অনিল কুম্বলে বিজেপির হয়ে নির্বাচন লড়ছেন না

আমরা পোস্টটি বিশ্লেষণ করে জেনেছি যে এইরকম কোন খবর কোন সাংবাদিক মাধ্যমে প্রকাশ করা হয়নি বিগত কিছু মাসে।

সচিন টেন্ডুল্কারের পর এবার অনিল কুম্বলে হলেন ভুয়ো খবরের শিকার। একটি ফেসবুক পোস্ট অনুযায়ী ‘ভারতের প্রাক্তন কিংব্দন্তী লেগ স্পিনার এবং কোচ অনিল কুম্বলে বিজেপি তে যোগদান করছেন’। পোস্টটি শেয়ার করেছেন প্রিয়াঙ্কা চ্যাটার্জি বলে একজন ইউজার।

তিনি অনিল কুম্বলের সাথে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি পোস্ট করে ক্যাপশানে লেখেন - ভারতের ক্রিকেটের কিংবদন্তী অনিল কুম্বলে জাতীয়তাবাদী পার্টি ভারতীয় জনতা পার্টিতে যোগদান করলেন. . . . . .#India_Trust_Modi জয় হিন্দ। জয় শ্রীরাম। একদিন গোটা ভারতে পদ্মফুল ফুটবে।"


প্রতিবেদনটি লেখার সময় পোস্টটি ৪৪ বার শেয়ার হয়েছে এবং ৫০০র বেশি রিয়্যাকশান পেয়েছে।


পোস্টের এক ঝলক এখানে দেখে নিন।


পোস্টের আর্কাইভ ভার্সন দেখতে এখানে ক্লিক করুন।

তথ্য যাচাই

পোস্টটি সম্পূর্ণ ভাবে ভুয়ো। আমরা পোস্টটি বিশ্লেষণ করে জেনেছি যে এইরকম কোন খবর কোন সাংবাদিক মাধ্যমে প্রকাশ করা হয়নি বিগত কিছু মাসে। যদিও ভারতীয় জনতা পার্টি অনিল কুম্বলে এবং রাহুল দ্রাভিড়এর সাথে যোগাযোগ করে ২০১৮ সালে মে মাসের পূর্বে কর্ণাটকের নির্বাচনের সময়। কিন্তু ভারতীয় ক্রিকেটের দুই তাঁবর খেলোয়াড় রাজনীতিতে আসতে সম্পূর্ণ ভাবে অস্বীকার করেন তখন। এই বিষয় একটি প্রতিবেদন এখানে পড়ুন।

তারপর, সেই নিয়ে কোন পরবর্তী প্রতিবেদনও প্রকাশিত হয়নি।

এমনকি যেই ছবিটি ব্যাবহার করা হয়েছে, যেখানে কুম্বলেকে প্রধানমন্ত্রীর সঙ্গে হাত মেলাতে দেখা যায়, সেটিও একটি পুরানো ছবি। আমরা একটি রিভার্স ইমেজ সার্চ করে জেনেছি যে ছবিটি আসলে ২০১৪ সালের যখন কুম্বলে এবং প্রধানমন্ত্রীর একটি সাক্ষাৎকার হয়, দিল্লিতে।

এটা প্রথমবার নয় যে কোন ক্রিকেটার এইরকম ভুয়ো খবরের শিকার হয়েছেন। পূর্বে সচিন তেন্দুল্কারের একটি প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎকারকে এইরকম রাজনৈতিক ব্যাখ্যা দেওয়া হয়।

Show Full Article
Next Story