সোস্যাল মিডিয়ায় কৌপিন পরিহিত ভোটদাতার ভাইরাল ছবিটি বিহারের নয়

একজন সোস্যাল মিডিয়া ব্যবহারকারী একটি ফেসবুক পোস্টে ছবিসহ দাবি করেছেন ছবির ব্যক্তিটি বিহারের কিষানগঞ্জের।

একজন সোস্যাল মিডিয়া ব্যবহারকারী একটি ফেসবুক পোস্টে ছবিসহ দাবি করেছেন ছবির ব্যক্তিটি বিহারের কিষানগঞ্জের। ছবিটিতে কৌপিন পরিহিত এক ব্যক্তকে ইভিএম মেশিনে ভোটদিতে দেখা যাচ্ছে।

১৮ এপ্রিল ২০১৯ এর ওই ফেসবুক পোস্টটি ইতমধ্যে ৫৫ জন লাইক ও ৪২ জন শেয়ার করেছেন।

তিনি ক্যাপশন লিখেছেন, “না এটা আফ্রিকার পিছিয়ে পড়া কোন দেশের ছবি নয়। এটা গত পাঁচ বছরে দেশের সরকারের ৫০০০ কোটি টাকা বিজ্ঞাপন জন্য খরচ করা আমার ভারতবর্ষের ছবি। এটি নাকি বিহারের কিষানগঞ্জ এর এক ভোটারের ছবি। সেও আজ গনতন্ত্র রক্ষা করতে এসেছে এদেশের।
…. দেশের একজন নাগরিক প্রায় নগ্ন অবস্থায় ভোট দিচ্ছেন। না এটা ঐ ভোটারের নগ্ন দশা নয়। এটা এদেশে আচ্ছে দিনের আসল নগ্ন অবস্থা।”

পোস্টটি এখানে আর্কাইভ করা আছে।

তথ্য যাচাই

বুম ছবিটির ইয়েনডেক্স রিভার্স সার্চ করেছিল। ওই ছবির সাদৃশ্যে অনেকগুলি ছবি সার্চ রেজাল্টে দেখা যায়। ১৪ এপ্রিল ২০১৪ একটি তামিল ব্লগে ওই ছবিটির দেখা পাওয়া যায়। ইমালায়লি নামে একটি ওয়েবসাইটে ২৩ এপ্রিল ২০১৪ সালে ছবিটি ব্যবহার হতে দেখা যায়। তবে দুটি লেখাতেই ছবিটিতে কোনও ক্যাপশন দেওয়া হয়নি।

বুম ছবিটি যাচাই করে দেখেছে যে ব্যক্তির পরনে যে পোশাক আছে, সেটি প্রধানত দক্ষিণ ভারতে পরিধান করা হয়।

যদিও বুম তদত্ন চালিয়ে ছবিটির আসল সুত্র খুঁজে বের করতে সক্ষম হয়নি, কিন্তু নিশ্চিত ভাবে বলা জেতে পারে যে ছবিটি ২০১৯ এর দ্বিতীয় দফার নির্বাচনের নয়। ছবিটি অনলাইন আছে সম্ভবত ২০১৪ থেকে এবং নানান ওয়েবসাইট এবং ব্লগে তা ব্যবহার করা হয়েছে। বিশেষ করে দক্ষিণ ভারতের একাধিক ওয়েব পোর্টালে ছবিটির হদিস মেলে। তার মধ্যে নির্বাচনী সম্পাদকীয় প্রতিবেদন এবং কবিতাতে ছবিটি ব্যবহার হয়।

উল্লেখ্য যে ছবিটি বিদ্রূপাত্মক ভাবেও জায়াগা করে নেয় একটি ডেটিং ওয়েবসাইট এ।

উল্লেখ্য, বিহারে কৃষানগঞ্জ লোকসভা কেন্দ্রে এবছর ভোট হয়েছে দ্বিতীয় দফায় ১৮ এপ্রিল। ৬৪ শতাংশ ভোট পরেছে এবার।

Claim Review :  কৌপিন পরিহিত ভোটদাতার ভাইরাল ছবিটি বিহারের
Claimed By :  FACEBOOK POSTS
Fact Check :  FALSE
Show Full Article
Next Story