ক্যাপসিকামের ভেতরে সাদা রঙের এটা কি সরু-ছোট-বিষধর সাপ?

বিশেষজ্ঞরা এটিকে কৃমি বা অন্য ধরনের পরজীবি হওয়ার সম্ভাবনার কথা বলেছেন।
Is This Video of A Venomous Snake Inside A Capsicum Fact Check

সোশাল মিডিয়ায় একটি কাটা ক্যাপসিকামের ভিডিও শেয়ার করে দাবি করা হয়েছে তার ভেতরে রয়েছে ''পৃথিবীর সবচেয়ে ছোট এবং সরু বিষধর সাপ।''

২ মিনিট ৫ সেকেন্ডের ওই ভিডিওটিতে দেখা যাচ্ছে এক ব্যক্তি সাদা অতি সরু একটি সুতাকার বস্তুকে কাঠি দিয়ে দিখন্ডিত ক্যাপসিকাম থেকে বের করে নিয়ে আসছেন। ৪৪ সেকেন্ডের পর ওই অবস্থায় ক্যাপসিকামটা রেখে দিলে এই প্রাণীটি এগিয়ে নড়াচড়া করতে করতে সুতোর মতো কুন্ডলীতে জড়িয়ে যায়।

পোস্টটিতে ক্যাপশন লেখা হয়েছে, ''পৃথিবীর সবচেয়ে ছোট এবং সরু বিষধর সাপ, ক‍্যাপসিকাম-এ পাওয়া গেছে, কি সাঙ্ঘাতিক''

এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত এই ভিডিওটি দেখেছেন দেড় হাজার জনের বেশি। পোস্টটি নীচে দেওয়া হল। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

আমরা ফেসবুকে ক্যাপশন সার্চ করে দেখি ওই ভিডিওটি আরও অন্যান্য ফেসবুক পেজ থেকে ব্যপকভাবে ভাইরাল হয়েছে।

ফেসবুকে ভাইরাল হয়েছে ভিডিওটি

তথ্য যাচাই

বুম ইউটিউবে 'ক্যাপশিকাম' 'ওয়ার্ম ইন্সাইড' প্রভৃতি লিখে ইউটিউবে একই রকমের কয়েকটি ভিডিওর সন্ধান পাই। তার মধ্যে সবচেয়ে পুরনো ভিডিওটি বিজয় পন্ডিত নামে এক ইউটিউব ব্যবহারকারী ৬ অগস্ট ২০১৯ এ আপলোড করে।

ভিডিওটিতে ক্যাপশন লেখা হয়েছিল, 'রান্নার আগে ক্যাপসিকাম পরখ করুন' (ইংরেজিতে মূল ক্যাপশন: চেক ক্যাপসিকাম বিফোর কুকিং..থ্রেড ওয়ার্ম)

ইউটিউবে সার্চের ফলাফল।


বিজয় পন্ডিতের আপলোড করা ভিডিও

বিশেষজ্ঞরা মনে করছেন এগুলি এক ধরণের কৃমি জাতীয় পরজীবি হতে পারে। তবে অনুবীক্ষন যন্ত্রের সাহায্য ছাড়া এই প্রাণীর নাম নির্দিষ্ট করে বলা সম্ভব নয়। বাহ্যিক গঠন থেকে দুধরনের জীব হওয়ার সম্ভাবনা বিশেষজ্ঞরা অনুমান করছেন।

নিমাটোমরফা

হর্সহেয়ার ওয়ার্ম নামে পরিচিত এই পরজীবি হিসাবে মূলত বাড়ে গঙ্গাফড়িং, উচ্চিংড়ে, আড়শোলা ও গুবরে পোকাদের গায়ে। পরিনত অবস্থায় ডিম পাড়ার সময় হলে তারা সংশ্লিষ্ট প্রাণীর দেহ ত্যাগ করে জলে চলে আসে। আরও জানুন এখানে ।

নিমাটোডস

সাধারণত দুধরনের নিমাটোডস দেখা যায়। কেঁচো কৃমি (roundworm) যা সাধারণত গৃহপালিত পশু, হাঁস মুরিগীদের মলে দেখা যায়। বড় গোলকৃমি, থ্রেড ওয়ার্ম বা পিনওয়ার্ম (Ascaris lumbricoides) হয় ক্রান্তীয় ও উপক্রান্তীয় জলবায়ুর দেশের মানুষদের বৃহদন্ত্রে। মানবদেহে পরজীবি বা অনুজীব দ্বারা আক্রান্ত রোগকে হেলমিনথিয়ায়িস বলে। ক্যালকাটা স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে এই সংক্রান্ত চিকিৎসার জন্য রয়েছে হেলমিন্থোলজি বিভাগ।

শুধু ক্যাপসিকাম নয় অন্যান্য সব্জি (যেমন ধনেপাতা) বা ফল (যেমন শসা) যা কাঁচা খাওয়া হয় তা থেকে এইসব পরজীবির সংক্রমন হতে পারে। সংবাদ সংস্থা এএফপি একই বিষয় নিয়ে তাদের তথ্য যাচাইয়ের প্রতিবেদনে পরজীবি বিশেষজ্ঞ সিক্সটো রওল কোস্তামাঙ্গার মতামত নেন। তিনি "আতঙ্কিত না হয়ে সবজি ধুয়ে খাওয়ার পরামর্শ দিয়েছেন। অনেক সময় অ্য়ালার্জির কারন হয় এধরনের পরজীবি।"

Updated On: 2020-06-27T15:17:26+05:30
Claim Review :  ক্যাপসিকামের ভেতর সাদা সরু সাপ
Claimed By :  FACEBOOK POSTS AND YOUTUBE VIDEO
Fact Check :  False
Show Full Article
Next Story