ঝাড়খন্ড পুলিশের মহড়ার ভিডিও কাশ্মীরি বিক্ষোভকারীদের দিকে সেনার গুলি চালানোর ঘটনা বলে শেয়ার

বুম খুঁজে পেয়েছে খুন্তিতে ২০১৭ সালের নভেম্বর মাসে ঝাড়খন্ড পুলিশের অনুশীলনের ভিডিও এটি।

খাকি পোশাক পরে গুলি চালনার একটি ভিডিওকে কাশ্মীরের ভিডিও বলে দাবি করা হচ্ছে। ৪৫ সেকেন্ডের ওই ভিডিওতে ‘হামারি মাঙ্গে পুরি কারো’ বলতে শোনা যাচ্ছে। একজন নিরাপত্তা আধিকারিকের গুলি চলানোর পর একটি অ্যাম্বুলেন্স আসে।

এই ভিডিওটি শেয়ার করা হচ্ছে সম্প্রতি ভারত সরকারের কাশ্মীরের বিশেষ মর্যাদা খর্ব করা ৩৭০ ধারা বাতিলের পর।



টুইটটি আর্কাইভ করা আছে এখানে

ভিডিওটির সঙ্গে থাকা ক্যাপশনে লেখা হয়ছে, “মি. নরেন্দ্র মোদী দেখুন একবার আপনার ভারতীয় সেনা নিরস্ত্র কাশ্মীরি প্রতিবাদকারীদের গুলি চালাচ্ছে। আমি আপনাকে সাবধান করছি, মনে রাখবেন আপনার সেনাদের সীমান্ত রেখা পেরলে এর মূল্য চোকাতে হবে যে কোনও সময়। অবশ্যই মনে রাখুন।”

টুইটারে ভাইরাল



টুইটটি আর্কাইভ করা আছে এখানে


টুইটটি আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

একটি ভিডিও যাচাইয়ের অ্যাপ ইনভিড ব্যবহার করে কি ফ্রেমে ভেঙে রিভার্স সার্চ করে বুম খুঁজে পেয়েছে ওই ভিডিওটি । সেটি ঝাড়খন্ডের খুন্তির পুলিশদের অনুশীলনের ভিডিও। ভিডিওটি ২০১৭ সালের ১ নভেম্বর আপলোড করা হয়েছিল।



সেই সঙ্গে সার্চের ফলাফল দেখায় যে একই ভিডিও ভুয়ো দাবি সহ আগেও ভাইরাল হয়েছিল। বলা হয়েছিল এটি মধ্যপ্রদেশ পুলিশের মন্দসৌরে কৃষকদের দিকে গুলি চালানোর ঘটনা। ২০১৮ সালের ১১ জুলাই এই দাবিকে অল্টনিউজ ঘন্ডন করেছিল।

‘ঝাড়খন্ড পুলিশের (প্রশিক্ষনের অংশ) মহড়া’ শিরোনামে দ্বিতীয় ভিডিওটি ২০১৭ সালের নভেম্বরে আপলোড করা হয়েছিল। এই ভিডিওটি অন্য দিক থেকে দেখা যাবে। ভিডিওটিতে দেখা যায় বিক্ষোভকারীদের স্লোগান দিতে।



ভিডিওটি দেখে যে কেউ বলে দেবে এটি একটি অনুশীলনের ভিডিও। অনেক ব্যক্তিকেই সেখানে তাদের মোবাইল ফোনে ঘটনাটি রেকর্ড করতে দেখা যায়।

ভিডিওটির ০:৫০ সেকেন্ডে দেখা যায় পুলিশ বিক্ষোভকারীদের গুলি চালানের পর লোকজনদের হাঁটতে।

পুলিশের গুলি চালানোর পর ১৬ সেকেন্ড নাগাদ কোনও রক্তপাত বা ক্ষত দেখা যায়না পুলিশ এক বিক্ষোভকারীকে স্ট্রেচারে করে নিয়ে এলে।

পিছনের সাইনবোর্ডে হিন্দিতে লেখা দেখা যায়। আর কাশ্মীরের দোকানে মূলত উর্দুতে লেখা থাকে।

এছাড়াও ভাইরাল হওয়া ভিডিওটিতে ৭ সেকেন্ড জায়গায় ‘এলাহাবাদ ব্যাঙ্ক’ লেখা দেখা যায়। গুগুল ম্যাপ ব্যবহার করে আমরা রাস্তাটি চিহ্নিত করতে পেরেছি ঝাড়খন্ডের খুন্তিতে ব্যাঙ্কের ওই শাখাটি রয়েছে।

গুগুল ম্যাপের ছবি।
Claim Review :  ভারতীয় সেনারা নিরস্ত্র কাশ্মীরের বিক্ষোভকারীদের গুলি চালাচ্ছে
Claimed By :  SOCIAL MEDIA
Fact Check :  FALSE
Next Story