মিথ্যে বক্তব্য সমেত ভারতের পতাকা পোড়ানোর ছবি ভাইরাল হয়েছে

পাকিস্তানে ২০১৪ সালে স্বাধীনতা দিবসে করাচি শহরে একটি প্রতিবাদ জানানোর সময় ওই পতাকা পোড়ানোর ঘটনাটি ঘটেছিল

রাস্তায় একদিকে ভারতীয় পতাকা পোড়ানো হচ্ছে, সেই সঙ্গে অন্য দিকে পাকিস্তানি পতাকা দোলানো হচ্ছে – এই ছবি সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

ছবিটি হিন্দু সংগঠন নামে একটি গ্রুপে পাব্লিশ করা হয়, একটি সম্পূর্ণ ভুল ব্যাখ্যা সমেত। পোস্টে দাবি করা করা হয় যে কর্ণাটকে দেশের পতাকা জ্বালানো হচ্ছে।

ছবির সঙ্গে হিন্দিতে কিছু কথাও দেওয়া হয়েছে। যার মোটামুটি একট অনুবাদ হল এইরকম, “দেখ আজকে ভারতের লোকেরাই ভারতের পতাকা পোড়াচ্ছে, কাল তারা দেশের মানুষকেই পুড়িয়ে দেবে…এখনও নিজেদের পথ শুধরে মোদীকে সমর্থন কর…না হলে তোমাদের খুব কাঁদতে হবে। (In Hindi – देख लो हिन्दुस्ता के लोगो आज तिरंगा जला रहे है साले कल लोगो को जलाऐंगे.. सुधर जाओ और मोदी जी का साथ दो.. नही तो बहुत रोना पडेगा..)

ওপরের ওই কথাগুলি সমেত ‘রাম ভক্ত’ নামের ফেসবুক পেজ এই ছবি শেয়ার করে। এটি ২০০’র বেশি শেয়ার হয় এবং অনেকেই পোস্টে প্রতিক্রিয়া জানায়। পোস্টটি দেখে অনেক নেটিজেনই ক্রুদ্ধ মন্তব্য করে – যার বেশির ভাগই মুসলমান ও পাকিস্তানিদের হেনস্তা করে।

পোস্টের আরকাইভ সংস্করণ দেখতে এখানে ক্লিক করুন

বুম ছবির বিশ্লেষণ করে এবং তার রিভার্স ইমেজের সার্চ চালায়। যার কিছু ফল পাওয়া যায় পাকিস্তান থেকে। তাতে দেখা যায়, পাকিস্তানের একটি ইংরেজি দৈনিক ‘দ্য এক্সপ্রেস ট্রিবিউন’-এ ওই ছবিটি ব্যবহার করা হয়েছিল।

‘দ্য এক্সপ্রেস ট্রিবিউন’এর প্রতিবেদনটিতে এটা উল্লেখ করা হয় কেমন ভাবে পাকিস্তানের স্বাধীনতা দিবসটি সারা দেশ জুড়েই পালিত হচ্ছে। তবে ওই একই দিনে পাকিস্তানে যে কিছু কিছু প্রতিবাদও ঘটেছিল রিপোর্টে সেই বিষয়টিরও উল্লেখ থাকে। সংবাদপত্রটি প্রতিবেদনের অংশ হিসেবেই বর্ণনা সহ ছবিটি ব্যবহার করে। বর্ণনাতে বলা হয়, পাকিস্তানের কট্টরবাদী জামাতউদ দাওয়া’র (JuD) সমর্থকরা করাচিতে ১৪ অগস্ট ২০১৪ তে প্রতিবাদ জানানোর সময় ভারতের পতাকা জ্বালিয়ে দেয়। প্রতিবাদটি জানানো হয় ঠিক সেই সময়ে, যখন লাইন অফ কন্ট্রোলে পাকিস্তান ও ভারত - এই দুই দেশের মধ্যে বেশ জোরালো সংঘর্ষ চলছিল।

মিথ্যে ব্যক্তব্য সমেত এই ছবি ভাইরাল হওয়ার ঘটনা এটাই প্রথম নয়। Thelallantop.com দ্য এক্সপ্রেস ট্রিবিউন’এ প্রকাশিত ওই একই প্রতিবেদনের স্ক্রিনশট দিয়ে ভুল ভাঙাতে চেষ্টা করে।

ফেসবুক পোস্টের একটি স্ক্রিনশট, যেটির ব্যবহার হয়েছিল ২০১৪ তে, সেটি কয়েকমাস আগে ভাইরাল হয় এই দাবি করে যে, অসমে অনুপ্রবেশকারী বাংলাদেশিরা ভারতীয় পতাকা পোড়াচ্ছে। ফেসবুক পেজ वन्देमातरम (भारतमाता) এখনও আছে। তবে তাতে সাম্প্রতিক কোনও কিছু লক্ষ করা যাচ্ছে না।

Claim Review :  কর্ণাটকে মুসলিমরা ভারতের পতাকা পোড়াচ্ছে
Claimed By :  ফেসবুক পেজ
Fact Check :  FALSE
Show Full Article
Next Story