বিন লাদেনের জন্য মরণোত্তর অনুতাপ - কাশ্মীরি ওয়েবসাইট বিদ্রূপাত্মক রচনাকে সত্য ধরে নিয়েছে

মূল প্রতিবেদনটি মার্কিন বিদ্রূপাত্মক ওয়েবসাইট দ্য ওনিয়ন-এ প্রকাশিত হয়েছিল

শ্রীনগর থেকে প্রকাশিত সাপ্তাহিক সংবাদপত্র কাশ্মীরি পেন মার্কিন বিদ্রূপাত্মক রচনার পত্রিকা দ্য ওনিয়ন থেকে একটি কাল্পনিক প্রতিবেদন পুনঃপ্রকাশ করেছে, যাতে নিহত সন্ত্রাসবাদী ওসামা বিন লাদেনের জন্য সিআইএ নাকি অনুশোচনা ব্যক্ত করেছে । দ্য ওনিয়ন.কম থেকে পুনঃপ্রকাশিত ওই নিবন্ধে লেখা হয়, আন্তর্জাতিক সন্ত্রাসবাদী সংগঠন আল-কায়দার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনকে ৯/১১-র বিধ্বংসী জঙ্গি হানার নেপথ্য নায়ক হিসাবে শনাক্ত করে সিআইএ নাকি অনুতপ্ত ।

কাশ্মীরি পেন পত্রিকা ওই প্রতিবেদনটি হুবহু ছেপে দিয়েছে ২০১৯ সালের ২৪ জানুয়ারি । লেখাটির আর্কাইভ সংস্করণটি এখানে পাওয়া যাবে । পত্রিকাটির ফেসবুক পেজেও প্রতিবেদনটি হুবহু পোস্ট করা হয়েছে ।

কাশ্মীরি পেন পত্রিকার ওয়েবসাইটে ‘আন্তর্জাতিক’ বিভাগে লেখাটি ছাপা হয়েছে । লেখাটি কোথা থেকে নেওয়া, সে সম্পর্কেও দ্য ওনিয়ন-এর উল্লেখ করা হয়েছে । দ্য ওনিয়ন-এর লেখাটিতে সিআইএ-র অধিকর্তা জিনা হ্যাস্পেল-এর মুখে বিন লাদেনের পরিবারের প্রতি আবেগঘন অনুশোচনার উচ্চারণও বসানো হয়েছে । নতুন বিভিন্ন প্রমাণ ৯/১১-এর জন্য বিন লাদেন দায়ী নয় বলে প্রতিষ্ঠা করার ফলেই নাকি এই অনুতাপ । সেখানে আরও বলা হয়েছে যে, সিআইএ নাকি বিন লাদেনের পরিবারকে ১ কোটি ৮০ লক্ষ ডলার ক্ষতিপূরণ দিতে চেয়েছে । দ্য ওনিয়ন-এর লেখাটিতে দাবি করা হয়েছে, সিআইএ নাকি এখন ধরে নিয়েছে, জাকারিয়া মোউয়াসি একাই ৯/১১-এর বিপর্যয় সংঘটিত করেছিল ।

দ্য ওনিয়ন কী?

দ্য ওনিয়ন হল বিভিন্ন জাতীয়, আন্তর্জাতিক বা স্থানীয় ইস্যু নিয়ে বিদ্রূপাত্মক প্রতিবেদন প্রকাশের একটি পত্রিকা, যা শিকাগো থেকে ছাপা হয় । এতে প্রকাশিত একটি প্রতিবেদনও সত্য নয়, সবই কাল্পনিক, এবং সেভাবেই পত্রিকাটিকে দেখা হয় ।

অ্যাবাউট আস বা আমাদের সম্পর্কে অংশটিতে ওয়েবসাইটটি নিজের যে পরিচয় দিয়েছে, তা থেকেই সেটা স্পষ্ট l সেখানে বলা হয়েছে— “দ্য ওনিয়ন সারা বিশ্বব্যাপী ৩,৫০,০০০ সাংবাদিক ও কায়িক শ্রমিকদের তার বিভিন্ন ব্যুরোয় কাজ জোগায় । এর সম্পাদকীয় দায় সামলান এমন সব অভিজ্ঞ ব্যক্তি, যাঁরা চিন, সিরিয়া, সোমালিয়া ও সাবেক সোভিয়েত ইউনিয়নের মতো দেশে কৃতিত্বের সঙ্গে কাজ করেছেন” ।

দ্য ওনিয়ন সম্পর্কে আরও জানতে এখানে পড়ুন ।

Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.