Connect with us

পুরনো জনসভার ছবিকে বারাণসীতে প্রধানমন্ত্রী মোদীর রোড-শো বলে চালানো হচ্ছে

পুরনো জনসভার ছবিকে বারাণসীতে প্রধানমন্ত্রী মোদীর রোড-শো বলে চালানো হচ্ছে

২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত মোদীর প্রচারসভার ছবি #আমিও চৌকিদার হ্যাশট্যাগ দিয়ে ভাইরাল করা হচ্ছে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পুরনো জনসভার অনেক ছবি সোশাল মিডিয়ায় ভাইরাল করে বলার চেষ্টা হচ্ছে যে, এগুলি আসন্ন লোকসভা নির্বাচন উপলক্ষে আয়োজিত মোদীর বিভিন্ন নির্বাচনী প্রচারসভার ছবি ।

চারটি এরকম ছবি দিয়ে একটি পোস্ট শেয়ার হচ্ছে, যার হিন্দি ক্যাপশন হল—বারাণসীতে নরেন্দ্র মোদীর রোড-শোতে বিশাল জমায়েত….আরও একবার মোদী সরকার ।

Related Stories:

পোস্টটি দেখতে এখানে এবং তার আর্কাইভ সংস্করণ দেখতে এখানে ক্লিক করুন ।

গণেশ রঙ্কাবত নামে একটি ফেসবুক পেজ একই ক্যাপশন সহ ছবিগুলি পোস্ট করেছে এবং সেটি এই লেখার সময় পর্যন্ত ৩২০০ জন শেয়ার করেছে এবং ১১০০টি প্রতিক্রিয়া পেয়েছে । পোস্টটিতে যেসব মন্তব্য রয়েছে সেগুলি হল— “আবার নমো”, “হর-হর মোদী ঘর-ঘর মোদী”, “জয় হো নমো নমো, ২০১৯-এ আবার মোদী সরকার” ।

ফেসবুক পেজটি ১২ হাজার লাইক পেয়েছে, ২২২০০ জন অনুগামীও, আর পোস্টে ভারতীয় জনতা পার্টির প্রতীকও ব্যবহার করা হয়েছে । পেজটিতে কেবল বিজেপি বিষয়ক কথাই পোস্ট করা হয় ।

বুম ওই ক্যাপশন দিয়ে ফেসবুক ও টুইটারে খোঁজ করে দেখেছে, একই ক্যাপশন সহ বহু অ্যাকাউন্ট একই ছবি ও ক্যাপশন শেয়ার করেছে ।

একই ছবি শেয়ার করা লোকেদের তালিকা দেখুন এখানে

টুইটারেও আমরা একই পোস্ট দেখেছি । সেখানে পোস্টটি এতটা ভাইরাল হয়নি বটে, তবে একই বিভ্রান্তিকর ব্যাখ্যা জুড়ে ছবিগুলি বারাণসীর রোড-শোর ছবি বলে চালানো হয়েছে ।

পোস্টটি দেখতে এখানে এবং তার আর্কাইভ বয়ান দেখতে এখানে ক্লিক করুন ।

বুম প্রতিটি ছবিরই খোঁজখবর করে দেখেছে, চারটি ছবিই বিভিন্ন স্থানে আয়োজিত জনসভার পুরনো ছবি ।

প্রথম ছবি

এই ছবিটিকে বারাণসীর রোড-শোর ছবি বলে চালানো হয়েছে, কিন্তু আমরা গুগল-এ খোঁজ করে দেখলাম, এটি ২০১৩ সালে বিহারের পাটনায় আয়োজিত হুংকার জমায়েত -এর ছবি ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকারি ওয়েবসাইটেও একটি প্রতিবেদনে এই ছবিটি রয়েছে, যেখানে দাবি করা হয়েছে হুংকার জমায়েতের একটা ঐতিহাসিক গুরুত্ব রয়েছে এবং তা ভারতের ইতিহাসে এক নতুন অধ্যায়ের সূচনা করেছে ।

মোদীর বক্তৃতা শুরু হওয়ার ঠিক আগেই সভাস্থলে অনেকগুলি বিস্ফোরণ ঘটে, যাতে ৮৩ জন আহত হন, যাদের মধ্যে দু জনের আঘাত গুরুতর, রিপোর্ট করে দ্য হিন্দু পত্রিকা ।

দ্বিতীয় ছবি

ফুলে ঢাকা একটি ট্রাকের উপর নরেন্দ্র মোদীর এই ছবিটি বারাণসীর রোড-শোয়েরই ছবি, তবে সেটি ২০১৪ সালের, যখন মোদী ওই লোকসভা কেন্দ্র থেকে তাঁর মনোনয়নপত্র পেশ করেন । সে সময় এমন রিপোর্টও প্রকাশ হয়েছিল যে, মোদীর এই রোড-শোর জন্য সভাস্থলে লোক ভাড়া করে আনতে হয় ।

তৃতীয় ছবি

তৃতীয় ছবিটিও দ্বিতীয়টিরই মতো, একই জনসভার । মোদী বারাণসী লোকসভা নির্বাচন কেন্দ্রে তাঁর মনোনয়ন পেশের পরেই এই ছবিটি তোলা হয় ।

বুম খোঁজখবর চালিয়ে একটি ব্লগ -এর সন্ধান পায়, যাতে এই ছবির প্রায় সব দিকই তুলে ধরা হয়েছে, সঙ্গে একটি ব্যানারও, যাতে লেখা—“আচ্ছে দিন আনেওয়ালে হ্যায়” বা সুদিন আসতে চলেছে । ট্রাকের সামনে-সামনে যাওয়া গাড়িটিও একই ।

চতুর্থ ছবি

একটি গাড়ি থেকে জনতার উদ্দেশে প্রধনমন্ত্রীর হাত নাড়ার এই ছবিটিও বারাণসীর রোড-শোয়েরই, তবে এটি ২০১৭ সালের, যখন উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের প্রচার করতে গিয়ে তিনি ব্যাখ্যা করেন, কীভাবে তদানীন্তন সরকার রাজ্যের উন্নয়ন আটকে রেখেছে ।

দুটি ছবিতেই নরেন্দ্র মোদী আলাদা-আলাদা পোশাক পরে রয়েছেন । ২০১৯ সালের ফেব্রুয়ারিতে তিনি বারাণসী সফরে এসে ২৯০০ কোটি টাকার উন্নয়ন কর্মসূচি ঘোষণা করেন l আসন্ন নির্বাচনেও তিনি বারাণসী থেকেই প্রতিদ্বন্দ্বিতা করবেন ।

(বুম হাজির এখন বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে। উৎকর্ষ মানের যাচাই করা খবরের জন্য, সাবস্ক্রাইব করুন আমাদের টেলিগ্রাম এবং হোয়াটস্‍অ্যাপ চ্যানেল। আপনি আমাদের ফলো করতে পারেনট্যুইটার এবং ফেসবুকে|)

Claim Review : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বারাণসীতে সমাবেশের ছবি

Fact Check : বিভ্রান্তিকর


Continue Reading

Krutika Kale is BOOM's video producer and works on stories through the intelligent use of images, text, and video. She is also the producer of our flagship show Fact Vs Fiction.

Click to comment

Leave a Reply

Your e-mail address will not be published. Required fields are marked *

Most Popular

Recommended For You

To Top