না আমেরিকার প্রাক্তন রাষ্ট্রপতি বারাক ওবামা এখন বেসরকারী চাকরি করেননা

ওবামার অবসরকালীন ভাতা ২০৭,৮০০ ডলার, যা তার রাষ্ট্রপতি থাকাকালীন ভাতার অর্ধেক। তিনি কোনো বেসরকারী সংস্থায় চাকরি করেননা।

সোস্যাল মিডিয়ায় একটি ভাইরাল পোস্ট থেকে দাবি করা হয়েছে। আমেরিকার প্রাক্তন রাষ্ট্রপতি বারাক ওবামা বর্তমানে একটি প্রাইভেট কোম্পানিতে জব করেন। আর আমাদের ইন্ডিয়াতে কেউ একবার এমএলএ হয়ে গেলে তার ১০ পুরুষ বসে বসে খায়। তিনি ওই পোস্টটিতে ক্যাপশন করেছেন। “দেখে শেখো আমেরিকা কেন এগিয়ে।”

ছবিটির দৃশ্যে বারাক ওবামা চেয়ারে বসে রয়েছেন এবং ল্যাপটপে টাইপ করছেন। পিছনের দেওয়ালে বাঁধানো নীল কালির বোর্ডে সদা কালিতে ‘ফরোয়ার্ড’ শব্দ লেখা রয়েছে। পোস্টটি ২০০০ জন শেয়ার ও ১৪০ জন লাইক করেছেন। পোস্টটি এখানে আর্কাইভ করা আছে। পোস্টটি পূর্বে অল্ট নিউজ নস্যাৎ করে।

তথ্য যাচাই

বুম ছবিটির উৎস জানতে রিভার্স ও কিওয়ার্ড সার্চ করেছিল। মূল ছবিটি ২৯ অগস্ট ২০১২ বারাক ওবামার টুইটার প্রোফাইল থেকে নেওয়া। ট্যুইটটিতে বলা হয়েছে, একটি রেডডিট এএমএতে বারাক ওবামা তোমার প্রশ্নের জবাব দিচ্ছেন। রেডডিট হল একটি সামাজিক খবর পঞ্জীভূতকরন, কনটেন্ট রেটিং ও আলোচনার আমেরিকার ওয়োবসাইট সংস্থা।



এএমএ, “আস্ক মি এনিথিং” এর আদ্যাক্ষর নিয়ে তৈরি। রেডডিট প্রায়শই এএমএ ইভেন্ট আয়োজন করে থাকে। যেখানে সোস্যাল মিডিয়া ব্যবহারকারীরা এএমএ হ্যাশট্যাগ ব্যবহার করে সংশ্লিষ্ট খ্যাতনামা ব্যক্তি, বিশেষজ্ঞক কে নানা প্রশ্ন বা প্রোমোশনাল ইভেন্টে অংশগ্রহন করতে পারেন। ২০১২ সালে আমেরিকার তদানীন্তন রাষ্ট্রপতি বারাক ওবামা এরকমই একটি এএমএ ইভেন্টে অংশনিয়েছিলেন। এনিয়ে সিএনএন খবর প্রকাশ করেছিল। বারাক ওবামার রাষ্ট্রপতি কার্যকালের মেয়াদ শেষ হয় ২০১৭ সালে।

বর্তমানে ওবামা ও ওবামা পত্নী মিশেল ওতপ্রোতভাবে যুক্ত রয়েছেন দ্য ওবামা ফাউন্ডেশনের সঙ্গে। গত বছর নেটফ্লিক্স ঘোষনা করে ওবামা দম্পতি তাদের সঙ্গে প্রোযোজক হিসাবে চুক্তিবদ্ধ হয়েছেন। গত বছর বই হিসেবে প্রকাশিত হয়েছে মিশেলের স্মৃতিকথা ‘বিকামিং মিশেল ওবামা।’

বারাক ওবামা এবছর মার্চ মাসে প্রকাশিত এক খবরে জানিয়েছেন তার বইয়ের পান্ডুলিপি শেষের পথে। ২০১৭ সালে প্রকাশনা সংস্থা পেঙ্গুইন র‍্যান্ডম হাউসের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছিলেন।

সিএনএন এর প্রকাশিত খবর অনুযায়ী বারাক ওবামার অবসরকালীন ভাতা ২০১৭,৮০০ ইউএসে ডলার, যা তার রাষ্ট্রপতি থাকাকালীন ভাতার অর্ধেক।

Claim Review :   আমেরিকার প্রাক্তন রাষ্ট্রপতি ওবামা বেসরকারী চাকরি করেন
Claimed By :  FACEBOOK POSTS
Fact Check :  FALSE
Show Full Article
Next Story