চন্দ্রযান ২-এর ব্যর্থতার জন্য কংগ্রেস দায়ী, এমন একটি ব্যঙ্গচিত্রকেই বিশ্বাস করে বসলেন নেটিজেনরা

'মিমরাও' নামে একটি টুইটার অ্যাকাউন্ট ফটোশপ করা এই ছবিটিকে প্রকাশ করেছিল।

যেন হিন্দি নিউজ চ্যানেল এবিপি নিউজের একটি শো। সেখানে প্রশ্ন তোলা হচ্ছে, চন্দ্রযান ২-এর ব্যর্থতার পিছনে কংগ্রেসের দায়িত্ব আছে কি না। এমনই একটি ছবি, কিন্তু সেটা নিতান্তই রসিকতা করে তৈরি করা। শেই ছবিটিকেই বিশ্বাস করে বসলেন টুইটার আর ফেসবুকের বহু ব্যবহারকারী।

ছবিটিতে নিউজ অ্যাঙ্কর রুবিকা লিয়াকতকে দেখা যাচ্ছে। সঙ্গে হিন্দি বয়ান, যা অনুবাদ করলে এই রকম দাঁড়ায়: "কংগ্রেস কি চন্দ্রযান ২-এর ব্যর্থতার জন্য দায়ী?"

২০১৯ সালের জুলাই মাসের ২২ তারিখ ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো তার দ্বিতীয় চন্দ্রাভিযানের সূচনা করে— প্রকল্পটির পোশাকি নাম চন্দ্রযান ২। তার নেতৃত্বে ছিলেন ডক্টর শিবন। সেপ্টেম্বরের ৭ তারিখ ইসরো ফের সংবাদ শিরোনামে আসে— ল্যান্ডার বিক্রম নিজের কক্ষপথ থেকে বিচ্যুত হয় এবং তার সঙ্গে সমস্ত সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

ফেসবুক পেজ 'উইথ আরজি' এই এডিট করা ছবিটি পোস্ট করে লেখে: "চাটুকারিতা চরম সীমায় পৌঁছেছে।" এই প্রতিবেদন লেখার সময় অবধি পোস্টটি এক হাজার বারেরও বেশি শেয়ার করা হয়েছে।

চ্যানেলটির প্রতি কটাক্ষ করে অনেকে টুইটারেও ছবিটি শেয়ার করেছেন।



তথ্য যাচাই

ছবিটিকে খুঁটিয়ে দেখলে 'মিমরাও'-এর ওয়াটারমার্ক চোখে পড়বে। বুম টুইটারে @Memerao1 হ্যান্ডলটির সন্ধান পায়। এই অ্যাকাউন্ট থেকে যে টুইটগুলি করা হয়েছে, তা থেকে স্পষ্ট বোঝা যায় যে ছবিটি ফটোশপ করা।

বুমে খবর প্রকাশিত হওয়ার পর টুইটার অ্যাকাউন্টটি ডিলিট করে দেওয়া হয়েছে। ওই টুইটে লেখা হয়েছিল, "আমার কংগ্রেসি বন্ধুরা একটা এডিটে়ড মিম নিয়ে বড্ড উত্তেজিত হয়ে পড়েছেন"

পরে রুবিকা লিয়াকত নিজে টুইটার ব্যবহারকারীদের এক হাত নেন। টুইট করেন সম্পাদিত ছবির ক্ষপ্পরে পরার জন্য।



Updated On: 2020-02-27T16:15:21+05:30
Show Full Article
Next Story