না, সৈয়দপুরের মুসলমানেরা দুর্গা মূর্তিকে ধ্বংস করে নি

ফেসবুক – এর একটি ভাইরাল পোস্ট দাবি করে যে হুগলী জেলার গ্রামে মুসলমানেরা দুর্গা প্রতিমা ধ্বংস করে। পোস্টটি ১৯০০০ বার শেয়ার হোয়েছে। কিন্তু প্রশাসন দাবি করেছে যে এরকম কোনও ঘটনা ঘটে নি।
দুর্গা পূজার আগে ফেসবুকে একটি মেম ব্যাপকভাবে শেয়ার করা হয়েছিল।  মেমটি দাবি করেছে যে হুগলী জেলার সাইদপুরের মুস্লিমরা বাজার কমিটির দুর্গা মূর্তিকে ধ্বংস করেছে। ফেসবুকের ইউসার সৌরভ মল্লিক ছবির কোলাজটি হিন্দুদেরকে উপেক্ষা না করতে 'আহ্বান' করে। “পোস্টটি এতটা শেয়ার করুন যে এটি সমস্ত হিন্দুদের কাছে পৌঁছায়। দুর্গা মায়ের দিব্বি। হুগলি এর পুরশুরা শহরের সৈয়দপুর বাজার কমিটির দুর্গা মূর্তিটি আমাদের মুসলিম ভাইদের হাতে ধ্বংস হয়েছে।“ সৌরভ মল্লিক, যিনি এটি শেয়ার করেছেন, তিনি এই ছবিটিকে ক্যাপশন  দিয়েছেন: ভালো মুসলিম ভাই! ঈশ্বর আপনাদের ভালো  করবেন।
পোস্টটি ইতিমধ্যে
19000 শেয়ার পেয়েছে। এবং ১৪০০ ইউজার  লাইক করেছে। Screenshot of Facebook post কিন্তু BOOMএর তদন্তে জানা গেছে যে সাইদপুরে এ ঘটনা ঘটেনি। BOOM থানার সাথে যোগাযোগ করেছিল, এবং তার কোনো মামলা এখনো পাওয়া যায়নি।  নাম প্রকাশ না করার শর্তে পিএস এর একজন কর্মকর্তা জানান, "গত দুই বছরে সাইদপুরে এমন কোন ঘটনা সম্পর্কে আমরা অবগত নই।  মেমে ব্যবহৃত ফটোগ্রাফ পুরনো এবং এলাকা থেকে নয়। " BOOM এই পোস্টে ব্যবহৃত ফটোগুলি জুড়ে পাশাপাশি একটি হিন্দু ব্লগ পোস্টে সন্ধান করেছেন যেটির  নাম হিন্দু সমাধি গ্লোবাল মিডিয়া, নিউইয়র্ক, যা 2015 এ তাদের পোর্টালে খবরটি  শেয়ার  করে। উপরোক্ত ব্লগটির অ্যাডমিন দেবদত্ত  মাঝি কর্তৃক প্রমাণিত হতে পারেনি, যাদের সাথে BOOM যোগাযোগ করেছিল। যদিও প্রকাশিত সংবাদটিতে ব্যবহৃত ফটোগুলির ব্যেপারে মাঝি মন্তব্য করতে অস্বীকার করেছেন, তবে তিনি এই বিষয়েও জোর দিয়েছেন যে ব্যবহারকারীরা এই ধরনের ফটোগুলির উত্স সম্পর্কে সচেতন নয়।
Show Full Article
Next Story