“মোদী প্রধানমন্ত্রী হলে আমি দেশ ছেড়ে চলে যাব”, শাহরুখ খান এই কথা বলেননি

২০১৪-য় যখন একটি ভুয়ো অ্যাকাউন্ট থেকে এরকমই একটি টুইট সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে, তখনই শাহরুখ খান বিষয়টি পরিষ্কার করে জানিয়ে দিয়েছিলেন।

হোয়্যাটসঅ্যাপে একটি পুরানো ভুয়ো উদ্ধৃতি শাহরুখ খানের করা বলে ছড়িয়ে পড়ছে এবং সঙ্গে দাবি করা হচ্ছে, যেহেতু প্রধানমন্ত্রী মোদী আবার ক্ষমতায় ফিরে এসেছেন তাই এই জনপ্রিয় অভিনেতাকে এখন হয় ক্ষমা চাইতে হবে অথবা দেশ ছেড়ে চলে যেতে হবে।

হোয়্যাটসঅ্যাপে একটি মিথ্যে ছবিও ছড়িয়ে পড়েছে যাতে দেখা যাচ্ছে যে শাহরুখ খান বলছেন, “মোদী প্রধানমন্ত্রী হলে আমি দেশ ছেড়ে চলে যাব”।

ছড়িয়ে পড়া ছবিটিতে আরও বলা হয়েছে, প্রধানমন্ত্রী মোদী আবার ক্ষমতায় ফিরে আসার পর শাহরুখ খানকে ক্ষমা চাইতে বাধ্য করার জন্য ছবিটিকেআরও বেশি শেয়ার করতে অনুরোধ করা হয়েছে।

এই ছবিটি হোয়্যাটসঅ্যাপে ভাইরাল হয়েছে।

ছবিটির সঙ্গে যে ক্যাপশন আছে তাতে বলা হয়েছেঃ শাহরুখ খান, আপনি একবার বলেছিলেন, “মোদী প্রধানমন্ত্রী হলে আমি দেশ ছেড়ে চলে যাব”। সুতরাং মিঃ খান, আমি আশা করি যে আপনি নিজের কথা রাখবেন। আমাদের দেখিয়ে দিন যে আপনার **** আছে। এই ছবিটি যত বেশি সম্ভব শেয়ার করুন যাতে এই অপদার্থ লোকটি তার কথার জন্য ক্ষমা চায়।

এর আগেও এই অভিনেতার নাম করে ভুয়ো উদ্ধৃতি ছড়িয়ে দেওয়া হয়েছে। এবছর ফেব্রুয়ারি মাসে যখন পুলাওয়ামায় সিআরপিএফ জওয়ানদের কনভয়ের উপর সন্ত্রাসকারীরা হামলা চালায় তখনও শাহরুখ খানকে কেন্দ্র করে একটি ভুয়ো পোস্ট ভাইরাল হয় যেখানে তাঁকে বলতে দেখা যায়, “যদি পাকিস্তানিদের বয়কট করা হয়, তাহলে আমি দেশ ছেড়ে চলে যাব।বুম কী ভাবে ঘটনাটির সত্যতাযাচাই করেছিল, তা এখানে পড়তে পারেন।

তথ্য যাচাই

‘যদি নরেন্দ্র মোদী ভোটে জিতে ক্ষমতায় আসেন’ তবে তিনি দেশ ছেড়ে দেবেন— শাহরুখ খানের করা এই মন্তব্য নিয়ে কোনও নিউজ রিপোর্ট আছে কিনা, বুম তা খুঁজতে শুরু করে এবং একবছরের পুরানো কয়েকটি ফেসবুক পোস্ট খুঁজে পায়। এই পোস্টগুলির সঙ্গেভুয়ো টুইট এবং ভুয়ো সংবাদ প্রতিবেদন জুড়ে দেওয়া হয়। এখানে খবরটির আরকাইভড ভার্সন দেখতে পারবেন।

২০১৮ সালে ছড়িয়ে পড়া আরও কয়েকটি মিথ্যে উদ্ধৃতির নিদর্শন দেখতে পারেন নীচে।এই ছবিগুলিতে হিন্দিতে ক্যাপশন ছিল,“এই দেশদ্রোহী আর কতবার দেশ ছেড়ে যাওয়ার কথা বলবে! আমি এর দেশ ছেড়ে যাওয়ার ছোট বড় সব খরচের পয়সা দিয়ে দেব। কেউ একে দেশ থেকে লাথি মেরে বার করে দাও।’’

আমরা অ্যাডভানস সার্চ করি এবং বেশ কিছু সংবাদ প্রতিবেদনের সন্ধান পাই, যেখানেশাহরুখ খানের নামের একটি ভুয়ো হ্যান্ডেল থেকে করা টুইটের উল্লেখ ছিল। যদিও টুইটটি এখন মুছে দেওয়া হয়েছে। @jamsrk নামের হ্যান্ডেল থেকে করা টুইটটিতে লেখা হয়েছিল, “সারা দুনিয়াকে এটা আমার চ্যালেঞ্জ যে নরেন্দ্র মোদীজি যদি আবার প্রধানমন্ত্রী হন, তাহলে আমি শুধু টুইটারই নয়,চিরতরে ভারতও ছেড়ে দেব।’’ এই টুইটটি ১৮ মে, ২০১৪ তারিখে পোস্ট করা হয়।

বেশ কিছু দিন হল অ্যাকাউন্টটিকে ডিঅ্যাকটিভেট করা হয়েছে, আর বেশির ভাগ টুইটও মুথে দেওয়া হয়েছে।

২০১৪ সালেই শাহরুখ খান স্পষ্ট জানিয়েছিলেন যে এই টুইটটি একেবারেই ভুয়ো।



২০১৪-তেই অভিনেতা কামাল আর খান শাহরুখ খানের এই টুইটটির সত্যতা জানতে চেয়েছিলেন। পরে অবশ্য তিনি এই টুইটটি মুছে দেন এবং জানান যে প্রধানমন্ত্রী মোদী ক্ষমতায় ফিরে এলে তিনি নিজে দেশ ছে়ড়ে চলে যাবেন। কেআরকে ওই টুইটে লেখেন যে তিনি নিজে বলেছেন যে মোদীজি প্রধানমন্ত্রী হলে তিনি দেশ ছেড়ে চলে যাবেন এবং তিনি দেশ ছেড়ে দিয়েছেন। তিনি আরও জানান যে শাহরুখ, সলমন বা আমির এবিষয়ে কিছুই বলেননি।



শাহরুখ খান যে এই কথাটি বলেছেন তা প্রমাণ করতে এখন মুছে দেওয়া হয়েছে এরকম বহু পোস্টে সুদর্শন নিউজের কিছু নিউজ ক্লিপিংও শেয়ার করা হয়েছিল। যদিও বুম সুদর্শন নিউজ বুলেটিনকে নির্দিষ্ট ভাবে চিহ্নিত করতে পারেনি কিন্তু সুদর্শন নিউজের একটি স্ক্রিনশট আমরা পেয়েছি।

একই মেসেজ গতবছর ভাইরাল হয়েছিল। বুমের হিন্দি ওয়েবসাইট খবরটি যে মিথ্যে তা প্রমাণ করেছিল।

Claim Review :   শাহরুখ খান বলেছেন, “মোদী প্রধানমন্ত্রী হলে আমি দেশ ছেড়ে চলে যাব
Claimed By :  FACEBOOK POSTS
Fact Check :  FALSE
Show Full Article
Next Story