না, কোনও মহিলা একবার অন্তঃসত্ত্বা হয়ে ১৭টি বাচ্চার জন্ম দেননি

বুম দেখেছে, অন্তঃসত্ত্বা মহিলাটির ছবি ফোটোশপ করা এবং ক্যাথারিন ব্রিজ-এর কাহিনীটি সম্পূর্ণ কাল্পনিক

দুটি ছবি— একটি এক মহিলার অসম্ভব রকমের স্ফীত তলপেটের, অন্যটি এক পুরুষের, যিনি ১৭টি নবজাতককে চারপাশে নিয়ে বসে আছেন । ছবিদুটি ভাইরাল হয়েছে এই ভুয়ো দাবি সহ যে, মহিলাটি ওই ১৭টি বাচ্চাকে একবারে জন্ম দিয়েছেন ।

‘সুবে সিং পড়িয়া’ নামে এক ফেসবুক ব্যবহারকারী ছবিদুটি শেয়ার করে লিখেছেনঃ ‘একসঙ্গে ১৭টি বাচ্চার জন্ম দিয়ে ক্যাথারিন ব্রিজ বিশ্বরেকর্ড গড়েছেন । প্রতিটি শিশুই পুত্রসন্তান ।’

ফেসবুক পোস্টটি দেখতে এখানে এবং তার আর্কাইভ বয়ান দেখতে এখানে ক্লিক করুন ।

তথ্য যাচাই

২০১৪ সাল থেকে এই ভুয়ো তথ্য সোশাল মিডিয়ায় ঘুরছে । ওয়ার্ল্ড নিউজ ডেইলি রিপোর্ট নামে একটি ব্যঙ্গাত্মক ওয়েবসাইটে ২০১৪ সালের ২০ জানুয়ারি একটি প্রতিবেদনে এই কাল্পনিক কাহিনীটি প্রকাশিত হয় যে, ক্যাথারিন ব্রিজ নাম্নী এক মহিলা একসঙ্গে ১৭টি পুত্রসন্তানের জন্ম দিয়েছেন ।

অথচ ওই ওয়েবসাইটের নিজেরই ঘোষণা—“এখানে প্রকাশিত যাবতীয় প্রতিবেদনে যে-সব লোকের কথা লেখা হয়—যদি তারা বাস্তবের মানুষও হয়—তবু সে সবই সম্পূর্ণ কাল্পনিক এবং যদি জীবিত কিংবা মৃত কোনও ব্যক্তির সঙ্গে তার কোনও রকম সাদৃশ্য থাকেও, সেটা একটা জাদুকরী সমাপতন ।”

ফোটোশপ করা মহিলার ছবি

ইয়ানডেক্স নামে একটি রুশ সার্চ ইঞ্জিন ব্যবহার করে বুম গর্ভবতী মহিলার অস্বাভাবিক স্ফীত তলপেটের ছবিটি খুঁজে দেখেছে, এটি ফোটোশপ করা হয়েছে । মূল ছবিটির মহিলাকে বুম শনাক্ত করতে পারেনি ।

দ্বিতীয় যে ছবিটিতে এক ব্যক্তিকে ১৭টি নবজাতককে নিয়ে বসে থাকতে দেখা যাচ্ছে, তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রখ্যাত স্ত্রী-রোগ ও শিশু-বিশেষজ্ঞ চিকিত্সক রবার্ট এম বাইটার । এবং এই ছবিটি তাঁর ফেসবুক কভার ফোটো থেকে তুলে মহিলাটির ছবির পাশে জোড়া হয়েছে ।

ডাক্তার বাইটারের ওই একই ছবি ২০১৭ সালে হাফিংটন পোস্ট সংবাদপত্রে একটি লেখার সঙ্গেও ছাপা হয় ।

বস্তুত, এই লেখার সময় পর্যন্ত বিশ্বে একসঙ্গে সর্বাধিক সংখ্যক শিশুর জন্মদাত্রী হলেন নাদিয়া সুলেমান, যিনি ২০০৯ সালের ২৬ জানুয়ারি মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ৮টি শিশুর জন্ম দেন—৬টি পুত্র এবং ২টি কন্যা ।

এখানে যে ভুয়ো পোস্টের পর্দাফাঁস করা হল, সেটি অবশ্য এর আগেই ইন্ডিয়া টুডে এবং স্নোপস তথ্য-যাচাই করে দেখেছে ।

Claim Review :   মহিলা ১৭টি বাচ্চাকে একবারে জন্ম দিয়েছেন
Claimed By :  FACEBOOK POSTS
Fact Check :  FALSE
Show Full Article
Next Story