না, শিবরাজ সিংহ চৌহানের হাত ভাঙার ব্যাপারটা সাজানো নয়

বুম দেখেছে শিবরাজ সিংহ চৌহানের ডান হাত ভেঙেছিল, কিন্তু ছবিকে বদল করে বাম হাত দেখানো হয়েছে।

দুটি ছবিকে এমন ভাবে ভাইরাল করা হয়েছে, যেন মনে হবে মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানের হাত সত্যি-সত্যি ভাঙেনি, ওটা তিনি সাজিয়েছেন। এই ধারণাটি মিথ্যা। দ্বিতীয় ছবিটি প্রথম ছবিটির প্রতিবিম্ব। যেখানে আড়াআড়ি ভাবে ছবিটিকে প্রতিবিম্বিত করা হয়েছে।

প্রথম ছবিটিতে শিবরাজ একটি নীল স্ট্রাইপ দেওয়া সাদা জামা পরে রয়েছেন এবং তাঁর ডান হাতে নীল রঙের প্লাস্টার লাগানো আছে। আর দ্বিতীয় ছবিটি চৌহানের সঙ্গে এক দলীয় কর্মীর তোলা সেলফি, যেখানে প্লাস্টারটি বাম হাতে করা হয়েছে বলে মনে হচ্ছে।

ফেসবুকে এই দুটি ছবিই ভাইরাল করে লেখা হয়েছে, চৌহান একাধিক ক্ষেত্রে তাঁর হাত-ভাঙার মিথ্যে ব্যবহার করেছেন।

দক্ষিণ মুম্বইয়ের কংগ্রেস সদস্যা রিয়া-ও এই একই ছবি অনুরূপ ক্যাপশন সহ টুইট করেছেন।



তাকে হেয় করে লেখা ক্যাপশনে বিভিন্ন টুইট ও পোস্টে বলা হয়েছে যে, শিবরাজ সিংহ চৌহান ভাণ করছেন যেন তার হাত ভেঙেছে।



সত্যতা যাচাই করার জন্য একই ছবির সেট বুম-এর হোয়াটসঅ্যাপ হেল্পলাইন নম্বরেও (৭৭০০৯০৬১১১) পাঠানো হয়েছে।

তথ্য যাচাই

ছবিগুচ্ছের দ্বিতীয়টি সেলফি দিয়ে তোলা, অতএব এটি মূল ছবির প্রতিবিম্বিত সংস্করণ এবং অনেক নেটিজেনই সেটা ধরতে পেরেছেন, উল্লেখও করেছেন।



আমরা দেখেছি, চৌহান যখন বিজেপির দুই প্রতিনিধি রাকেশ সিং ও গোপাল ভার্গবের সঙ্গে মধ্যপ্রদেশের ঝাবুয়ায় পৌঁছন, তখনই সেলফিটা তোলা হয়েছে। ঝাবুয়া বিধানসভা আসনের উপনির্বাচনে দলীয় প্রার্থী ভানু ভুরিয়ার সমর্থনে প্রচার করতেই তাঁরা সেখানে গিয়েছিলেন।



সোশাল মিডিয়ার বহু পোস্ট থেকে বুম এ ব্যাপারে নিশ্চিত হয় যে, শিবরাজ সিং সত্যি-সত্যিই তাঁর ডান হাত ভেঙেছিলেন। সেলফি-তে যাদের দেখা গেছে, নীচের ফেসবুক পোস্টটিতে শিবরাজকে সেই একই নিরাপত্তা রক্ষীদের সঙ্গে দেখা যাচ্ছে। ছবিটিতে চৌহানকে একটি গাঢ় খয়েরি জ্যাকেট পরিহিত দেখা যাচ্ছে, ডান হাতে সেই নীল রঙের প্লাস্টার-কাস্ট সহ। মাঝখানে যে রক্ষী রয়েছেন, তাঁর বাঁ হাতের কব্জিতেই একটি ঘড়ি বাঁধা রয়েছে, যা সেলফি-র ছবিতে নেই।

তা ছাড়া, আমরা সেই ব্যক্তিটিকেও শনাক্ত করি, যে চৌহানের সঙ্গে সেলফিটি তুলেছে। নীচের টুইটে তাকে দেখা যাচ্ছে মধ্যপ্রদেশ বিজেপির সভাপতি এবং সাংসদ রাকেশ সিং-এর সঙ্গে।

pbs.twimg.com/media/EFslMZ3UcAE5cPa


৩০ সেপ্টেম্বরের সেই নির্বাচনী প্রচার অভিযানের অন্য কয়েকটি ফোটোগ্রাফ এবং ভিডিও থেকেও স্পষ্ট হয়েছে যে, শিবরাজ সিং চৌহানের ডান হাতটিই ভেঙেছে।







Show Full Article
Next Story