি দেখা যাচ্ছে সিঙ্গাপুরের অর্থ তালুকের একটি ইমারতের দেওয়ালে, ১১ ডিসেম্বর, ২০০৯। রয়টার্স/বিবেক প্রকাশ।’’

পরিবেশ ভবনের ছবি গুগুল ম্যাপে দেখা যাবে এখানে

Claim Review :  এটি পরিবেশ ভবনের দেওয়ালের ছবি
Claimed By :  FACEBOOK POSTS
Fact Check :  FALSE
Show Full Article
Next Story