আমেরিকার মে দিবস বলে শেয়ার হওয়া ছবিটি আফ্রিকার শ্রমিকদের প্রতিবাদ মিছিলের

জোহান্সবার্গ শহরে শ্রমিক স্বার্থ বিরোধী আইন লাগু হবার প্রতিবাদে ২০১৮ সালের ২৫ এপ্রিল ওই প্রতিবাদ মিছিলের আয়োজন করেছিল আফ্রিকীয় শ্রমিক সংগঠন।

একজন সোশ্যাল মিডিয়া ব্যাবহারকারী ফেসবুকে একটি প্রতিবাদ মিছিলের ছবি দিয়ে দাবি করেছেন সেটি মে দিবসে অনুষ্ঠিত শিকাগো শহরের মিছিলের। ছবিটিতে লাল পতাকাসহ বহু মানুষের মিছিলের টল ও প্লাকার্ড দেখা যাচ্ছে।

তিনি ওই ফেসবুক পোস্টে ক্যাপশন লিখেছেন, "আমেরিকার চিকাগো শহরে আন্তর্জাতিক মে দিবসে শ্রমিকদের মিছিল।" এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত পোস্টটি ৯৯ জন লাইক ও ৯৫ জন শেয়ার করেছেন। পোস্টটি এখানে দেখা যাবে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

ফেসবুক পোস্টটির স্ক্রিনশট।

তথ্য যাচাই

বুম ছবিটিকে রিভার্স ইমেজ সার্চ করেছিল। ছবিটি ২০১৮ সালের ২৫ এপ্রিল দক্ষিন আফ্রিকা শহরের জোহান্সবার্গ শহরে আয়েজিত এক প্রতিবাদ মিছিলের। সাউথ আফরিকান ফেডারেশন অফ ট্রেড ইউনিয়নস্ বা সাফটু শ্রমিক স্বার্থ বিরোধী আইন লাগু করার প্রতিবাদে ওই মিছিলের আয়োজন করেছিল। জাতীয় নূন্যতম বেতন বিল, প্রস্তাবিত শ্রমিক সম্পর্ক আইনে সংশোধনী, নিয়োগ আইনের মৌলিক শর্তের বিরুদ্ধে ওই প্রতিবাদ মিছিল সংগঠিত করা হয়। এব্যাপারে বিস্তারিত প্রতিবেদন পড়া যাবে এখানে।

ছবিটির বাম দিকে দেখতে পাওয়া হলুদ রঙের ট্রাফিক সিগন্যালের অস্তিত্ব ও বড় অট্টালিকার সদৃ্শ্য দেখে নিঃসন্দেহে ছবিটি চিহ্নত করা যায়। পোস্টে ব্যবহার করা ছবিটি, দুটি ওয়েবপেজে ব্যবহার করা হয়েছে। যা দেখা যাবে এখানেএখানে

Updated On: 2020-06-01T11:17:34+05:30
Claim Review :   আমেরিকার শিকাগো শহরে মে দিবসে শ্রমিকদের মিছিল
Claimed By :  FACEBOOK POST
Fact Check :  False
Show Full Article
Next Story