লুকিয়ে হামলা চালানোর অনুশীলন ভিডিও ভারতীয় সেনার সত্যিকারের অভিযান হিসাবে বর্ণিত

ইউ-টিউবে আপলোড করা মূল ভিডিওটি বুম খুঁজে পেয়েছে l ২০১৮ সালের ৮ মার্চ এটি আপলোড হয় “দ্রুত অ্যাম্বুশ” নামে, আপলোডকারী ব্রেন্ট০০৩১ l

একটি নকল লড়াইয়ের ভিডিও যাতে মার্কিন নৌসেনারা সন্ত্রাসবাদীদের মহড়া নিচ্ছে, সেটি সোশাল মিডিয়ায় শেয়ার হচ্ছে ভারতীয় সেনাবাহিনীর অভিযানের জীবন্ত ছবি হিসাবে ।

২০১৯-এর ২৬ ফেব্রুয়ারি ভারতীয় বায়ুসেনা পাকিস্তানের বালাকোটে জঙ্গি গোষ্ঠী জইশ-ই-মহম্মদের ঘাঁটিতে হামলা চালায় l সেই বিমান হানার পটভূমিতে এই ভিড়িওটি যেন নতুন করে প্রাণ ফিরে পেয়েছে ।

ভিডিওটিতে দেখা যাচ্ছে, সেনাবাহিনী একটি জঙ্গল এলাকায় জঙ্গিদের উপর অতর্কিতে হানা দিচ্ছে । ২৬ ফেব্রুয়ারি রাত ৮টা ৫৭ মিনিটে এই ভিডিও ক্লিপটি ফেসবুকে শেয়ার হয় ।সঙ্গের ক্যাপশনটি ছিল—“আমাদের সৈন্যদের অভিযানের জীবন্ত ছবি দেখুন । জয় হিন্দ!”

এই লেখার আগে পর্যন্ত ভিডিওটি ৭১০০ জন শেয়ার করেছে ।

পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন এবং তার আর্কাইভ বয়ান দেখতে এখানে

বুম-এর হোয়াট্স্যাপ হেল্পলাইনেও (৭৭০০৯০৬১১১) একজন এই ভিডিওটি পাঠিয়ে জানতে চেয়েছেন এটি সত্যি, না ভুয়ো ।

তথ্য যাচাই

এর আগেও ভুল ক্যাপশন দিয়ে এটি শেয়ার হয়েছে।

২২ ফেব্রুয়ারি ডিকে ক্রিয়েশন্স নামে একটি চ্যানেল একই ভিডিও ইউ-টিউবে আপলোড করেছিল “জম্মু-কাশ্মীরে জঙ্গিদের বিরুদ্ধে ভারতীয় সেনার লড়াই” ক্যাপশন দিয়ে ।



ভিডিওটির উৎস

বুম মূল ভিডিওটি খুঁজে পায় ইউ-টিউবে, যেটি ২০১৮ সালের ৮ মার্চ আপলোড করে ব্রেন্ট০০৩১ নামে কেউ, নাম দেয়—দ্রুত অতর্কিত হামলা ।



এই চ্যানেলটি চালায় ব্রেন্ট ডাউনিং নামে মার্কিন যুক্তরাষ্ট্রের এক নৌসেনা । সেনাদের ছদ্মবেশ ধারণের কার্যকারিতা নিয়ে সে একটা সিরিজ তৈরি করেছে, যাতে সারা বিশ্বের বিভিন্ন সেনাদলের কৌশল ও কায়দাকানুন তুলে ধরা হয়

ভিডিওর এই অংশটিকে ডাউনিং “প্রাইমারি আর্মস এসিএসএস রাপ্টর”-এর ভূমিকা হিসাবে বর্ণনা করেছে, যা প্রয়োগ করে চলমান লক্ষ্যবস্তুর উপর রাইফেল আঘাত হানতে পারে ।ভিডিওটি তুলতে যারা তাকে সাহায্য করেছে, তাদের সকলকে সে ধন্যবাদ জানিয়েছে এবং তাতে ব্যবহার করা সঙ্গীতের উত্সও স্বীকার করেছে ।


Claim Review :   Video Of Live Indian Army Operation Gunfight With Terrorists
Claimed By :  Social Media
Fact Check :  FALSE
Show Full Article
Next Story