ভেনেজুয়েলার মিছিলের ছবি সুরাতে সিপিআইএমের মিছিল বলে ফেসবুকে শেয়ার

২০১৭ সালের ১৯ এপ্রিল ভেনেজুয়েলার কারাকাসে রাষ্ট্রপতির বিরুদ্ধে হওয়া প্রতিবাদ মিছিলের ছবি এটি।

ফেসবুকে ভেনেজুয়েলার বিক্ষোভের পুরনো ছবি শেয়ার করে দাবি করা হয়েছে সেটি সাম্প্রতিক সময়ে ভারতের অর্থনৈতিক মন্দার প্রতিবাদে সুরাতে সিপিআইএমের মিছিলের ছবি। ছবিটিতে উড়ালপুল ও তার নীচের রাস্তা জুড়ে লাল ও হলুদ পতাকা সহ জনতাকে মিছিল করতে দেখা যাচ্ছে।

পোস্টটিতে ক্যাপশন লেখা হয়েছে, ‘‘#যেই খবর মিডিয়া দেখায় না! আর্থিক পতনের প্রতিবাদে গুজরাটের সুরাটে সিপিএমের মিছিল। শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন।’’

এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত পোস্টটি লাইক করেছেন ৭৪ জন ও শেয়ার করেছেন ১৭ জন। পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

বুম ছবিটিকে রিভার্স সার্চ করে দেখে এই ছবিটি গুজরাটের সুরাতে সিপিআইএমের ডাকা কোনও মিছিলের ছবি নয়। ২০১৭ সালের ১৯ এপ্রিল ভেনেজুয়েলার কারাকাসে রাষ্ট্রপতির বিরুদ্ধে হওয়া প্রতিবাদ মিছিলের ছবি। ছবিটি তোলেন রয়টার্সের চিত্রসাংবাদিক কারলস গার্সিয়া রওলিন্স। এটি দেখা যাবে রয়টার্স পিকচার্স-এ।

রয়টার্স পিকচার্স-এর ছবি। ২০১৭ সালের ১৯ এপ্রিল তোলেন কারলস গার্সিয়া রওলিন্স।

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মুদারোর অর্থনৈতিক নীতি, রাষ্ট্রপতি নির্বাচন ও অন্যান্য দাবিতে সরব হয়ে জনগণ পথে নামে। এ বিষয়ে বিস্তারিত জানা যাবে ২০১৭ সালের ৪ ডিসেম্বর প্রকাশিত রয়টার্সের এই প্রতিবেদনে। এই প্রতিবেদনও ব্যবহার করা হয়েছে এই ছবি। ১৯ এপ্রিলের দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে এই ছবি ব্যবহার করে ওই দিনের বিক্ষোভ নিয়েই প্রতিবেদন প্রকাশ করা হয়েছিল। সেখানেও ওই একই ছবি ব্যবহার করা হয়েছিল যা সুরাতের সাম্প্রতিক ছবি বলে ভুয়ো দাবি করা হয়েছে।

ভেনেজুয়েলার রাজনৈতিক অস্থিরতা নিয়ে ২০১৭ সালের ৪ ডিসেম্বর প্রকাশিত প্রতিবেদন।

২০০৬ সালে ভেনেজুয়েলা নতুন পতাকা চালু করে। যার আড়াআড়ি মাঝের নীল অংশে সাদা ৮ তারা। ওপরে হলুদ ও নীচে লাল। মূল ছবিতে সেরকম পতাকা রয়েছে। ছবিতে সিপিআইএমের কোনও পতাকা নেই।

মূল ছবিতে রয়েছে ভেনেজুয়েলার পতাকা
Claim Review :   সুরাটে ভারতের অর্থনৈতিক মন্দার প্রতিবাদে সিপিএমের মিছিল
Claimed By :  FACEBOOK POST
Fact Check :  FALSE
Show Full Article
Next Story