একটি সিনেমার দৃশ্যকে শেয়ার করা হচ্ছে শিকাগোয় স্বামী বিবেকানন্দের বক্তৃতার দুষ্প্রাপ্য ছবি হিসাবে

পরিচালক কার্তিক সারাগুর বুমকে জানালেন, দৃশ্যটি তার পরিচালিত চলচ্চিত্র “বিবেকানন্দ বাই বিবেকানন্দ” থেকে নেওয়া।

স্বামী বিবেকানন্দের উপর তোলা একটি চলচ্চিত্রের এক দৃশ্য সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এই ভুয়ো বিবরণী দিয়ে যে, এটি ১৮৯৩ সালে শিকাগোয় অনুষ্ঠিত বিশ্ব ধর্ম সম্মেলনের মঞ্চে বিবেকানন্দের দেওয়া বক্তৃতার দৃশ্য। বুম চলচ্চিত্রটির পরিচালক কার্তিক সারাগুরের সঙ্গে যোগাযোগ করলে তিনি জানান, এটি বিবেকনন্দের উপর তাঁর তোলা সিনেমার একটি দৃশ্য।

ভাইরাল হওয়া ২ মিনিট ২৬ সেকেন্ডের ওই ভিডিওটিতে বিবেকানন্দের বিখ্যাত বক্তৃতাটি অভিনয় করে দেখানো হয়েছে। এবং হিন্দি ও ইংরেজি, দুটি আলাদা ভাষায় ভিডিওটির ক্যাপশন দেওয়া হয়েছে।

ইংরেজি ক্যাপশনে লেখা, “এটি ১৮৯৩ সালের ১৩ সেপ্টেম্বর শিকাগোর আন্তর্জাতিক ধর্ম মহাসম্মেলনে দেওয়া স্বামীজির সম্মোহক বক্তৃতারই একটি দুর্লভ ভিডিও।”

স্বামী বিবেকানন্দের শিকাগো বক্তৃতা হিসেবে ভাইরাল মুভির ক্লিপ।

হিন্দিতে দেওয়া ক্যাপশনটির অর্থ হল, “১৮৯৩ সালের ১৩ সেপ্টেম্বর আমেরিকার শিকাগোতে দেওয়া স্বামীজির বক্তৃতার দুষ্প্রাপ্য মূল ভিডিও। অনেকেই স্বামী বিবেকানন্দকে দেখেননি, যিনি ডুবতে থাকা সনাতন ধর্মকে উদ্ধার করেছিলেন। তাই তাদের জন্যই এই ভিডিওটি শেয়ার করা হলো”

(হিন্দিতে মূল ক্যাপশন: ओरिजनल वीडियो शायद कितने ही भाई होंगे जिन्होंने आजतक हिदू ह्रदय सम्राट श्री स्वामी विवेकानंद जी को देखा भी नही होगा जिन्होंने डूबते हुए सनातन धर्म को बचाया उन्हीश्री स्वामी विवेकानंद जी का ये एक दुर्लभ वीडियो लाया हूँ स्वामी विवेकानन्द ने अमेरिका के शिकागो में 13 सितम्बर1893 को दिया व्याख्यान।जरूर सुने )

তথ্য যাচাই

প্রথম নজরেই বোঝা যায়, ভিডিওটি কোনও নাটক বা ফিল্মের দৃশ্যের। ভিডিওটিকে মূল ফ্রেমে ভেঙে অনুসন্ধান করলে দেখা যায়, ইউটিউবে এটি ২০১৬ সালই আপলোড করা রয়েছে এই নামে: "স্বামী বিবেকানন্দ—২০১২ সালের নতুন পূর্ণাঙ্গ সিনেমা।"

ইউটিউবে আপলোড হওয়া সিনেমা।

ভিডিওটির ১৩ মিনিট ৩৩ সেকেন্ডে সময়ে এই একই দৃশ্য এবং বক্তৃতা পাওয়া যাবে। সিনেমায় বক্তৃতাটির ওই অংশ শোনার জন্য এখানে ক্লিক করুন।

বুম খেয়াল করেছে, পূর্বোক্ত ভিডিওটির ০.০৪ সেকেন্ডের কাউন্টারে কেন্দ্রীয় ফিল্ম সেন্সর বোর্ডের একটি শংসাপত্র দেখানো হয়েছে। সেই শংসাপত্রে স্পষ্ট লেখাঃ ছবির নাম বিবেকানন্দ বাই বিবেকানন্দ (অর্থাত্ বিবেকানন্দ বিষয়ে বিবেকানন্দ) এবং প্রযোজক—বিহাইভ প্রোডাকশনস। আরও অনুসন্ধানে দেখা যাচ্ছে, সিনেমাটির পরিচালক কর্নাটকের এক চলচ্চিত্রনির্মাতা কার্তিক সারাগুর

বুম সারাগুরের সঙ্গে যোগাযোগ করলে তিনি জানান, ভিডিও ক্লিপটি ২০১৩ সালে তারই নির্মিত একটি চলচ্চিত্রের দৃশ্য থেকে সংগৃহীত। “হিন্দি, ইংরেজি, তামিল ও কন্নড়- এই চারটি ভাষায় একসঙ্গে চলচ্চিত্রটি মুক্তি পেয়েছিল এবং এটি প্রযোজনা করেছিল চেন্নাইয়ের রামকৃষ্ণ মঠ। তবে ছবিটি কোনও সিনেমা হলে মুক্তি পায়নি, কেবল ইউটিউবে এবং ডিভিডি মারফত মুক্তি পায়।”

ইউটিউবে চেন্নাইয়ের শ্রীরামকৃষ্ণ মঠ কর্তৃক আপলোড করা ছবিটার হিন্দি সংস্করণটাই বুম দেখেছে। তাতে জানানো হয়, স্বামী বিবেকানন্দের ভূমিকায় অভিনয় করেন বালাজি শ্রীনিবাস নামে এক অভিনেতা।



Claim Review :  বিবেকানন্দের শিকাগো বক্তৃতার ভিডিও
Claimed By :  FACEBOOK POSTS
Fact Check :  FALSE
Show Full Article
Next Story