"হিন্দি আমাদের সরকারি ভাষা" দাবি করা একটি বিভ্রান্তিকর বুলেটিন নিয়ে নানা প্রশ্ন

বুম দেখেছে, জি-২৪ ঘন্টার বুলেটিনের ছবিটি ওই চ্যানেলের একটি অনুষ্ঠান ভাইরাল ২৪-এ সম্প্রচারিত হয়েছিল ।

জি-২৪ ঘন্টার সরকারি টুইটার হ্যান্ডেল হিন্দিকে ভারতের জাতীয় ভাষা ঘোষণা করায় একটি টুইট করে আপত্তি জানিয়েছে । জি-২৪ ঘন্টার একটি বুলেটিনে উল্লেখ করা হয়, "হিন্দি যদি আমাদের জাতীয় ভাষা হয়, তাহলে কেন এই ভাষায় আমরা কথা বললে সমস্যা হয়?" @TruthofWB টুইটার হ্যান্ডেলটি এই টুইটের একটি স্ক্রিনশট তুলে বলেছে—জি-২৪ ঘন্টা চ্যানেলটি মিথ্যা কথা প্রচার করছে ।

সেই সঙ্গে আরটিআই আইনের (তথ্যের অধিকার আইন) ঘোষণাও টুইটটি উল্লেখ করেছে, যেখানে স্পষ্ট বলা আছে—হিন্দি আমাদের জাতীয় ভাষা নয় । এখানে দেখুন ।



তথ্য যাচাই

বুম দেখেছে, জি-২৪ ঘন্টার বুলেটিনের ছবিটি ওই চ্যানেলের একটি অনুষ্ঠান ভাইরাল ২৪-এ সম্প্রচারিত হয়েছিল । চ্যানেলের কর্মীদের সঙ্গে কথা বলে বুম জেনেছে, এই অনুষ্ঠানে ভাইরাল হওয়া বিভিন্ন পোস্ট ও ভিডিও সংগ্রহ করে সম্প্রচার করা হয় । এই বিশেষ ক্ষেত্রটিতে অনুষ্ঠান সঞ্চালক দর্শকদের কাছে প্রশ্ন রেখেছিলেন—"হিন্দি যদি আমাদের জাতীয় ভাষা হয়, তাহলে সেই ভাষায় কথা বললে সমস্যা কী?"

আরটিআই-এর উত্তর

২০০৯ সালের ২৬ ডিসেম্বর এক প্রশ্নের উত্তরে আরটিআই জানিয়েছিল—'ভারতীয় সংবিধানে হিন্দিকে জাতীয় ভাষা হিসাবে ঘোষণা করার কোনও বিধান নেই' । কেন্দ্রীয় জন তথ্য অফিসার রাকেশ কুমার জানিয়েছিলেন, ''মহারাষ্ট্রের এক আরটিআই আবেদনকারী জানতে চেয়েছিলেন, হিন্দি আমাদের জাতীয় ভাষা কিনা । আমরা আরটিআই-এর কাছে বিষয়টি নিয়ে গেলে উত্তর পাই—ভারতীয় সংবিধানে অন্তত হিন্দিকে জাতীয় ভাষা হিসাবে ঘোষণা করার কোনও সুযোগ নেই'' ।

হিন্দি একটি তালিকাভুক্ত ভাষা

ভারতীয় সংবিধান অনুসারে হিন্দি আমাদের জাতীয় ভাষা নয় । বস্তুত ইংরাজি হচ্ছে আমাদের সরকারি ভাষা এবং সংবিধআনের ৩৪৪ (১) এবং ৩৫১ অনুচ্ছেদ অনুযায়ী এ দেশে মোট ২২টি তালিকাভুক্ত ভাষা রয়েছে, যার মধ্যে হিন্দি একটি ।

যেখানে হিন্দি সহ ২২টি তালিকাভুক্ত ভাষার কথা উল্লেখিত রয়েছে, সংবিধানের সেই অষ্টম তফশিলটি এখানে পড়ে দেখতে পারেন ।

জি-২৪ ঘন্টার বক্তব্য

জি-২৪ ঘন্টার সম্পাদক অনির্বাণ চৌধুরী জানালেন—"ভাইরাল ২৪ অনুষ্ঠানটি ভাইরাল হওয়া বিভিন্ন ব্যঙ্গমূলক পোস্ট সংগ্রহ করে সম্প্রচার করে । এটি একটি ব্যঙ্গবিদ্রূপাত্মক অনুষ্ঠান, যাতে সঞ্চালক দর্শকদের রকমারি প্রশ্ন ছুঁড়ে দেন ।"তাঁর কথায়—"এই সংবাদ-চ্যানেল কারও ওপর হিন্দি চাপিয়ে দিচ্ছে না l সকলেই জানেন, হিন্দি হচ্ছে দেশের তালিকাভুক্ত ভাষাগুলির একটি, জাতীয় ভাষা মোটেই নয় ।"

Updated On: 2020-09-14T13:53:11+05:30
Claim :   Hindi Is The National Language of India
Claimed By :  TV Channel
Fact Check :  Misleading
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.