মারাঠা বিক্ষোভের ছবিটি পুরুলিয়ার রামনবমীর ছবি বলে দাবি করা হয়েছে ফেসবুকে

ছবিটি মারাঠা ক্রান্তি মোর্চা ২০১৬ সালে অক্টোবর মাসে ট্যুইট করেছিল। সরকারী চাকুরি ও শিক্ষাপ্রতিষ্ঠানে মারাঠা জাতিভুক্ত মানুষদের সংরক্ষনের দাবি ছিল তাদের।

সুরজিত বিশ্বাস নামে একজন সোস্যাল মিডিয়া ব্যবহারকারী একটি মারাঠা বিক্ষোভের ছবি পোস্ট করে দাবি করেছেন সেটি পুরুলিযায় রামনবমী উদযাপনের।

১৪ এপ্রিল ২০১৯ তারিখের ওই ফেসবুক পোস্টে ক্যাপশন লিখেছেন।“পুরুলিয়াতে রামনবমী। জয় জয় শ্রীরাম।”

ছবিটিতে গেরুয়া পতাকা সহ লোকজনদের হাটতে দেখা যাচ্ছে। প্রতিবেদনটি লেখার সময় পর্যন্ত পোস্টটি ২০০ টি লাইক ও ৬৪ জন ব্যক্তি শেয়ার করেছেন। পোস্টটি এখানে আর্কাইভ করা আছে।

উল্লেখ্য সুরজিত বিশ্বাসের ফেসবুক বাওতে উল্লেখ করা আছে যে তিনি ভারতীয় জনতা পার্টির আই টি সেল এ কর্মরতা। তার বাওর আর্কাইভ লিঙ্ক দেখতে, এখানে ক্লিক করুন।

তথ্য যাচাই

বুম ছবিটির উৎস জানতে রিভার্স সার্চ করেছিল। ছবিটি মারাঠা ক্রান্তি মোর্চা ২০১৬ সালে ১৫ অক্টোবর ট্যুইট করেছিল। ট্যুইটটি আরকাইভ করা আছে এখানে



মারাঠা ক্রান্তি মোর্চার ওয়েবসাইট গ্যালারির ৮ নম্বর ছবিটিই হল এই ছবি। ছবিটি মহারাষ্ট্রের কোলহাপুরের। হাজার হাজার মারাঠা জাতির লোকজন মহারাষ্ট্রের বিভিন্ন প্রান্ত থেকে মুম্বাইয়ের পথে হাটছিলেন। সরকারী চাকুরি ও শিক্ষাপ্রতিষ্ঠানে মারাঠা জাতিভুক্ত মানুষদের সংরক্ষনের দাবি ছিল তাদের।

আগের বছর মারাঠা বিক্ষোভের ওই ছবি গুলিকে বিশ্ব হিন্দু পরিষদ ও শিবসেনার অযোধ্যায় আয়োজিত ‘ধর্ম সভার’ ছবি বলে ভুয়ো পোস্ট করা হয়। এনিয়ে বুমে প্রকাশিত যাচাই করা প্রতিবেদন পড়া যাবে এখানে

Claim Review :   পুরুলিয়ার রামনবমীর ছবি
Claimed By :  FACEBOOK POSTS
Fact Check :  FALSE
Show Full Article
Next Story