ভীম আর্মির প্রধানের আসল নাম মোটেই নাসিমউদ্দিন খান নয়

ভীম আর্মির প্রধান চন্দ্রশেখর আজাদ টুইটের মাধ্যমে তাঁর আসল নাম সম্পর্কে সমস্ত গুজব নস্যাৎ করেছেন।

‘হিন্দু ফার্স্ট’ নামে একটি টুইটার অ্যাকাউন্ট থেকে ভুয়ো দাবি করা হয়েছে যে ভীম আর্মি-র প্রধান চন্দ্রশেখর আজাদের আসল নাম নাসিমউদ্দিন খান। আজাদ টুইট করে ভাইরাল হওয়া পোস্টের এই দাবি নস্যাৎ করেছেন।

এই টুইটটি প্রায় ২৬০০ লাইক পেয়েছে এবং ১৫০০ বার রিটুইট করা হয়েছে। টুইটটিতে লেখা হয়েছে, “ভীম আর্মি-প্রধান চন্দ্রশেখর রাবণের আসল নাম নাসিমউদ্দিন খান। কত জন এই সত্য জানেন? এটা হিন্দুদের বিভক্ত করার জন্য মুসলিমদের একটা কুটিল চাল।”

বিভ্রান্তিকর দাবি করা সেই টুইট।

টুইটটি এখানে দেখা যাবে। টুইটটি আর্কাইভ করা আছে এখানে

(মূল হিন্দিতে পোস্টটি: “भीम आर्मी के नेता चंद्रशेखर रावण का असली नाम नसीमुद्दीन खान है! कितने लोगों को पता था ये? हिन्दुओं को तोडने की कुटिल मुस्लिम चाल.”)

একই ক্যাপশনের সঙ্গে এই মিথ্যে দাবি ফেসবুকেও ভাইরাল হয়েছে। অরুণ কুমার শুক্ল নামে এক ব্যক্তি এই পোস্টটি একই দাবির সঙ্গে শেয়ার করেছেন এবং পোস্টটি প্রায় ১৯০০ বার শেয়ার করা হয়েছে।

ফেসবুক পোস্টটি।

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

আজাদ একটি টুইটের মাধ্যমে এই মিথ্যে দাবি নস্যাৎ করেছেন। তিনি লিখেছেন, “এই পোস্টটি পড়ে আমি আমার হাসি থামাতে পারছি না। অবশ্য, নাসিমউদ্দিন নামটা খারাপ নয়।”



আজাদ টুইটারের মাধ্যমে বুমকে উত্তর দেন এবং এই ভাইরাল পোস্টটির জন্য ভারতীয় জনতা পার্টিকে দায়ী করেন। তিনি বলেন, “বিজেপি আমার বদনাম করার জন্য এ সব করছে।” (“ये भाजपा के लोग बदनाम करने के लिए ऐसी चीजें करवाते है”)

২০১৯-এর ১৮ই জুন কুইন্ট এই বিভ্রান্তিকর তথ্যটিকে যাচাই করে এবং এটিকে মিথ্যে বলে প্রমাণ করে।

বিভিন্ন বিখ্যাত ব্যাক্তিত্ব সম্পর্কে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া এই ধরনের মিথ্যে সাম্প্রদায়িক দাবি বিষয়ে বুম আগেও তথ্য যাচাই করে সত্য উদ্ঘাটন করেছে।
(এই বিষয়ে এখানে, এখানে এবং এখানে পড়তে পারেন)

Claim Review :  ভীম আর্মির প্রধানের আসল নাম নাসিমউদ্দিন খান
Claimed By :  SOCAIL MEDIA
Fact Check :  FALSE
Show Full Article
Next Story