বারাসাতে কী টাঙানো হল পাকিস্তানি পতাকা?

সবুজ রঙের এই পতাকাতে চাঁদ-তারা থাকলেও প্রস্থে সাদা অংশ নেই যা পাকিস্তানি পতাকার অন্যতম বৈশিষ্ট্য।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ফেসবুক পোস্টে দাবি করা হয়েছে বারাসাতে পাকিস্তানের পতাকা লাগানো হচ্ছে।

পোস্টটিতে তিনটি ছবি দেখা যাচ্ছে। প্রত্যেকটি ছবিতেই রাস্তার ধারে পোলে পতাকা দেখা যাচ্ছে। সবুজ রঙের পতাকাটিতে সাদা রঙের আধ ফালি চাঁদ ও তারার প্রতীক রয়েছে।

পোস্টটিতে ক্যাপশন লেখা হয়েছে, ‘‘কোন পথে পশ্চিমবঙ্গ???…. কোলকাতা থেকে মাত্র ঢিল ছোড়া দূরত্ব বারাসাতে রাস্তার ধারে পাকিস্তানের পতাকা লাগান হচ্ছে….রাজনৈতিক স্বার্থ ছেড়ে হিন্দুরা সতর্ক হোন, নইলে এ বাংলা জিহাদির কবলে চলে যাবে! রক্ষা করতে পারবেন না নিজের সম্পত্তি এবং নিজের প্রজন্মকে…..১৯৪৬ এবং ১৯৭১ এ হিন্দুদের যেমন করুন দশা হয়েছিল!’’

পোস্টটি ১৪৪ জন লাইক ও ৩১১ জন শেয়ার করেছেন। পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

পোস্টটির স্ক্রিনশট।

তথ্য যাচাই

পোস্টের ছবিগুলিতে দেখানো পতাকাগুলি চৌকাকার। তাতে, আধফালি চাঁদের ছবি রয়েছে। একটি বড় তারা রয়েছে। আনেকগুলি ক্ষুদ্রাকার তারা রয়েছে। পতাকার রং সবুজ। তারা ও চাঁদ সাদা রঙের।

পোস্টে ব্যবহার হওয়া পতাকার ছবি।

এই ধরনের পতাকা সাধারনত কোনও ইসলামিক অনুষ্ঠানে ব্যবহার করা হয়। পোস্টে ব্যবহার হওয়া ছবির তারিখের ওয়াটারমার্ক ২৮ নভেম্বর ২০১৮।

বুম খুঁজে দেখেছে ওই বছরে ২১ নভেম্বর বুধরার নবী দিবস বা ফতেহ-দোয়াজ-দাহাম অনুষ্ঠান ছিল। ছবিতে রঙিন আলোকসজ্জার এলিডি আলো দেখা যাচ্ছে। মই দিয়ে তা খোলা হচ্ছে না লাগানো হচ্ছে অনুমান করা শক্ত।

বুমের পক্ষে সঠিক অনুষ্ঠান কী ছিল বা ছবির উৎস জানা সম্ভব হয়নি। ইসলামিক বিশ্বের সঙ্গে সবুজ রঙের যোগ ঐতিহাসিক। আগ্রহী পাঠক পড়তে পারেন স্লেট এর এই প্রতিবেদন

পাকিস্তানের জাতীয় পতাকার নমুনা।

অন্যদিকে পাকিস্তানের জাতীয় পতাকা আয়তাকার। সেখানে আধফালি চাঁদের সঙ্গে একটি মাত্র তারা রয়েছে। আগের পতাকাটির মতো একাধিক তারা নেই। পাকিস্তানের পতাকায় আড়াআড়ি ভাবে সাদা রঙের অংশ রয়েছে। বারাসাতে টাঙানো বলে দাবি করা পোস্টের পতাকাগুলিতে ওই বিশেষ সাদা অংশটি অনুপস্থিত।

Claim Review :  বারাসাতে টাঙানো হল পাকিস্তানি পতাকা
Claimed By :  FACEBOOK POST
Fact Check :  FALSE
Show Full Article
Next Story