না, ধৃত সন্ত্রাসবাদী তার স্বীকারোক্তিতে আরএসএসের নাম উল্লেখ করেনি

তিন বছরের পুরনো এই ছবির ধৃত সন্ত্রাসবাদী নাকি স্বীকার করেছে, আরএসএসের কাছ থেকে সে অস্ত্র ও টাকাপয়সা পেয়েছে

দু জন সীমান্তরক্ষী বাহিনীর হেফাজতে বন্দি এক সন্ত্রাসবাদীর ২০১৬ সালের পুরনো ছবি দেখিয়ে বলা হচ্ছে, সে নাকি স্বীকার করেছে, আরএসএস তাকে অস্ত্রশস্ত্র ও অর্থ দিয়েছিল হিন্দুদের মারতে, যাতে সাম্প্রদায়িক ঘৃণা ছড়ানো যায় ।

ছবিটির ক্যাপশনে লেখা হয়েছে, জীবন্ত ধরা পড়া এক কাশ্মীরি সন্ত্রাসবাদী জিজ্ঞাসাবাদের সময় স্বীকার করেছে, আরএসএস তাকে অর্থ এবং অস্ত্র জোগায় এবং হিন্দুদের হত্যা করতে বলে যাতে হিন্দু-মুসলমানের মধ্যে সাম্প্রদায়িক বিদ্বেষের বিষ বপন করা যায় ।

জনৈক কিরণ যাদবের ফেসবুক পেজ থেকে শেয়ার করা এই পোস্টটি আলাদা করে কোনও দাবি করেনি । কিন্তু পুলওয়ামায় জঙ্গি হানার পরে-পরেই তিন মাসের পুরনো এই পোস্টটি নতুন করে মানুষকে বিভ্রান্ত করার পক্ষে যথেষ্ট ।

তথ্য যাচাই

তার ছবিটির স্ক্রিনশট অনুসন্ধান করে বুম তার গ্রেফতার হওয়ার বেশ কয়েকটি রিপোর্ট সংবাদমাধ্যমে খুঁজে পায় । প্রতিটি রিপোর্টেরই শিরোনাম ছিল, এই ব্যক্তি একজন পাকিস্তানি জঙ্গি, যে সীমান্তরক্ষী বাহিনীর হাতে ধরা পড়ে । রিপোর্টগুলির তারিখ ২০১৬ সালের সেপ্টেম্বর ।





উপরে যে লিংকগুলি শেয়ার হয়েছে সেগুলি থেকে এবং সংবাদ-রিপোর্ট থেকেও স্পষ্ট, ভিডিওতে যে দাড়িওয়ালা লোকটিকে দেখা যাচ্ছে, তার নাম আবদুল কায়ুম । সে জম্মু-কাশ্মীরের আখনুর সেক্টর থেকে ধরা পড়েছিল ২০১৬ সালের ২৩ সেপ্টেম্বর ।

কায়ুম স্বীকার করেছে যে সে ২০০৪ সালে পাক-অধিকৃত কাশ্মীরের মুজফ্ফরাবাদের মনসেরায় লস্কর-ই-তৈবার প্রশিক্ষণ শিবিরে প্রশিক্ষণ নিয়েছিল ।

গত বছরেই তার আরএসএস সংশ্রবের গল্পটা সোশাল মিডিয়ায় ভুয়ো ব্যাখ্যা দিয়ে চালু করা হয়, যখন সে দুই সীমান্তরক্ষী বাহিনীর জওয়ানদের হাতে বন্দি ছিল । এমনকী কায়ুমের সঙ্গে কংগ্রেস দলের যোগসাজশের গল্পও অন্য কয়েকটি পোস্টে ছড়ানো হয় ।

কায়ুম তার স্বীকারোক্তিতে লস্কর-ই-তৈবার সঙ্গে যোগাযোগের কথাই শুধু স্বীকার করেছে । কিন্তু কোথাওই, কোনও সংবাদ বা রিপোর্টে আরএসএস কিংবা কংগ্রেস দলের সঙ্গে তার যোগাযোগের প্রসঙ্গ ওঠেনি ।

Claim :   Kashmir terrorist admits RSS provides them money to attack Hindus
Claimed By :  Facebook Pages
Fact Check :  FALSE
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.