ভারতীয় ক্রিকেট খেলোয়াড় ইউসুফ পাঠানের ধর্ম পরিবর্তনের খবরটি রটনা

ইউসুফ পাঠান ধর্ম পরিবর্তন করেননি। ছবিটি ফটোশপ করা।

একজন সোস্যাল মিডিয়া ব্যবহারকারী ১১ এপ্রিল ২০১৯ একটি ফেসবুক পোস্টে দাবি করেন যে ভারতীয় ক্রিকেটার ইউসুফ পাঠান সনাতন ধর্মে পরিবর্তিত হচ্ছেন। পোস্টটি একটি গ্রুপ Joy shree ram ☆আ‌মি হিন্দু আ‌মি গ‌র্বিত আ‌মি হিন্দু ☆ বৃহত্তম হিন্দু গ্রুপ এ করা হয়।

“অভিনন্দন! সনাতন ধর্মের জয়জয়কার ইউসুফ পাঠান সনাতন ধর্ম গ্রহন করতে চলেছে। জয় শ্রী রাম।” এই ব্যবহারকারী ওই পোস্টের সঙ্গে চারটি ছবি শেয়ার করেছেন। দুটি ছবি ক্রিকেট খেলোয়াড় ইউসুফ পাঠানের এবং বাকি দুটি ছবি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা যোগী আদ্যিনাথের।

ওই পোস্টে দেওয়া ইউসুফ পাঠানের একটি ছবিতে তার কপালে তিলক এবং গলায় গৈরিক উত্তরীয় রয়েছে। এই প্রতিবেদনটি লেখার সময় পর্যন্ত পোস্টটি ৪৭৪ টি লাইক ও ৪৭ জন শোয়ার কেরেছেন। পোস্টটি এখানে আর্কাইভ করা আছে। পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন এবং, আর্কাইভ দেখতে, এখানে

তথ্য যাচাই

ইউসুফ পাঠানের ধর্ম পরিবর্তনের এই খবরটি রটনা। বুম ইউসুফ পাঠানের সনাতন ধর্ম গ্রহনে নিয়ে নির্ভরযোগ্য কোনও মিডিয়ায় প্রতিবেদন খুঁজে পায়নি।

বুম ছবিটি রিভার্স সার্চ করেছে। মূল ছবিটিতে আইপিএল টিম সানরাইজার্স হায়দারাবাদের লোগো আছে। সেখানে ইউসুফ পাঠানের গলায় উত্তরীয় থাকলেও কপালে কোনও তিলক নেই। এই ছবিটিতে এক মহিলা তাকে বরন করেছেন। ছবিটি ক্লিক করে দেখা যাবে এখানে

বুম ছবিটির ইয়ানডেক্স (রুশীয় সার্চ ইঞ্জিন) রিভার্স সার্চ করেছিল। সেখানে অন্য ভঙ্গিমায় আরও ছবির হদিশ পাওয়া য়ায। এই ছবিটিই আর একটি অন্য ভঙ্গিমায় দেখা যাবে এখানে। নীলাদ্রি চক্রবর্তী এই ছবিটিই কেটে তার কিছু অংশ ফটোশপ করে তার ফেসবুক পোস্টে ব্যবহার করেছেন।

নরেন্দ্র মোদিকে ভোট দেবেন না ফটোশপ করা ভুয়ো পেট্রোল পাম্পের রসিদ নিয়ে বুমের যাচাই করা রিপোর্ট পড়ুন এখানে

Claim Review :   ক্রিকেট খেলোয়াড় ইউসুফ পাঠানের ধর্ম পরিবর্তন
Claimed By :  FACEBOOK POSTS
Fact Check :  FALSE
Show Full Article
Next Story