না, হেরে যাওয়ার পর রাহুল গান্ধীর সঙ্গে দেখা হলে আমেথির লোকেরা কেঁদে ফেলেননি

ভাইরাল হওয়া একটি পোস্টের দাবি, ভিডিওয় দেখানো ব্যথিত লোকেরা নির্বাচনী ফলাফল ঘোষণার পর সুদূর আমেথি থেকে দিল্লিতে এসেছিলেন রাহুল গান্ধীর সঙ্গে দেখা করতে

উত্তরপ্রদেশের রায়বেরিলিতে বয়লার বিস্ফোরণে হতাহতদের আত্মীয়দের সঙ্গে রাহুল গান্ধীর দেখা হওয়ার ২০১৭ সালের একটি ভিডিও ভুয়ো দাবি সহ ফেসবুকে ভাইরাল করা হয়েছে ।

২০ সেকেন্ডের ওই ভিডিও ক্লিপটিতে কংগ্রেস সভাপতিকে দেখা যাচ্ছে ব্যথিত লোকজন পরিবৃত হয়ে এক বৃদ্ধা মহিলাকে সান্ত্বনা দিতে ।

ভিডিওটি একটি ভুয়ো বিবরণী সহ শেয়ার করা হচ্ছে যে, লোকসভা ভোটে রাহুল গান্ধীর পরাজয়ের পর এই লোকেরা উত্তরপ্রদেশের আমেথি থেকে দিল্লিতে তাঁর সঙ্গে দেখা করতে এসে কান্নায় ভেঙে পড়ছেন ।

২০১৯-এর সাধারণ নির্বাচনে সবচেয়ে বড় ধাক্কা হল আমেথি কেন্দ্রে বিজেপির প্রার্থী স্মৃতি ইরানির কাছে রাহুল গান্ধীর পরাজয়, যে-আমেথি ছিল গান্ধী পরিবারের একেবারে নিজস্ব ঘাঁটি । রাহুল অবশ্য এবার দু-দুটি আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছিলেন এবং কেরালার ওয়াইনাদের আসনটি তিনি রেকর্ড ভোটের ব্যবধানে জেতেনও ।

বেশ কয়েকটি ফেসবুক পেজ থেকে ভিডিওটি ভাইরাল হয়েছে l তার আর্কাইভ সংস্করণটি এখানে এবং এখানে দেখা যাবে ।

ভিডিওর একটি ক্যাপশনে লেখা—“আমেথি থেকে দিল্লিতে রাহুল গান্ধীর সঙ্গে দেখা করতে আসা লোকেরা কান্নায় ভেঙে পড়েন । নির্বাচনে তাঁর পরাজয় হয়েছে মিথ্যা এবং ছল-চাতুরির কাছে, কিন্তু আমেথির জনতার ভালবাসা তিনি হারাননি” ।

(Hindi: अमेठी से दिल्ली आए लोगों से मिलने जब राहुल गांधी जी पहुंचे .. तब वे लोग उन्हें देखकर भावुक हो गए और फूट फूट कर रोने लगे … झूठ और छल-कपट की विचारधारा के चलते अमेठी से चुनाव हारे हैं, प्यार और अपनापन नहीं। )

তথ্য যাচাই

অনুসন্ধান চালিয়ে বুম দেখেছে, ভাইরাল হওয়া ভিডিওটি ২০১৭ সালের ।

এমনকী কংগ্রেস দলের সরকারি টুইটার হ্যান্ডেলও ২০১৭ সালের ২ নভেম্বর এই ভিডিওটি শেয়ার করে ক্যাপশন দিয়েছিল—“কংগ্রেস সহ-সভাপতি রাহুল গান্ধী এনটিপিসি-র (ন্যাশনাল থার্মাল পাওয়ার কর্পোরেশন) সদর-দফতরে গিয়ে বিস্ফোরণ-কবলিতদের ও তাদের পরিবারবর্গের সঙ্গে দেখা করছেন” ।



২০১৭ সালের ১ নভেম্বর রাতে রায়বেরিলিতে এনটিপিসি-র একটি বয়লার ফেটে ২৬ জন নিহত ও ২০০ জন আহত হন । পরদিনই ২ নভেম্বর রাহুল গান্ধী তাঁর মা সনিয়া গান্ধীর নির্বাচনী কেন্দ্র রায়বেরিলিতে গিয়ে বিস্ফোরণে হতাহতদের পরিবারবর্গের সঙ্গে সাক্ষাৎ করেন ।

এনটিপিসি-র ওই বিস্ফোরণ সম্পর্কে আরও জানতে এখানে পড়ুন ।



Claim Review :   আমেথি থেকে দিল্লিতে রাহুল গান্ধীর সঙ্গে দেখা করতে আসা লোকেরা কান্নায় ভেঙে পড়েন । নির্বাচনে তাঁর পরাজয় হয়েছে মিথ্যা এবং ছল-চাতুরির কাছে, কিন্তু আমেথির জনতার ভালবাসা তিনি হারাননি
Claimed By :  FACEBOOK POSTS
Fact Check :  FALSE
Show Full Article
Next Story