পাক সৈন্যরা তাদের নিজেদের বিমাল গুলি করে নামায়নি

নিজেদের বিমান নিজেরাই পাক সেনারা গুলি করে নামিয়েছে বলে একটি ব্যঙ্গাত্মক রচনা সত্য ঘটনা বলে শেয়ার হচ্ছে

ভারত হয়তো পুলওয়ামা হামলার প্রতিশোধ নিচ্ছে, এই আশঙ্কায় পাক বাহিনী তাদের নিজেদেরই একটি বিমাল গুলি করে নামিয়ে দিয়েছে—এমন একটি ব্যঙ্গাত্মক রচনা সত্য সংবাদ হিসাবে সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে ।

এই ভুয়ো সংবাদকে ব্যঙ্গরচনা হিসাবে উল্লেখ না করে "নমো ভারত, প্রধানমন্ত্রী পদের জন্য নরেন্দ্র মোদী" নামে একটি ফেসবুক পেজ রচনাটি শেয়ার করেছে । যার ফলে অনেকেই এটিকে সত্য সংবাদ বলে বিশ্বাস করেছে ।

খবরের আর্কাইভ এখানে দেখুন।

পোস্টটির আর্কাইভ বয়ান দেখুন এখানে

পোস্টের ক্যাপশনটি ওই রচনা থেকেই সরাসরি নেওয়া হয়েছেঃ "বৃহস্পতিবার সন্ধ্যায় পাক সেনাবাহিনীর একটি বিমান নিয়ন্ত্রণ রেখার উপর ঘোরাঘুরি করছিল ভারতীয় বাহিনীর গতিবিধির ওপর নজর রাখতে । কিন্তু পাক সৈন্যরা ভাবে, ওটি বোধহয় ভারতের বিমান, আর তাই সেটিকে গুলি করে নামিয়ে দেয় l খবরটা পাক কর্তৃপক্ষ চেপে দেওয়ার প্রাণপণ চেষ্টা করলেও সেটা ভাইরাল হয়ে যায় ।"

১০ মিনিটের মধ্যে পোস্টটি ১১২ জন শেয়ার করে এবং ৩০০ জন প্রতিক্রিয়া জানায় ।
পোস্টে শেয়ার হওয়া রচনাটি প্রকাশ করে দ্য ফক্সি, যাতে লেখা হয় পুলওয়ামা হামলার জবাব দিতে ভারত পাল্টা আক্রমণ হানতে চলেছে, এই আতঙ্ক থেকেই পাক সেনাবাহিনী নজরদার পাক বিমানটিকে ভুলবশত ভারতের হানাদার বিমান ভেবে গুলি করে নামায় ।

অথচ ফক্সি যে একটি ব্যঙ্গাত্মক রচনার ওয়েবসাইট, যার লেখাগুলি সবই কাল্পনিক, সে কথা ওয়েবসাইটের নিজের সম্পর্কে দেওয়া পরিচয়েও স্পষ্ট করে বলা আছে । পাঠকরা যাতে এই ওয়েবসাইটে প্রকাশিত খবরগুলিকে সত্য বলে ধরে না নেন, সে বিষয়েও সাইটটি নিজেই সতর্ক করেছে ।

কিন্তু পোস্টগুলিতে দেওয়া মন্তব্য পড়লে পরিষ্কার বোঝা যায়, ওয়েবসাইটের এই সতর্কবার্তা তাঁরা আদৌ মনে রাখেননি ।

শীঘ্রই দেখা গেল, ভেঙে পড়া জঙ্গি বিমানটির একই ছবি একই ক্যাপশন দিয়ে পোস্ট হয়ে চলেছে । এবং যাঁরা সোশাল মিডিয়ায় এটি শেয়ার করছেন, তাঁরা কেউই ফক্সি ওয়েবসাইটের হুঁশিয়ারি কিংবা এটি যে একটি কাল্পনিক, বিদ্রূপাত্মক রচনা, যার কোনও বাস্তব ভিত্তি নেই, সেই ঘোষণাটিতে কর্ণপাতই করছেন না । যার ফলে পোস্টটি ভাইরাল হয়ে চলেছে ।

পোস্টটির আর্কাইভ বয়ান দেখুন এখানে



বুম ভেঙে পড়া বিমানটির ছবিটি অনুসন্ধান করে দেখেছে, এটি বেলজিয়ামের ফ্লোরেনেস বিমানঘাঁটির কাছে একটি এফ-১৬ জঙ্গি জেটকে অন্য একটি প্লেন থেকে গুলি করে নামানোর ঘটনা । এ বিষয়ে ১৩ অক্টোবর ২০১৮ সালে ডেইলি মেল-এ প্রকাশিত একটি রিপোর্টে এই ছবিটি ব্যবহার করা হয়েছিল ।

বুম ওই রিপোর্ট থেকে ভাঙা বিমানের ছবিটি বের করে সদ্য-প্রচারিত ভাইরাল পোস্টের বিমানের ছবি পাশাপাশি রেখে দেখেছে, দুটির মধ্যে হুবহু মিল রয়েছে ।

এ থেকেই বোঝা যাচ্ছে, ভারতীয় হানার ভয়ে পাক সেনাদের নিজেদেরই টহলদার যুদ্ধবিমান গুলি করে নামিয়ে ফেলার সংবাদটি একটি সাজানো গল্প, যা সম্ভবত বেলজিয়ামের ঘটনাটির দ্বারা অনুপ্রাণিত ।

Updated On: 2020-06-01T11:21:46+05:30
Claim Review :  Pakistani army shot down its own aircraft, fearing Indian retaliation for the Pulwama attack
Claimed By :  Facebook page
Fact Check :  False
Show Full Article
Next Story